আফগানিস্তানের বিপক্ষে দাপুটে জয়ের পর জিম্বাবুয়ে দল
আফগানিস্তানের বিপক্ষে দাপুটে জয়ের পর জিম্বাবুয়ে দলছবি: টুইটার

আহমেদাবাদে ভারত-ইংল্যান্ডের মধ্যকার টেস্ট দুই দিনের মধ্যে শেষ হওয়ার স্মৃতি এখনো পুরোনো হয়নি। বরং ভারতের সেই জয় টাটকা থাকতেই দেখা গেল আরেকটি টেস্ট, যা শেষ হলো দুই দিনের মধ্যে।

আবুধাবি টেস্টে আজ দ্বিতীয় দিনে আফগানিস্তানকে ১০ উইকেটে হারিয়েছে জিম্বাবুয়ে। তাতে ফিরে এল ১৩২ বছরের পুরোনো স্মৃতিও। ১৩২ বছর পরেই যে টানা দুটি টেস্ট শেষ হলো দুই দিনের মধ্যে।

আবুধাবি টেস্টের আগের টেস্টটি ছিল আহমেদাবাদে। সে ম্যাচে স্পিনবান্ধব উইকেটে দুই দিনের মধ্যে ইংল্যান্ডকে ১০ উইকেটে হারায় ভারত। আবুধাবিতে পরের ম্যাচেও দেখা গেল দুই দিনের মধ্যে জয়। অর্থাৎ টানা দুটি টেস্টের নিষ্পত্তি ঘটল দুই দিনে।

সর্বশেষ এমন নজির দেখা গেছে ১৮৮৯ সালে—ইংল্যান্ড দলের দক্ষিণ আফ্রিকা সফরে। পোর্ট এলিজাবেথে সিরিজের প্রথম টেস্টে দুই দিনের মধ্যে ৮ উইকেটে জিতেছিল অব্রে স্মিথের ইংল্যান্ড।

বিজ্ঞাপন

কেপটাউনে পরের ম্যাচে ইনিংস ও ২০২ রানের ব্যবধানে জেতে সফরকারী দল। সে ঘটনার ১৩২ বছর পর এবার টানা দুটি টেস্ট শেষ হলো দুই দিনের মধ্যে। তবে এবার ছয় দিনের মধ্যে দুদিনে শেষ হলো দুটি টেস্ট, ১৮৮৯ সালে ১৩ দিনের ব্যবধান ছিল সেই দুই দিনের টেস্টে।

গতকাল আফগানিস্তান ১৩১ রানে অলআউট হওয়ার পর ৫ উইকেটে ১৩৩ রান নিয়ে প্রথম দিনের খেলা শেষ করেছিল জিম্বাবুয়ে। আজ প্রথম ইনিংসে ২৫০ রানে অলআউট হয় শন উইলিয়ামসের দল।

default-image

জিম্বাবুয়ে অধিনায়ক উইলিয়ামস করেছেন ১০৫ রান। ১৩ টেস্টের ক্যারিয়ারে উইলিয়ামসের এটি তৃতীয় সেঞ্চুরি। যার দুটিই সর্বশেষ দুই টেস্টে পেয়েছেন ৩৪ বছর বয়সী ব্যাটসম্যান।

এরপর নিজেদের দ্বিতীয় ইনিংসেও ব্যাটিং বিপর্যয়ে পড়ে আফগানিস্তান। ১৩৫ রানে অলআউট তারা। এই রানের অর্ধেকের বেশিই দলটির ওপেনার ইব্রাহিম জাদরানের (৭৬ রান)। প্রথম ইনিংসের মতো এই ইনিংসেও ৮ উইকেট ভাগাভাগি করেছেন জিম্বাবুয়ের তিন পেসার। জয়ের জন্য মাত্র ১৭ রানের লক্ষ্যে ব্যাটিংয়ে নেমে ৩.২ ওভারে জয় তুলে নেয় জিম্বাবুয়ে।

টেস্টে জিম্বাবুয়ের জয় খুব মোটেও নিয়মিত দৃশ্য নয়। ২৯ বছরের টেস্ট ইতিহাসে ১১১তম ম্যাচে এসে ১৩তম জয়ের মুখ দেখল জিম্বাবুয়ে। ২০১৩ সালের পর বাংলাদেশ ছাড়া এই প্রথম অন্য কোনো দলের বিপক্ষে টেস্ট জয়ের মুখ দেখল তারা।

২০১৮ সালে সিলেটে বাংলাদেশকে ১৫১ রানে হারিয়েছিল জিম্বাবুয়ে। ২০১৩ সালে হারারে টেস্টে পাকিস্তানকে ২৪ রানে হারায় দলটি। এরপর বাংলাদেশের বাইরে দক্ষিণ আফ্রিকা, নিউজিল্যান্ড, শ্রীলঙ্কা ও ওয়েস্ট ইন্ডিজের মুখোমুখি হয়েছে জিম্বাবুয়ে। বাংলাদেশ ছাড়া এই প্রথম কোনো দলের বিপক্ষে প্রথম মুখোমুখিতেই জয়ের মুখ দেখল তারা। ২০১৮ সালে ভারতের বিপক্ষে টেস্টেও দুই দিনের মধ্যে হেরেছিল আফগানিস্তান।

আন্তর্জাতিক ক্রিকেটে জিম্বাবুয়ের এই ১০ উইকেটে জয়ও প্রথম—তিন সংস্করণ মিলিয়ে এর আগে কখনো ১০ উইকেটে জয় পায়নি জিম্বাবুয়ে। দুই দিনে ফল দেখা ২৩তম টেস্ট ছিল এটি। ২০০০ সাল থেকে এই ২১ বছরে ৮টি টেস্ট শেষ হলো দুই দিনে। ২০০০ সালের আগে ৫৪ বছরে দুই দিনে কোনো টেস্টের ফল দেখা যায়নি।

১৯১২ থেকে ১৯৪৬ সালের মধ্যে ৬টি টেস্ট শেষ হয়েছে দুই দিনে। ১৯১২ সালের আগে আবার ১৬ বছর কোনো টেস্টের ফল দুই দিনের মধ্যে দেখা যায়নি। ১৮৮২ থেকে ১৮৯৬—এই চার বছরের মধ্যে ৯টি টেস্ট শেষ হয়েছে দুই দিনে।

বিজ্ঞাপন
ক্রিকেট থেকে আরও পড়ুন
মন্তব্য করুন