বিজ্ঞাপন
বিজ্ঞাপন
default-image

বিশ্বকাপ শেষে শাস্ত্রী চলে যাবেন। কিছুদিন আগে কোহলিও জানিয়ে দিয়েছেন, টি-টোয়েন্টি ক্রিকেটে আর অধিনায়কত্ব করবেন না তিনি। ইদানীং শোনা যাচ্ছে, ওয়ানডেতেও নাকি তিনি খুব বেশি দিন অধিনায়কত্ব করবেন না। দ্রাবিড় যদি চান, তাহলে সাদা বলের ক্রিকেটে রোহিত ভারতের অধিনায়ক হচ্ছেন—এমনটা জানিয়েছে ভারতের একটি ইংরেজি দৈনিক।

দৈনিকটির বরাতেই জানা গেছে কোচের পদের জন্য বোর্ডের কর্তাদের সঙ্গে সাক্ষাৎকারে বসেছিলেন দ্রাবিড়। সেখানেই জানিয়ে দেন নিজের পছন্দের কথা। আলোচনায় তাঁকে এ ব্যাপারে প্রশ্ন করা হয়েছিল। জানতে চাওয়া হয়েছিল তাঁর পছন্দ-অপছন্দের কথা। উত্তরে দ্রাবিড় রোহিতের নাম সোজাসাপটাই জানিয়ে দিয়েছেন। দ্রাবিড় দ্বিতীয় পছন্দের কথাও বলেছেন, লোকেশ রাহুল।

default-image

অনেক দিন ধরেই দ্রাবিড় ভারতের জাতীয় ক্রিকেট একাডেমির প্রধান হিসেবে কাজ করছিলেন। জাতীয় দলের কোচ হওয়ার পর সেই পদ ছেড়ে দিতে হবে। কিন্তু জাতীয় একাডেমি তো চলতে হবে, সেটি কীভাবে চলবে, উত্তরসূরি হিসেবে তিনি কাউকে চান কি না, জাতীয় দলের সঙ্গে একাডেমির সমন্বয় কীভাবে হবে—বোর্ড কর্তাদের পাওয়ার পয়েন্ট উপস্থাপনার মাধ্যমে জানিয়েছেন। তিনি ক্রিকেটারদের চাপ কমানোর উপায়ও বলেছেন। রিজার্ভ বেঞ্চের ব্যবহার ইত্যাদি নিয়েও কথা বলেছেন।

default-image

শাস্ত্রীর অধীন আন্তর্জাতিক ক্রিকেটে ভারত নিজেদের অবস্থান সমৃদ্ধ করেছে। অস্ট্রেলিয়া, ইংল্যান্ডের মাটিতে টেস্ট সিরিজ জিতে টেস্ট নিজেদের শ্রেষ্ঠত্ব প্রমাণ করেছেন কোহলিরা। তবে আইসিসির বৈশ্বিক টুর্নামেন্টে ভারত শাস্ত্রীর অধীন কোনো সাফল্য পায়নি। দ্রাবিড় অবশ্য হাতে পাওয়া দলটিকে এগিয়ে নিয়ে যাওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন, ‘শাস্ত্রীর অধীন ভারতীয় দল দারুণ করেছে। আমি সেই দলটিকেই সামনে এগিয়ে নিয়ে যেতে চাই।

খেলোয়াড়িজীবন শেষে কোচিংয়ে এসে দ্রাবিড় এর আগে ভারতের অনূর্ধ্ব-১৯ দলকে নিয়ে বিশ্বকাপে গেছেন, সফল হয়েছেন। এরপর ভারতের জাতীয় ক্রিকেট একাডেমির দায়িত্বও নেন। ভারতের মূল দলের দায়িত্বও অবশ্য নিয়েছেন। তবে গত আগস্টে যে ভারত দলকে নিয়ে শ্রীলঙ্কা সফরে গিয়েছিলেন দ্রাবিড়, সেটিকে দ্রাবিড়ের জাতীয় দলের দায়িত্ব নেওয়ার পোশাকি মহড়া হিসেবেই ধরা যায়।

ক্রিকেট থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন