টি–টোয়েন্টি বিশ্বকাপ খেলতে ভারতে যাওয়ার ভিসা পাবে পাকিস্তান ক্রিকেট দল।
টি–টোয়েন্টি বিশ্বকাপ খেলতে ভারতে যাওয়ার ভিসা পাবে পাকিস্তান ক্রিকেট দল।ছবি: এএফপি

দুই দেশের মধ্যে যে সম্পর্ক, তাতে অনিশ্চয়তা তৈরি হওয়াই স্বাভাবিক। প্রতিবেশী হলেও রাজনৈতিক বৈরিতায় ভারত আর পাকিস্তানের কেউই কম যায় না। আইসিসির টুর্নামেন্ট ছাড়া ক্রিকেটীয় সম্পর্কও প্রায় নেই বললেই চলে।

তাই এর আগে আইসিসির কাছে ভারতের ভিসার নিশ্চয়তা চেয়েছিল পাকিস্তান। ভারতে এ বছর টি-টোয়েন্টি বিশ্বকাপ মাথায় রেখে আইসিসির কাছে এ দাবি করেছিল পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। শেষ পর্যন্ত এই দুশ্চিন্তা কাটল।

টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলতে ভারতে যেতে আর কোনো বাধা নেই পাকিস্তানি ক্রিকেটারদের। তাঁদের ভিসা দিতে রাজি হয়েছে ভারত সরকার।

বিজ্ঞাপন

ভারত সরকার যে পাকিস্তানের ক্রিকেটারদের ভিসা দিতে রাজি, তা জানিয়েছেন ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) সচিব জয় শাহ।

নাম প্রকাশে অনিচ্ছুক এক বিসিসিআই সদস্য দেশটির সংবাদ সংস্থা পিটিআইকে বলেছেন, ‘পাকিস্তানি ক্রিকেটারদের ভিসা সমস্যার সমাধান হয়েছে। তবে ভক্তরা সীমান্ত পাড়ি দিয়ে এসে খেলা দেখতে পারবেন কি না, তা এখনো নিশ্চিত নয়।’

বিসিসিআইয়ের সেই সদস্য জানিয়েছেন, পাকিস্তানের ক্রিকেটপ্রেমীদের ভিসাপ্রাপ্তির বিষয়টিও সময়মতো সুরাহা করা হবে। আইসিসিকে দেওয়া প্রতিশ্রুতি পালন করতেই বাবর আজমদের ভিসা দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছেন সেই সদস্য, ‘(পাকিস্তানি ক্রিকেটপ্রেমী) ভিসার বিষয়টিও সময়মতো সমাধান করা হবে। আমরা আইসিসিকে কথা দিয়েছিলাম যে সবকিছুর সমাধান করা হবে। সচিব মহোদয় বৈঠকে এ কথা জানিয়েছেন।’

রাজনৈতিক বৈরী সম্পর্কের কারণে বহু বছর দ্বিপক্ষীয় ক্রিকেট সিরিজে অংশ নিতে দেখা যাচ্ছে না ভারত-পাকিস্তানকে। অক্টোবরে টি-টোয়েন্টি বিশ্বকাপ অনুষ্ঠিত হওয়ার কথা ভারতে।

বিসিসিআই এর মধ্যে ৯টি ভেন্যুও ঠিক করেছে বিশ্বকাপের। আহমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে ফাইনাল।টি-টোয়েন্টি বিশ্বকাপ অনুষ্ঠিত হওয়ার কথা ছিল গত বছর। করোনা মহামারির কারণে আয়োজনটি পিছিয়ে এ বছর নিয়ে আসা হয়।

এর আগে ভারতে বিশ্বকাপ খেলতে যাওয়ার ভিসা জটিলতার বিষয়টি আইসিসির কাঁধে চাপিয়ে দিয়েছিলেন পিসিবির প্রধান নির্বাহী ওয়াসিম খান, ‘এটা আইসিসির ভাবনার বিষয়। আমরা নিজেদের চিন্তার কথা বলেছি। আয়োজনের চুক্তিতে খোলাসা করে বলাই আছে, অংশ নেওয়া দেশগুলোর জন্য ভিসা ও থাকার ব্যবস্থা করতে হবে আয়োজক দেশকে। পাকিস্তান সেই অংশ নেওয়া দলগুলোর একটি।’

বিজ্ঞাপন
ক্রিকেট থেকে আরও পড়ুন
মন্তব্য করুন