বিজ্ঞাপন
বিজ্ঞাপন
default-image

চিরপ্রতিদ্বন্দ্বী ভারত–পাকিস্তানের এ ম্যাচ নিয়ে এখন থেকেই শুরু হয়ে গেছে নানা রকমের আলোচনা। ক্রিকেট বিশ্ব মেতেছে এই ম্যাচ কেমন উত্তেজনা ছড়াবে, তা নিয়ে। শুরু হয়ে গেছে ম্যাচটির সম্ভাব্য ফল নিয়ে নানা ধরনের ভবিষ্যদ্বাণীও। শুধু ক্রিকেটপ্রেমীরাই নন, এসব নিয়ে আলোচনায় মেতেছেন দুই দলের সাবেক ক্রিকেটাররাও।

কদিন আগে পাকিস্তানের সাবেক ফাস্ট বোলার আকিব জাভেদ ম্যাচটি নিয়ে ভবিষ্যদ্বাণী করতে গিয়ে একতরফাভাবে ভারতকেই এগিয়ে রাখার কথা বলেছেন। ভারত–পাকিস্তান ম্যাচে কে জিতবে, এটা নিয়ে এবার কথা বলেছেন পাকিস্তানের আরেক সাবেক তারকা শহীদ আফ্রিদি।

default-image

ভারত–পাকিস্তান অনেক স্মরণীয় লড়াইয়ের অংশ ছিলেন আফ্রিদি। পাকিস্তানের সাবেক এই অধিনায়ক অতীতের সেই অভিজ্ঞতা থেকে আসন্ন ম্যাচ নিয়ে শুরুতেই বলেছেন, ‘দেখুন, ভারত–পাকিস্তান ম্যাচ সব সময়ই দুই দলের খেলোয়াড়দের জন্যই বিশাল চাপের এক ম্যাচ।’

এমন চাপের ম্যাচেও দুর্দান্ত কত কীর্তিই না খেলোয়াড়দের কাছ থেকে যুগে যুগে উপহার পেয়েছে বিশ্বজোড়া ক্রিকেটপ্রেমীরা। চেতন শর্মাকে মারা জাভেদ মিয়াঁদাদের সেই ছক্কা, মুলতানে বীরেন্দর শেবাগের ত্রিশতক, আকিব জাভেদের হ্যাটট্রিক, কানপুরে আফ্রিদির ঝড়, বিশ্বকাপে শচীনের সেই মারমার-কাটকাট ব্যাটিং...আরও কত কত অসাধারণ মুহূর্তই না আছে ভারত–পাকিস্তান লড়াইয়ের পরতে পরতে!

default-image

সব ধরনের ক্রিকেট মিলিয়ে ভারত–পাকিস্তান লড়াইয়ে দুই দলকে সমানে সমানই বলতে হবে। তবে মঞ্চ যখন বিশ্বকাপের, ভারত একচেটিয়া এগিয়ে। ওয়ানডে ও টি–টোয়েন্টি বিশ্বকাপ মিলিয়ে দুই দলের দেখা হয়েছে ১২ বার। ১২টি ম্যাচই জিতেছে ভারত। ওয়ানডে বিশ্বকাপে সাতটি, বাকি পাঁচটি টি–টোয়েন্টিতে। ১৩তম লড়াইয়ে এসে কি জয়ের মুখ দেখবে পাকিস্তান? তারা কিন্তু এবার ভাগ্য বদল করতে মরিয়া।

পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) চেয়ারম্যান রমিজ রাজা সম্প্রতি বলেছেন, একটি বড় বিনিয়োগকারী প্রতিষ্ঠানের সঙ্গে তাঁর কথা হয়েছে যে এবার টি–টোয়েন্টি বিশ্বকাপে পাকিস্তান জিতলে পিসিবিকে তারা ব্ল্যাঙ্ক চেক (টাকার অঙ্ক না বসিয়ে সই করা চেক) দেবে!

default-image

পরিস্থিতি যখন এই, কে জিতবে ২৪ অক্টোবরের সেই আগুনে লড়াই? এমন প্রশ্ন ভেসে বেড়াচ্ছে ক্রিকেট বিশ্বে। আকিব জাভেদ এ লড়াইয়ে পাকিস্তানকে পিছিয়ে রাখলেও শহীদ আফ্রিদি নির্দিষ্ট করে কিছু বলেননি।

নিজের ইউটিউব চ্যানেলে ভারত–পাকিস্তান ম্যাচ নিয়ে ভবিষ্যদ্বাণী করতে গিয়ে কৌশলী পন্থাই বেছে নিয়েছেন পাকিস্তানের সাবেক অধিনায়ক, যে দল চাপটা ভালোভাবে সামলাতে পারবে, সে দলই জিতবে। এ ছাড়া সে দলেরই জয়ের সম্ভাবনা বেশি থাকবে, যে দলে ভুলের সংখ্যা কম হবে।

ক্রিকেট থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন