বিজ্ঞাপন
বিজ্ঞাপন
default-image

ইনিংসে হয়তো এজাজের মতো দশ উইকেট পাননি, কিন্তু দুই ইনিংস মিলিয়ে আট উইকেট ঠিকই নিয়েছেন। আর তাতেই নিশ্চিত হয়েছে, এজাজের নিউজিল্যান্ড নয়, জয়ের হাসি হাসছে অশ্বিনের ভারতই। ওই আট উইকেট অশ্বিনকে এনে দিয়েছে সিরিজসেরার সম্মান। এনে দিয়েছে একগাদা রেকর্ডও। এতটাই দুর্দান্ত খেলছেন যে অনেকের মতে মুত্তিয়া মুরালিধরনের ৮০০ উইকেটের রেকর্ডটাও অচিরেই ভেঙে দেবেন এই ডানহাতি স্পিনার।


সঞ্জয় বাঙ্গার আছেন এই দলে। ভারতের সাবেক ব্যাটিং কোচের মতে, অশ্বিন যে গতিতে এগোচ্ছেন, সেভাবে আরও কয়েকটা বছর টেস্ট খেললেই মুরালিকে হটিয়ে টেস্টের সর্বোচ্চ উইকেটশিকারি হয়ে যাবেন।

default-image

৪২৭ উইকেট নিয়ে বর্তমানে এই তালিকার ১২ নম্বরে আছেন অশ্বিন। বর্তমানে খেলছেন এমন খেলোয়াড়দের মধ্যে শুধু দুই ইংলিশ সতীর্থ জেমস অ্যান্ডারসন (৬৩২) আর স্টুয়ার্ট ব্রডই (৫২৪) আছেন অশ্বিনের ওপরে। বয়স হয়ে গেছে ৩৫, কিন্তু অশ্বিনের বয়সটাকে তেমন বাধা হিসেবে দেখছেন না বাঙ্গার। আরও কয়েক বছর ফিট থেকে খেলতে পারলেই পাওয়া যাবে মোক্ষধাম, বাঙ্গারের মতামত এমনই, ‘ও যদি দীর্ঘ সময় ধরে ফিট থাকতে পারে তাহলে অবশ্যই সম্ভব। মুরালি নিজেই বলেছেন যে তাঁর রেকর্ড কেউ যদি ভাঙতে পারে, সে হলো রবিচন্দ্রন অশ্বিন।’


অশ্বিন কেন বেশি উইকেট পান, সে কারণটাও স্টার স্পোর্টসকে দেওয়া সাক্ষাৎকারে উল্লেখ করেছেন বাঙ্গার, ‘ও যেভাবে দীর্ঘ স্পেল ধরে বল করে, সে কারণেই এটা হতে পারে। ও সম্প্রতি নিজের অফস্পিনের দিকেও বেশি গুরুত্ব দিচ্ছে। আমার কাছে মনে হয় সবকিছু এই ব্যাপারটার দিকেই ইঙ্গিত দিচ্ছে যে ও একদিন টেস্টের সর্বোচ্চ উইকেটশিকারি হবে।’

মুরালির ৮০০ উইকেটের রেকর্ড অশ্বিনের হাতে আদৌ আসবে কি না, সেটা নিয়ে সংশয় থাকলেও, মুরালির আরেকটা রেকর্ড যে খুব শিগগিরই অশ্বিন নিজের করে নিচ্ছেন, সেটা মোটামুটি নিশ্চিত। ভারত-নিউজিল্যান্ড টেস্ট সিরিজের সেরা হওয়ার মাধ্যমে এই নিয়ে ৯ বার সিরিজসেরা হলেন অশ্বিন। মাত্র ৮১ টেস্টে অশ্বিনের এই অর্জন যথেষ্ট চোখধাঁধানো। ১১ বার সিরিজসেরা হয়ে এই তালিকাতেও সবার ওপরে মুরালি, যিনি ১৩৩ টেস্ট খেলেছেন। অশ্বিনের যে ফর্ম, তাতে মুরালি এই তালিকার ওপরে হয়তো বেশি দিন থাকবেন না।


ভারত জিতেছে এমন টেস্টে এ পর্যন্ত ২৯৬ উইকেট নিয়েছেন অশ্বিন। এই তালিকায় পেছনে ফেলেছেন অনিল কুম্বলেকে (২৮৮)। ঘরের মাটিতে দ্বিতীয় বোলার হিসেবে ৩০০ উইকেটু পাওয়া হয়ে গেল অশ্বিনের। এই পঞ্জিকাবর্ষে প্রথম ক্রিকেটার হিসেবে ৫০ উইকেটও শিকার করে ফেলেছেন। এত রেকর্ডের হিসাব হয়তো অশ্বিন নিজেও ঠিকঠাক রাখতে পারছেন না এখন!

ক্রিকেট থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন