ম্যানচেস্টারে হারেও অর্জন পাকিস্তানের

বিজ্ঞাপন
default-image

ম্যানচেস্টার টেস্টে প্রথম তিন দিনের দাপট কাজে লাগাতে পারেনি পাকিস্তান। ইংল্যান্ডের লেট মিডল অর্ডারের দৃঢ়তার কাছে হার মেনেছে পাকিস্তানের বোলাররা। ৩ উইকেটে হেরে সিরিজে পিছিয়ে পড়েছে তারা। দলীয়ভাবে ব্যর্থ হলেও ব্যক্তিগতভাবে ভালোই অর্জন হয়েছে পাকিস্তানের খেলোয়াড়দের। আইসিসি টেস্ট র‍্যাঙ্কিংয়ে উন্নতি হয়েছে তাদের সেরা পারফরমারদের।

প্রথম ইনিংসে ১৫৬ রানের ইনিংস খেলেছিলেন ওপেনার শান মাসুদ। সে ইনিংসটাই দলকে ১০৭ রানের লিড এনে দিয়েছিল। এমন এক ইনিংস তাঁকে ক্যারিয়ার সেরা অবস্থান এনে দিয়েছে। ১৪ ধাপ এগিয়ে ১৯-এ চলে এসেছেন মাসুদ।

প্রথম ইনিংসে অবিশ্বাস্য স্পেল উপহার দেওয়া মোহাম্মদ আব্বাস তিন ধাপ এগিয়ে বোলারদের সেরা দশে ঢুকে পড়েছেন। দুই লেগ স্পিনার ইয়াসির শাহ ও শাদাব খানও লাফ দিয়েছেন র‍্যাঙ্কিংয়ে। দুই ইনিংসে ৮ উইকেট পাওয়া ইয়াসির দুই ধাপ এগিয়ে বোলারদের ২২ নম্বরে চলে এসেছেন ইয়াসির। আর দুই উইকেট নিয়ে ক্যারিয়ার সেরা ৬৯তম অবস্থানে আছেন শাদাব।

অবশ্য উন্নতিতে সবাইকে ছাড়িয়ে গেছেন ম্যাচ সেরা ক্রিস ওকস। ম্যাচ জেতানো ৮৪ রানের ইনিংস ছাড়াও দুই ইনিংসে ৪ উইকেট পেয়েছেন এই অলরাউন্ডার। ব্যাটিংয়ে ১৮ ধাপ এগোনো ওকস এখন অলরাউন্ডার র‍্যাঙ্কিংয়ে সাতে চলে এসেছেন। আর ওকসের সঙ্গে ম্যাচ জেতানো ১৩৯ রানের জুটি গড়া বাটলার ১৪ ধাপ এগিয়ে এখন টেস্টের ৩০তম ব্যাটসম্যান। প্রথম ইনিংসে ইংল্যান্ডের মান বাঁচানো ওলি পোপও ৬২ রানের ইনিংসে ক্যারিয়ার সেরা অবস্থান ৩২-এ উঠে এসেছেন।

দলীয়ভাবেও লাভ হয়েছে ইংল্যান্ডের। প্রথম টেস্ট জিতে টেস্ট চ্যাম্পিয়নশিপে নিজের পয়েন্ট ২৬৬ করে ফেলেছে। দ্বিতীয় স্থানে থাকা অস্ট্রেলিয়ার সঙ্গে তাদের ব্যবধান এখন ৩০। পাকিস্তানের সঙ্গে সিরিজে জয় পেলেই অস্ট্রেলিয়াকে টপকে যাবে তারা। ওদিকে পাকিস্তান ১৪০ পয়েন্ট নিয়ে আছে পাঁচে। ৩৬০ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে ভারত।

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0
বিজ্ঞাপন