করোনায় আক্রান্ত হওয়ায় মাহমুদউল্লাহর খেলা হচ্ছে না পিএসএল।
করোনায় আক্রান্ত হওয়ায় মাহমুদউল্লাহর খেলা হচ্ছে না পিএসএল।ফাইল ছবি: প্রথম আলো

বাংলাদেশ টি-টোয়েন্টি দলের অধিনায়ক মাহমুদউল্লাহর পাকিস্তান সুপার লিগের (পিএসএল) প্লে–অফ খেলার সুযোগ ছিল। ইংলিশ অলরাউন্ডার মঈন আলীর জায়গায় পিএসএল ফ্র্যাঞ্চাইজি মুলতান সুলতানস মাহমুদউল্লাহকে দলে নেয়। কিন্তু পাকিস্তান যাওয়ার আগে বাধ্যতামূলক করোনা পরীক্ষা করালে মাহমুদউল্লাহ করোনাভাইরাস পজিটিভ হন। এতে পিএসএল খেলার সুযোগ হাতছাড়া হয়েছে তাঁর।

মাহমুদউল্লাহর মতো ভাগ্য খারাপ ইংলিশ ব্যাটসম্যান জেমস ভিন্সেরও। মুলতান সুলতানসের হয়ে খেলার কথা ছিল তাঁরও। কিন্তু দুর্ভাগ্য, বিমান ধরার আগে করোনা পরীক্ষার পজিটিভ হয়ে ভিন্সও দেশ ছাড়তে পারেননি। এরপর মাহমুদউল্লাহর বদলি হিসেবে আরেক ইংলিশ ব্যাটসম্যান জো ডেনলিকে দলে নেয় মুলতান সুলতানস। ভিন্সের জায়গায় সুযোগ মেলে জিম্বাবুয়ের অভিজ্ঞ ব্যাটসম্যান ব্রেন্ডন টেলরের। পাকিস্তানের বিপক্ষে সদ্য শেষ হওয়া সিরিজে ভালো খেলার উপহার পেলেন টেলর।

বিজ্ঞাপন

মাহমুদউল্লাহর বদলি হিসেবে মুলতানের প্রথম পছন্দ ছিল আরেক বাংলাদেশি অলরাউন্ডার সাকিব আল হাসান। পাকিস্তানি দৈনিক ডেইলি এক্সপ্রেস–এর খবর, নিষিদ্ধ থাকায় পিএসএল ড্রাফটে নাম ছিল না সাকিবের। বদলি খেলোয়াড় নিতে হলে ড্রাফটের তালিকাভুক্ত ক্রিকেটারদেরই নিতে হবে। তাই সাকিবকে চেয়েও দলে নিতে পারেনি মুলতান সুলতানস।

কদিন আগে আইসিসির নিষেধাজ্ঞা থেকে ফিরেছেন সাকিব। মুক্ত সাকিবকে নিয়ে এর মধ্যেই বাইরের লিগে কাড়াকাড়ি শুরু হয়ে গেছে। পিএসএলের আগে লঙ্কা প্রিমিয়ার লিগের (এলপিএল) ড্রাফটে ছিল সাকিবের নাম। একই সময় বঙ্গবন্ধু টি-টোয়েন্টি কাপ শুরু হওয়ায় বিসিবি সাকিবকে অনাপত্তিপত্র (এনওসি) দেয়নি।

default-image

মোস্তাফিজুর রহমানের খেলার কথা ছিল এবারের আইপিএলে। কিন্তু শ্রীলঙ্কা সফরের আশায় মোস্তাফিজকে এনওসি দেওয়া হয়নি। শ্রীলঙ্কা সিরিজ শেষ পর্যন্ত স্থগিত হয়েছে। মোস্তাফিজের আইপিএল খেলার সুযোগও হাতছাড়া হয়।

তবে এবারের পিএসএল প্লে–অফে একমাত্র বাংলাদেশি হিসেবে খেলবেন তামিম ইকবাল। বাংলাদেশ ওয়ানডে অধিনায়ক খেলবেন লাহোর কালান্দার্সের হয়ে। অস্ট্রেলীয় ওপেনার ক্রিস লিনের জায়গায় সুযোগ পেয়েছেন তিনি। একই দলে খেলবেন অভিজ্ঞ মোহাম্মদ হাফিজ, লেন্ডন সিমন্স, ডেভিড ভিসা, বেন ডাঙ্কের মতো বিদেশিরা।

পিএসএলের প্লে–অফ হওয়ার কথা ছিল গত মার্চে। করোনার কারণে টুর্নামেন্টের প্লে–অফের ম্যাচ স্থগিত করা হয়। ১৪, ১৫ ও ১৭ নভেম্বর করাচিতে হবে স্থগিত হওয়া ম্যাচগুলো। কাল তামিমের লাহোর কালান্দার্স প্রথম এলিমিনেটর ম্যাচে খেলবে পেশোয়ার জালমির বিপক্ষে। ম্যাচটি জিতলে টুর্নামেন্টে টিকে থাকবেন তামিমরা। হারলে কালই শেষ তামিমের পিএসএল।

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0