বিজ্ঞাপন
বিজ্ঞাপন

পয়েন্ট তালিকার দিকে তাকিয়ে ভারতের ক্রিকেটপ্রেমীরা আজ স্কটল্যান্ডের পক্ষ নিয়েছেন। নিজেদের গ্রুপে ২ ম্যাচেই হেরে পাঁচে ভারত। নিউজিল্যান্ড আজ তুলে নেওয়া জয়ে ৩ ম্যাচে ৪ পয়েন্ট নিয়ে তিনে।

শীর্ষে থাকা পাকিস্তান এই গ্রুপ থেকে ৪ ম্যাচে ৮ পয়েন্ট নিয়ে সেমিফাইনাল নিশ্চিত করেছে সবার আগে। এই গ্রুপ থেকে আর একটি দল উঠবে সেমিফাইনালে। এই দৌড়ে এগিয়ে থাকতে বাকি তিন ম্যাচেই জয় ছাড়া আর কোনো পথ নেই ভারতের।

আগে ব্যাট করে ৫ উইকেটে ১৭২ রান তুলেছিল নিউজিল্যান্ড। তাড়া করতে নেমে তৃতীয় ওভারে কাইল কোয়েটজারকে হারিয়ে চাপে পড়ে স্কটল্যান্ড (১৭)। দ্বিতীয় উইকেটে ম্যাথু ক্রসের সঙ্গে জর্জ মানসি ৩১ বলে ৪৫ রান করে চাপ সামাল দেন।

default-image

ইশ সোধি অষ্টম ওভারে মানসিকে (২২) তুলে নেওয়ার সময়ও দ্রুত গতিতে রান তোলার পথেই ছিল স্কটিশরা। পাওয়ার প্লের প্রথম ৬ ওভারে ১ উইকেটে ৪৮ রান তুলেছে স্কটল্যান্ড। ৮ ওভার শেষে তা ২ উইকেটে ৬৭। অর্থাৎ ওভারপ্রতি ৮-এর ওপরে ছিল রান।

জয়ের জন্য শেষ ১০ ওভারে ৯৭ রান দরকার ছিল স্কটল্যান্ডের। এখান থেকেও দলটির জয়ের সুযোগ ছিল। ২৯ বলে ২৭ রান করা ক্রসকে ১১তম ওভারে টিম সাউদি তুলে নেওয়ার পর আবারও চাপে পড়ে স্কটল্যান্ড। ১১ থেকে ১৪তম ওভার—এ সময়ে রান তোলার গতি কমেছে দলটির।

তাতে শেষ ৫ ওভারে জয়ের জন্য ৭০ রানের বিশাল দূরত্বে পিছিয়ে পড়ায় ম্যাচটা আর নিজেদের করে নিতে পারেনি কোয়েটজারের দল। শেষ পর্যন্ত ৭ উইকেটে ১৫৬ রানে থেমেছে স্কটল্যান্ডের ইনিংস।

আগে ব্যাট করা নিউজিল্যান্ডের দুই শ রান করার সুযোগ ছিল। যদিও প্রথম ১০ ওভার শেষে রান তোলার গতি তেমন ছিল না উইলিয়ামসনের দলের। ৩ উইকেটে ৭০ রান তোলে নিউজিল্যান্ড। তখন উইকেটে ৩০ বলে ৩৯ রানে অপরাজিত ছিলেন মার্টিন গাপটিল।

default-image

১৯তম ওভারে গাপটিল যখন আউট হলেন তাঁর নামের পাশে ৫৬ বলে ৯৩! ৭ ছক্কা ও ৬ চারে ইনিংসটি সাজান এ ওপেনার। শেষ ১০ ওভারে ১০২ রান তুলেছে নিউজিল্যান্ড। প্রথম ১০ ওভারে রান তোলার গতি আরেকটু বাড়ালে দুই শ রানের দেখা পেত কিউইরা। ৩৭ বলে ৩৩ রান করেন গ্লেন ফিলিপস।

স্কটল্যান্ডের হয়ে ২টি করে উইকেট নেন ব্র্যাড হুইল ও সাফিয়ান শরীফ। নিউজিল্যান্ড অধিনায়ক উইলিয়ামসন রানের খাতা খোলার আগেই তাঁর বলে আউট হন। আইসিসির কোনো বৈশ্বিক ইভেন্টে এই প্রথম ০ রানে আউট হলেন উইলিয়ামসন। নিউজিল্যান্ডের হয়ে ২৯ রানে ২ উইকেট নেন ট্রেন্ট বোল্ট। ৪২ রানে ২ উইকেট সোধির।

ক্রিকেট থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন