বিজ্ঞাপন
বিজ্ঞাপন

রানাতুঙ্গার এই এক মন্তব্য নিয়েই যেন পড়েছেন ভারতের সাবেক ক্রিকেটাররা। রানাতুঙ্গা কয়েক দিন আগে মন্তব্যটা করার পর থেকেই ভারতের বেশ কজন সাবেক ক্রিকেটার সেটির কড়া জবাব দিয়েছেন।

এর মধ্যে কাল ভারতের এই ‘দ্বিতীয় দলে’র কাছেই সিরিজের প্রথম ওয়ানডেতে শ্রীলঙ্কা দুরমুশ হয়েছে। তারপর রানাতুঙ্গার মন্তব্যের জবাবে নতুন দফায় খোঁচা মারলেন ভারতের সাবেক ওপেনার বীরেন্দর শেবাগ।

default-image

রানাতুঙ্গার মন্তব্যকে ‘রূঢ়’ মনে হয়েছে শেবাগের। তাঁর চোখে, ভারতের মূল দল আর দ্বিতীয় দল বলতে কিছু নেই। ভারতের প্রতিভাবান ক্রিকেটারের সংখ্যা এত বেশি যে একটা দলে সবাইকে জায়গা দেওয়া সম্ভব হয় না বলেও জানিয়েছেন ‘বীরু।’

‘অর্জুনা রানাতুঙ্গার এভাবে মন্তব্য করা বেশ রূঢ়। তিনি হয়তো ভেবেছিলেন এটা একটা ‘বি’ দল, কিন্তু ভারতের ক্রিকেটের শক্তিই এখন এমন যে আপনি যেকোনো দলই পাঠাতে পারেন, কিন্তু সেটাকে ‘বি’ দল হিসেবে ধরা যাবে না’—কাল ম্যাচের পর ভারতের ক্রিকেটবিষয়ক ওয়েবসাইট ক্রিকবাজে বলেছেন শেবাগ।

ভারতের ক্রিকেটে এত প্রতিভার আগমনে আইপিএলের ভূমিকাই দেখেন শেবাগ, ‘এটা সম্ভবত আইপিএলের কারণেই হয়েছে। আমাদের এখন এত প্রতিভা যে আমরা একটা দলে সবাইকে কুলাতে পারছি না। এই দলটাও (কোহলি-রোহিতদের নিয়ে গড়া দলের মতো) সমান প্রতিভাবান।’

default-image

কোহলিদের ছাড়াই ভারতের এই দল বিশ্বের যেকোনো দলের সঙ্গেই লড়তে পারবে বলে মনে হচ্ছে শেবাগের। ইংল্যান্ড দলের সঙ্গে তুলনা টেনে শেবাগ বললেন, ‘যদিও তাঁর কথা আমরা মানছি না, কিন্তু তিনি যেটাকে ‘বি টিম’ বলছেন, সেই দলটাও যদি ইংল্যান্ডের বর্তমান দলের সঙ্গে খেলে, তাহলে কয়েকটা ম্যাচে ঠিকই ওদের হারিয়ে দিতে পারবে।’

শ্রীলঙ্কাও এই সিরিজে যে দল নিয়ে খেলছে, সেটিকে তাদের সেরা দল হিসেবে মানতে অনেকের বাধবে। চুক্তি নিয়ে বোর্ড-খেলোয়াড়দের দ্বন্দ্বে শ্রীলঙ্কার অনেক খেলোয়াড়ই এখন দলে ডাক পাচ্ছেন না। কিন্তু দল যা-ই হোক, ভারতের সঙ্গে ওয়ানডে মানে শ্রীলঙ্কার হারই যেন নিয়তি! কাল ধাওয়ানরা ৮০ বল হাতে রেখে ৭ উইকেটে জিতেছেন, কালকের জয়টি নিয়ে শ্রীলঙ্কার বিপক্ষে টানা ৯ ওয়ানডেতে জিতল ভারত!

সিরিজও ভারতের এই ‘বি টিম’ জিতে গেলে রানাতুঙ্গার নিশ্চয়ই ভালো লাগবে না, যেখানে ভারতের এই দলের সঙ্গে শ্রীলঙ্কার খেলতে হওয়াটাই তাঁর কাছে অপমানজনক লেগেছে! তবে শেবাগের এখানেও ভিন্ন মত আছে। তাঁর চোখে, ভারত যে শ্রীলঙ্কায় দল পাঠিয়েছে, সিরিজটা যে হচ্ছে, সে জন্য শ্রীলঙ্কার বরং ভারতের ক্রিকেট বোর্ডকেই (বিসিসিআই) ধন্যবাদ দেওয়া উচিত।

‘ওদের উচিত অন্তত (ভারতের) এই দলটার জন্য কৃতজ্ঞতা জানানো, যেটা তাদের বোর্ড আর খেলোয়াড়দের আর্থিকভাবে সাহায্য করবে। ভারতীয় দল যদি সেখানে না যেত, ওরা ছয় ম্যাচের জন্যই সব অর্থ, স্পনসরশিপ হারাত’—শেবাগের খোঁচা!

ক্রিকেট থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন