default-image

কিছুদিন আগে বলে লালা মাখানো নিষিদ্ধ হয়েছে। ঘাম ছাড়া আর কিছু ব্যবহার করা যাবে না। কিন্তু এ নিয়ম মেনে চলা এত সহজ না।

বোলাররা বলে লালা মাখাচ্ছেন আজ থেকে নয়। বল সুইং করাতে এ কৌশল বহু পুরোনো। বিষয়টি বোলারদের জন্য একদম সহজাত হয়ে গেছে। এমনকি ফিল্ডাররাও বোলারদের হয়ে এ কাজটি করে দেন। অর্থাৎ, এটি ক্রিকেটারদের মজ্জাগত হয়ে গেছে।
করোনাভাইরাস মহামারি এই মজ্জাগত স্বভাবকে করেছে প্রশ্নবিদ্ধ। সংক্রমণ এড়াতে বলে লালা মাখানো নিষিদ্ধ করেছে আইসিসি। হুট করে এ নিয়ম মানতে ক্রিকেটারদের কিন্তু সমস্যাই হবে। মাঠে দেখা যাবে মনের ভুলে কেউ লালা মাখিয়ে বসেছেন!
মিসবাহ উল হক এ সমস্যা নিয়ে ভেবেছেন। পাকিস্তানের প্রধান কোচ ও নির্বাচক তার সমাধানও বের করেছেন। বোলারদের ‌'মাস্ক' পরার পরামর্শ দিয়েছেন মিসবাহ। এতে মনের ভুলে কিংবা এত দিনের স্বভাবের বশে বলে লালা মাখাতে পারবেন না বোলাররা।
ইউটিউবে এক সাক্ষাৎকারে পাকিস্তানের সাবেক এ অধিনায়ক বলেন, ‌'কাজটা মোটেও সহজ হবে না (বলে লালা না মাখানো)। ক্রিকেট খেলার শুরু থেকেই এ স্বভাবটা তাদের মজ্জাগত। আর তাই এটা প্রতিরোধে আমাদের কিছু করতেই হবে। বোলাররা মাস্ক পরতে পারেন। কিংবা এমন কিছু ব্যবহার করতে পারেন যার কারণে তারা মনের ভুলেও লালা মাখাতে পারবেন না।'
ক্রিকেট মাঠে ফেরানো নিয়ে বেশ কিছু নির্দেশনা দিয়েছে আইসিসি। বলে লালা মাখানো নিষিদ্ধ করা ছাড়াও কিছুক্ষণ পর পর হাত ধোয়া ও অনুশীলনের মাঝে গোসল করা যাবে না। ড্রেসিংরুমেও বেশিক্ষণ থাকতে পারবেন না ক্রিকেটাররা।

বিজ্ঞাপন
মন্তব্য করুন