বিজ্ঞাপন
বিজ্ঞাপন

শতক তুলে নেওয়া ইনিংসে স্বচ্ছন্দে ব্যাট করা কনওয়ের এমন আউট দেখে অবিশ্বাস্য লাগাই স্বাভাবিক। নিউজিল্যান্ডের এই বাঁহাতি ব্যাটসম্যানেরও সম্ভবত বিশ্বাস হয়নি। আউট হয়ে ফেরার সময় হতাশায় বারবার মাথা নাড়ছিলেন।

মুমিনুল নিজেও হয়তো এমন নিরীহ বলে উইকেট পাওয়ার আশা করেননি। উইকেট নেওয়ার পর তাঁর মুখের হাসিই সেটা বলে দিচ্ছিল। দিনের খেলা শেষে এলিয়টকে সেই অপ্রত্যাশিত আউট প্রসঙ্গে কনওয়ে বলেন, ‘এটা হতাশার। দীর্ঘ এক ইনিংস খেলার পর এমন অনিয়মিত বোলারের বলে কেউ আউট হতে চায় না। তবে এখান থেকেও শেখার আছে।’

২২৭ বলে ১২২ রান করে আউট হন কনওয়ে। মাউন্ট মঙ্গানুই টেস্টে ৫ উইকেটে ২৫৮ রান তুলে প্রথম দিনের খেলা শেষ করে নিউজিল্যান্ড। ৮৭.৩ ওভারে টম ব্লান্ডেলকে আউট করেন ইবাদত হোসেন, এর মধ্য দিয়ে প্রথম দিনের খেলার সমাপ্তি টানেন আম্পায়ার। আজ টেস্ট ক্যারিয়ারের দ্বিতীয় শতক তুলে নেওয়ার পথে একটি রেকর্ডও গড়েন কনওয়ে।

ইতিহাসের প্রথম খেলোয়াড় হিসেবে ঘরের মাঠে প্রথম টেস্টের প্রথম দিনে শতক তুলে নেওয়ার পাশাপাশি প্রতিপক্ষের মাঠে প্রথম টেস্টের প্রথম দিনেও শতক তুলে নিয়েছিলেন তিনি। গত বছরের জুনে ইংল্যান্ডের বিপক্ষে লর্ডসে টেস্ট অভিষেকে প্রথম দিনেই শতক তুলে নেন কনওয়ে। পরে সেটি দ্বিশতকেও রূপান্তরিত করেন।

কনওয়ের এই সেঞ্চুরিকে চাইলে আরও একটি বিষয়ের সঙ্গে মেলানো যায়। ’২২ সালের প্রথম দিনে তিনি আউট হয়েছেন ১২২ রানে—বছর ও সেঞ্চুরির শেষ দুটি সংখ্যায় মিল এবং ওই বছরেরই প্রথম দিনে এই আন্তর্জাতিক শতক তুলে নেওয়া প্রথম ক্রিকেটারও কনওয়ে।

নিউজিল্যান্ডের মাটিতে ক্যারিয়ারের প্রথম টেস্টের প্রথম দিনেই শতক তুলে নেওয়া প্রসঙ্গে কনওয়ে বলেন, ‘নিউজিল্যান্ডের মাটিতে এটা আমার জন্য বিশেষ কিছু।’

ক্রিকেট থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন