বিজ্ঞাপন
বিজ্ঞাপন
default-image

মুম্বাইয়ের জয়টা কাল বড় ব্যবধানেই এসেছে। হায়দরাবাদকে ৪২ রানে হারিয়েছে রোহিত শর্মার দল। নিজেরা প্রথমে ২৩৫ রানের পাহাড় করে হায়দরাবাদকে থামিয়ে দিয়েছে ১৯৩ রানে। কিন্তু এর চেয়েও বড় অলৌকিক কিছু ঘটাতে হতো মুম্বাইকে, রানরেটের হিসাবে পয়েন্ট তালিকার চারে থাকা কলকাতাকে টপকে যেতে এর চেয়েও কয়েক গুণ বড় ব্যবধানে জিততে হতো।

আরও নির্দিষ্ট করে বললে নিজেরা ২৩৫ রান করার পর হায়দরাবাদকে ৬৫ রানের মধ্যে অলআউট করতে হতো মুম্বাইকে। কিন্তু আবুধাবির পাটা পিচে তা সম্ভব হতো না।

শেষ পর্যন্ত মুম্বাই বাদ পড়াতে ভারতের লাভের কথা আসছে কেন? সেখানে জড়িয়ে আছে ১৭ অক্টোবর থেকে শুরু হতে যাওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রসঙ্গ। মুম্বাইয়ের দলে যে ভারতের বিশ্বকাপ দলের ছয় খেলোয়াড় আছেন—মুম্বাই অধিনায়ক রোহিত, ফাস্ট বোলার যশপ্রীত বুমরা, অলরাউন্ডার হার্দিক পান্ডিয়া, লেগ স্পিনার রাহুল চাহার, ওপরের দিকের ব্যাটসম্যান ঈশান কিষান ও সূর্যকুমার যাদব।

default-image

এই ছয়জনের মধ্যে রোহিত ও যশপ্রীত গত আগস্ট থেকে বিরতিহীন খেলে যাচ্ছেন। ভালোও করছেন। আগস্টে ইংল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজে লর্ডস ও ওভালে ভারতের দুই জয়ে বল হাতে দারুণ অবদান রেখেছেন বুমরা, ওভালে চতুর্থ টেস্টে বিদেশের মাটিতে প্রথম টেস্ট সেঞ্চুরি পান রোহিত। ওভাল টেস্টেই অবশ্য চোট পেয়েছিলেন, যে কারণে সংযুক্ত আরব আমিরাতে আইপিএলের দ্বিতীয় পর্বের শুরুতে চেন্নাইয়ের বিপক্ষে খেলতে পারেননি রোহিত।

এখন মুম্বাইয়ের প্লে-অফে সুযোগ না পাওয়া মানে টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে কয়েক দিন বেশি সময় পাচ্ছেন ভারতীয় ওপেনার। ওদিকে ভারতের বিশ্বকাপ দলে পেসার চারজন, যার মধ্যে চোটের কারণে পান্ডিয়ার আবার বোলিং করা না–করা নিয়ে সংশয় আছে। ভারতের জন্য লাভ হলো, বাকি তিন পেসারের মধ্যে শুধু মুম্বাইয়ের বুমরাই নন, পাঞ্জাব কিংসের মোহাম্মদ শামি ও হায়দরাবাদের ভুবনেশ্বর কুমারেরও আইপিএলের প্লে-অফে খেলতে হবে না। তাঁদের সবার দলই বাদ পড়েছে।

default-image

১৭ অক্টোবর থেকে বিশ্বকাপের প্রথম রাউন্ড শুরু, সেখানে র‍্যাঙ্কিংয়ে পিছিয়ে থাকা আট দলের ‘বাছাইপর্ব’ শেষে চার দল উঠবে মূল পর্ব ‘সুপার টুয়েলভ’-এ। ভারতের টুর্নামেন্ট শুরু হবে ২৩ অক্টোবর থেকে শুরু হতে যাওয়া সেই সুপার টুয়েলভেই। ২৪ অক্টোবর চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তানের বিপক্ষে ম্যাচ দিয়ে বিশ্বকাপ শুরু হবে ভারতের।

তার আগে টি-টোয়েন্টি বিশ্বকাপের দলে বদল আনার শেষ সুযোগ আগামীকাল রোববার পর্যন্ত। গতকাল পাকিস্তান তাদের দলে তিনটি বদল এনেছে, ভারতও তাদের দলে বদল আনতে পারে বলে গুঞ্জন। চোটের কারণে পান্ডিয়া বাদ পড়তে পারেন, তাঁর জায়গায় চেন্নাইয়ের অলরাউন্ডার শার্দূল ঠাকুর দলে ঢুকতে পারেন বলে শোনা যাচ্ছে। স্পিনার রাহুল চাহারের বদলে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর হয়ে দারুণ বোলিং করা যুজবেন্দ্র চাহালও ঢুকতে পারেন।

ক্রিকেট থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন