default-image

একের ভেতর তিন-বেন স্টোকস। উইকেটের প্রয়োজন হলে অধিনায়ক বল তুলে দেন তাঁর হাতে। মন্থর ব্যাটিং বা রানের চাকা বাড়ানো প্রয়োজন হলে সেখানেও স্টোকস। ব্যাটিং - বোলিং ছাড়া ফিল্ডিংয়েও অনবদ্য। আইসিসি টেস্ট অলরাউন্ডার র‍্যাঙ্কিংয়ের শীর্ষে এখন স্টোকসের নাম।

ইংলিশ এই ক্রিকেটারে দারুণ মজেছেন ভারতের সাবেক ওপেনার গৌতম গম্ভীর। বর্তমান সময়ের প্রেক্ষিতে তাঁর চোখে স্টোকসের ধারে কাছে নেই কোনো ভারতীয় ক্রিকেটার। এমনকি পারফরম্যান্সের বিচারে বিশ্ব ক্রিকেটেরও কেউ স্টোকসের ধারে কাছে নেই বলে স্টার স্পোর্টসের ক্রিকেট শোতে বলেছেন ভারতের সাবেক এই ওপেনার।

স্টোকসের প্রশংসা করে গম্ভীর বলেন, ‘এখন স্টোকসের সঙ্গে তুলনা করার মতো ভারতে কেউ নেই। একেবারেই কেউ না। কারণ বেন স্টোকস নিজস্ব একটি জায়গা তৈরি করে নিয়েছে। টেস্টে সে যা করেছে, এক দিনের ক্রিকেটেও সে যা করেছে, টি-টোয়েন্টিতে যা করেছে। আমি মনে করি না সেখানে অন্য কেউ আছে। শুধু ভারত নয়, এই মুহূর্তে বিশ্বের কেউ তার ধারেকাছে নেই। প্রতিটি সংস্করণেই এই ধরনের খেলোয়াড় খুব প্রয়োজন।’

গত বছর ইংল্যান্ডকে প্রথম বিশ্বকাপ জয়ে সবচেয়ে বড় অবদান রেখেছেন স্টোকস। নিউজিল্যান্ডের বিপক্ষে ফাইনালে তাঁর দুর্দান্ত পারফরম্যান্স এখনো ক্রিকেট প্রেমীদের চোখে লেগে থাকার কথা। এর দুই মাসের মধ্যেই অস্ট্রেলিয়ার বিপক্ষে অ্যাশেজে হেডিংলিতে প্রায় হেরে যাওয়া এক ম্যাচ জিতিয়ে সর্বকালের সেরা এক ইনিংসের জন্ম দিয়েছিলেন।

স্টোকসের মতো এমন একজন খেলোয়াড় সব অধিনায়ক চাইবে বলেই ধারণা গম্ভীরের, ‘স্টোকসের মতো এমন ক্রিকেটার প্রতিটা অধিনায়কই চায়। ব্যাট, বল বা ফিল্ডিং যা-ই করুক, সব খানেই নিজের যোগ্যতায় নেতা হয়ে ওঠে। নেতা হতে কাউকে “নেতা” হতে হয় না। অধিনায়ক হতেও কাউকে “অধিনায়ক” বনতে হয় না। নিজের পারফরম্যান্সেই নেতৃত্ব দেওয়া যায়। আমার মনে হয় অনেকেই বেন স্টোকস হয়ে চায়, কিন্তু দুর্ভাগ্য ওর মতো বিশ্ব ক্রিকেটে আর কেউ নেই। ’

বিজ্ঞাপন
ক্রিকেট থেকে আরও পড়ুন
মন্তব্য করুন