default-image

লিওনেল মেসি আর ক্রিস্টিয়ানো রোনালদো—দুজনের ভবিষ্যৎ ঠিকানা নিয়েই ফুটবল বিশ্বে গুঞ্জন চলছে। একবার শোনা গেল, পিএসজি নাকি প্যারিসে একই সঙ্গে মেসি আর সের্হিও রামোসকে নিতে চায়।

তাহলে কেউ যদি মেসি আর রোনালদোকে একসঙ্গে দলে টানতে চান? সেটা কোনো দল চাইতেই পারে। আর মেসি ও রোনালদো যদি তাদের সেই চাওয়ায় সাড়া দেন, তাহলে তো এটা সম্ভবই।

ইংল্যান্ডের সাবেক তারকা ডেভিড বেকহাম অন্তত সেটাই মনে করেন। মেসি আর রোনালদোর ভবিষ্যৎ নিয়ে এমন একটি প্রশ্নই করা হয়েছিল বেকহামকে। ইংল্যান্ডের সাবেক অধিনায়কের ঝটপট উত্তর, ‘এমন আলোচনা সব সময়ই ছিল। সত্যিকার অর্থে আমার মনে হয় না যে এটা কঠিন কিছু।’

বিশেষ করে মেজর লিগ সকারে (এমএলএস) তাঁর দল ইন্টার মায়ামিতে একসঙ্গে খেলার ব্যাপারে সিদ্ধান্ত নিতে এই দুই খেলোয়াড়েরও সুবিধা হবে বলে মনে করেন ইংল্যান্ডের কিংবদন্তি বেকহাম।

বিজ্ঞাপন

মেসি আর রোনালদো না হয় একই দলে খেলার সিদ্ধান্ত নিয়ে ফেললেন, কিন্তু বছরে তাঁদের যত বেতন দিতে হবে, তা কুলিয়ে উঠতে পারবে কয়টি ক্লাব! ফ্রান্সের ক্রীড়া দৈনিক লে’কিপ কদিন আগে একটি খবর ছেপেছিল।

সেই খবরে মেসি আর রোনালদো কার বার্ষিক বেতন কত, সেই হিসাব দেওয়া হয়েছে। এই মুহূর্তে ফুটবলারদের মধ্যে সর্বোচ্চ বেতন মেসির। বার্সেলোনা তাঁকে বছরে ১২ কোটি ৬০ লাখ ইউরো বেতন দেয়।

ফুটবলারদের মধ্যে দ্বিতীয় সর্বোচ্চ বেতন রোনালদোর। মেসির চেয়ে অনেক কম পেলেও অঙ্কটা নেহাত কম নয়। জুভেন্টাসে বছরে ৫ কোটি ৪৩ লাখ ৬০ হাজার ইউরো বেতন পাচ্ছেন পর্তুগালের অধিনায়ক। দুজনকে একসঙ্গে মোটা অঙ্কের এই বেতন দেওয়ার সামর্থ্য কয়টি ক্লাবের আছে!

বার্সেলোনার সঙ্গে মেসির বর্তমান চুক্তির মেয়াদ শেষ হয়ে যাবে জুনে। এখন পর্যন্ত নতুন চুক্তি নিয়ে দুই পক্ষের কোনো আলোচনাই হয়নি। শেষ পর্যন্ত নতুন চুক্তি না হলে ফ্রি এজেন্ট হয়ে যাবেন আর্জেন্টিনার অধিনায়ক। তাঁকে পেতে কোনো ক্লাবের ট্রান্সফার ফি আর দিতে হবে না। কিন্তু রোনালদোকে পেতে তো আর তেমন নয়। মোটা অঙ্কের ট্রান্সফার ফিও দিতে হবে।

মেসি না হয় নতুন চুক্তি নিয়ে আলোচনা করছেন না বলে তাঁর দলবদল নিয়ে গুঞ্জন চলছে। কিন্তু এর মধ্যে হঠাৎ রোনালদোর দলবদলের কথা কেন উঠছে?

ফুটবল বিশ্বের এটাও অবশ্য এখন আর অজানা নয়। চ্যাম্পিয়নস লিগের শেষ ষোলো থেকে জুভেন্টাস ছিটকে পড়ার পর তুরিনে তাঁর ভবিষ্যৎ নিয়ে প্রশ্ন তুলে দিয়েছেন অনেকেই। ক্লাবটির সাবেক সভাপতি জিওভান্নি কোবলি পরামর্শ দিয়েছেন রোনালদোকে বিক্রি করে দেওয়ার জন্য।

তা যা–ই হোক আর যেভাবেই হোক, মেসি-রোনালদো চাইলে বেকহাম অবশ্য দুজনকে একসঙ্গে তাঁর দলে নিতে রাজি। শুধু এ দুজনই কেন, একসঙ্গে ইন্টার মায়ামি আরও অনেক তারকাকেই নিতে পারে, এমনটাই বলেছেন বেকহাম, ‘আমাদের দলটির শুরু থেকেই আমরা আলোচনা করে এসেছি কোন খেলোয়াড়দের আমরা আনতে পারি। এটা হতে পারে রোনালদো, মেসি আর নেইমারও। এ শহরটা অসাধারণ।’

বিজ্ঞাপন
ক্রিকেট থেকে আরও পড়ুন
মন্তব্য করুন