default-image
>বিশ্বকাপের সেমিফাইনাল থেকে বাদ পড়ার পর ভারতের কোচ রবি শাস্ত্রীর চাকরি কিছুটা অনিশ্চয়তার মধ্যে আছে। সরাসরি শাস্ত্রীকে বিদায় না বলে দিলেও নতুন কোচের জন্য দরখাস্ত চেয়েছে বিসিসিআই। শাস্ত্রীসহ বর্তমান সকল কোচিং স্টাফ অবশ্য বিবেচনার বাইরে নন। এখন শোনা যাচ্ছে, ভারতের প্রধান কোচ হওয়ার জন্য আবেদন করতে পারেন সাবেক লঙ্কান তারকা ব্যাটসম্যান মাহেলা জয়াবর্ধনে।

ভারতের প্রধান কোচ হিসেবে রবি শাস্ত্রীর চাকরিটা বেশি দিন থাকবে বলে মনে হচ্ছে না। বিশ্বকাপ জেতার আশা নিয়ে ইংল্যান্ড যাওয়া ভারত দল সেমি থেকেই বিদায় নেওয়ার পর সেই সন্দেহ আরও পোক্ত হয়েছে। নতুন কোচের জন্য দরখাস্ত চেয়েছে বিসিসিআই। নতুন করে আবেদন করতে না হচ্ছে না শাস্ত্রী ও অন্য কোচিং-স্টাফদের। বিবেচনায় রাখা হচ্ছে তাঁদেরও। তবে বেশ কয়েকটি নতুন আবেদনও পড়েছে বিসিসিআই বরাবর। আছে সাবেক শ্রীলঙ্কান অধিনায়ক মাহেলা জয়াবর্ধনের জীবনবৃত্তান্তও।

সামনে ওয়েস্ট ইন্ডিজের সঙ্গে ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজ খেলতে যাচ্ছে ভারতীয় দল। সে পর্যন্ত শাস্ত্রীকে মূল কোচ হিসেবে রাখা হলেও নতুন কোচের ব্যাপারে চিন্তাভাবনা করা শুরু করে দিয়েছে ভারত। ফিন্যান্সিয়াল এক্সপ্রেসের এক প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, ভারতের কোচ হওয়ার ব্যাপারে আগ্রহী মাহেলা জয়াবর্ধনে। জয়াবর্ধনে ছাড়াও ভারতের কোচ হওয়ার জন্য আবেদন করবেন সাবেক অস্ট্রেলিয়ার তারকা টম মুডি ও ভারতেরই সাবেক কোচ গ্যারি কারস্টেন। আবেদনকারীদের মধ্যে যোগ্য প্রার্থী বাছাইয়ের দায়িত্ব দেওয়া হয়েছে ভারতের ক্রিকেট পরামর্শক কমিটিকে। এ কমিটির নেতৃত্বে আছেন সাবেক বিশ্বকাপজয়ী অধিনায়ক কপিল দেব।

খেলোয়াড় জয়াবর্ধনেকে নতুন করে পরিচয় করিয়ে দেওয়ার কিছু নেই। শ্রীলঙ্কার ইতিহাসের অন্যতম সফল ব্যাটসম্যান তিনি। কোচ হিসেবেও মাহেলা জয়াবর্ধনের ক্যারিয়ার মোটেও হেলাফেলা করার মতো নয়। আইপিএলে মুম্বাই ইন্ডিয়ানসের কোচ হয়েছেন তিন মৌসুম হলো। তিন মৌসুমের মধ্যে দুবারই দলকে চ্যাম্পিয়নস বানিয়েছেন তিনি। ইংল্যান্ড জাতীয় দলের পরামর্শক হিসেবেও কাজ করেছেন বেশ কিছু দিন। বিপিএলের দল খুলনা টাইটানসের কোচ হিসেবেও কাজ করেছেন তিনি। ভারতের জাতীয় দলে মুম্বাই ইন্ডিয়ানসের বেশ কিছু তারকা রয়েছেন, যেমন: সহ-অধিনায়ক রোহিত শর্মা, হার্দিক পান্ডিয়া, ক্রুনাল পান্ডিয়া, রাহুল চাহার, জসপ্রীত বুমরা প্রমুখ। তাই দলের প্রধান কোচ হয়ে এলেও জয়াবর্ধনের মানিয়ে নিতে তেমন সমস্যা হবে বলে মনে করছেন না সংশ্লিষ্ট কর্মকর্তারা।

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0