কাল দারুণ এক ইনিংস খেলেছেন ম্যাক্সওয়েল।
কাল দারুণ এক ইনিংস খেলেছেন ম্যাক্সওয়েল। ছবি: এএফপি

গতকাল তাসমান সাগরের দুই পাশই ব্যস্ত হয়ে উঠেছিল আন্তর্জাতিক ক্রিকেট নিয়ে। সিডনিতে ভারতের বিপক্ষে ওয়ানডে খেলতে নামে অস্ট্রেলিয়া। আর অকল্যান্ডে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ শুরু হয়েছে নিউজিল্যান্ডের। দুই ম্যাচেই শেষ হাসিটা হেসেছে স্বাগতিক দল। জয়ের ধরনে একটু পার্থক্য ছিল। অস্ট্রেলিয়া শুরু থেকেই দাপট দেখিয়েছে, ওদিকে টান টান উত্তেজনাকর এক ম্যাচ জিতেছে নিউজিল্যান্ড।

জয়ের ধরনে তফাত থাকলেও একটি দিকে দারুণ মিল ছিল কাল দুই জয়ী দলের। দুই দলের হয়েই আলো ছড়িয়েছেন এমন খেলোয়াড়েরা যাঁরা গত আইপিএলে নিজ নিজ দলের আশা পূরণ করতে পারেননি। অ্যারন ফিঞ্চ ও স্টিভ স্মিথ সেঞ্চুরি পেয়েছেন। ১৯ বলে ৪৫ রানের ঝড় তুলেছেন গ্লেন ম্যাক্সওয়েল। আর ওদিকে ২৪ বলে ৪৮ রান করে ম্যাচ জিতিয়েছেন জিমি নিশাম। আইপিএলে নিজ নিজ দলকে হতাশ করা পারফরম্যান্সের পর জাতীয় দলের হয়ে এমন আলো ছড়ানোয় মজা পেয়েছেন অনেকেই। ম্যাক্সওয়েল নিজেই যেমন মজা করে ক্ষমা চেয়েছেন তাঁর আইপিএল অধিনায়কের কাছে।

বিজ্ঞাপন

আইপিএলে ব্যর্থ ক্রিকেটারদের জ্বলে ওঠার ব্যাপারটা এভাবে নজরে আনার কৃতিত্ব এক ভারতীয় সমর্থকের। বরুণ নামের এই সমর্থক ২০১৯ বিশ্বকাপের সময় বিখ্যাত হওয়া একটি মিম ব্যবহার করেছেন। ওই যে অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচে পাকিস্তানি এক ফিল্ডার ক্যাচ হাতছাড়া করার পর সারিম আখতার নামে পাকিস্তানের এক সমর্থকের হতাশার সেই ছবি। ফিল্ডার আতিফ আলীর কাছে ডেভিড ওয়ার্নারের ক্যাচ যাচ্ছে দেখে উল্লাস শুরু করেছিলেন এই সমর্থক। কিন্তু সহজ সে ক্যাচ ফেলে দেন পাকিস্তানি ফিল্ডার। হতাশায় দুহাত কোমরে দিয়ে দাঁড়িয়ে থাকা সামিরের সে ছবি এখন বিখ্যাত এক মিম হয়ে উঠেছে।

default-image

ভারতীয় সমর্থক সারিমের সে ছবিটাই ব্যবহার করেছেন। শুধু সারিমের মুখের জায়গায় লোকেশ রাহুলের ছবি জুড়ে দিয়েছেন। এবারের আইপিএল কিংস ইলেভেন পাঞ্জাব অধিনায়ক প্রথম দিকে একাই দলকে টেনেছেন। আর তাঁর দলে খেলা দুই বিদেশি গ্লেন ম্যাক্সওয়েল ও জিমি নিশাম টানা ব্যর্থ হয়েছেন। পুরো টুর্নামেন্ট খেলে টেনেটুনে ১০০ পার করেছিলেন ম্যাক্সওয়েল। তো রাহুলের মাথা বসিয়ে তৈরি করা সে ছবিটা দিয়ে বরুণ লিখেছেন, ‘নিজ নিজ জাতীয় দলের হয়ে ম্যাক্সওয়েল ও নিশাম গুরুত্বপূর্ণ ইনিংস খেলার পর লোকেশ রাহুলের অবস্থা!’

এত মজার এক টুইট দেখে না হেসে পারেননি কেউ। স্বয়ং জিমি নিশামও রসিকতায় যোগ দিয়েছেন। রিটুইট করে লিখেছেন, ‘হা হা, এটা আসলেই খুব ভালো হয়েছে।’ এবারের আইপিএলে ৫ ম্যাচ খেলেছেন নিশাম। মাত্র ১৯ রান করেছেন, উইকেটও পেয়েছেন মাত্র ২টি। সে দুঃসময় জাতীয় দলের জার্সিতে ভুলেছেন দারুণ এক ইনিংসে। ৫ চার ও ৩ ছক্কায় কঠিন হয়ে ওঠা এক ম্যাচ জিতিয়ে এনেছেন কাল।

default-image

ম্যাক্সওয়েল তো আরও দাপট দেখিয়েছেন। ৫ চার ও ৩ ছক্কায় ৪৫ রান করেছেন। অস্ট্রেলিয়ার ৩৭৪ রানের পাহাড় গড়ায় তাঁর ইনিংসই বড় ভূমিকা রেখেছে। আর উইকেটের পেছন থেকে এমন ঝড়টা বেশ ভালোভাবেই দেখেছেন রাহুল। নিশামের টুইট দেখে তাই আর নিজেকে আটকাতে পারেননি ম্যাক্সওয়েল। মাঠেই যে এ ব্যাপারে রাহুলের সঙ্গে কথা হয়েছে, সেটা জানিয়ে দিয়েছেন, ‘যখন ব্যাট করছিলাম তখনই তার কাছে মাফ চেয়ে নিয়েছি!’

বিজ্ঞাপন
মন্তব্য করুন