গত বিশ্বকাপে সাকিব আল হাসান।
গত বিশ্বকাপে সাকিব আল হাসান। প্রথম আলো ফাইল ছবি

২০১৭ সালের ওয়েলিংটন টেস্টে সাকিব আল হাসানের ২১৭ সালের ইনিংসটির কথা কার না মনে আছে! সাকিবের ক্যারিয়ারের প্রথম ডাবল সেঞ্চুরি বলে কথা।

সে ইনিংসের ২১৭ রানের মধ্যে ৭৯ রানই এসেছিল কাট শটে। শুধু সে ইনিংসেই নয়, ক্যারিয়ার জুড়েই সাকিব এই কাট শটে বড় রান করেছেন। ২০০৬ সাল থেকে লেট কাট শটে সবচেয়ে বেশি গড়ের ব্যাটসম্যানদের মধ্যে সাকিব আছেন তিন নম্বর।

লেট কাটে সাকিব কতটা পারদর্শী সেটা জানিয়েছে ক্রিকভিজ অ্যানালিস্ট ও টেলিগ্রাফ। টেস্ট ক্রিকেটে লেট কাটে গড়ে ৬৯ রান করেছেন এই বাঁহাতি ব্যাটসম্যান। অর্থাৎ, লেট কাটে মাঝে মাঝে আউট হন বলে সমালোচিত হলেও প্রতিবার লেট কাটে আউট হওয়ার বিপরীতে এই শটে ৬৯ রান করেন সাকিব।

বিজ্ঞাপন

লেট কাটে অবশ্য অবিশ্বাস্য ছিলেন সদ্য অবসর নেওয়া ইয়ান বেল। এই ইংলিশ ব্যাটসম্যান কাভার ড্রাইভের জন্য বেশি পরিচিত হলেও লেট কাটে ছিলেন আরও অবিশ্বাস্য।

লেট কাটের জন্য দরকার হয় নিখুঁত টাইমিং ও প্লেসমেন্ট। অফ সাইডে জায়গা খুঁজে নিতে বেল কতটা দুর্দান্ত ছিলেন সেটা জানিয়ে দিচ্ছে টেলিগ্রাফের পরিসংখ্যান। অবিশ্বাস্য ১৯০ গড়ে লেট কাটে রান তুলেছেন বেল। ৩৮ বছর বয়সী এই ইংলিশ ব্যাটসম্যানের টেস্ট ক্যারিয়ার বেশ বর্ণিল। ১১৮ টেস্ট খেলেছেন ইংল্যান্ডের হয়ে। ৪২.৬৯ গড়ে ৭৭২৭ রান করেছেন ২২ টেস্ট সেঞ্চুরিতে। দীর্ঘ ক্যারিয়ারে ৫ বার অ্যাশেজ সিরিজ জিতেছেন বেল।

বিজ্ঞাপন

লেট কাটে বেলের পরেই আছেন আরেক ইংলিশ ব্যাটসম্যান জনি বেয়ারস্টো। যদিও দুজনের মাঝে ব্যবধানটা অনেক বড়। ইদানীং টেস্ট দলে জায়গা না পাওয়া বেয়ারস্টোর এই শটে গড় ৭৩। বেয়ারস্টোর পরেই আছেন সাকিব।

নিউজিল্যান্ডের উইকেটকিপার ব্যাটসম্যান বিজে ওয়াটলিং, শ্রীলঙ্কান কিংবদন্তি মাহেলা জয়াবর্ধনে ও নিউজিল্যান্ডের রস টেলর এই তালিকায় আছেন সাকিবের পর। পেসারদের গতি ব্যবহার করে পয়েন্ট ও থার্ড ম্যান অঞ্চল দিয়ে জায়গা বের করায় দক্ষ প্রত্যেকেই।

বিজ্ঞাপন

তবে একটা ব্যাপার উল্লেখ্য, শীর্ষ ছয়ে সাকিব ছাড়া বাকি সবাই ডানহাতি। অথচ ঐতিহ্যগতভাবে কাট শটটা সাধারণত বাঁহাতিরাই ভালো খেলেন। কিন্তু গত ১০-১৫ বছরে বাঁহাতিদের কাট শট থামাতে পেসাররা বেশির ভাগ সময় রাউন্ড দ্য উইকেট থেকে বল করেন। যতই সময় গড়াচ্ছে, বাঁহাতিদের রান থামাতে বোলাররা রাউন্ড দ্য উইকেটে আসা ততই নিয়মিত চিত্রে পরিণত হচ্ছে। তবু নিজের জন্য জায়গা বানিয়ে কাট শটে পয়েন্ট ও থার্ড ম্যান অঞ্চলে রান বের করা কমেনি সাকিবের।

বিজ্ঞাপন

২০০৬ সাল থেকে পেসারদের বিপক্ষে লেট কাটে সর্বোচ্চ গড় -

  • ইয়ান বেল ১৯০

  • জনি বেয়ারস্টো ৭৩

  • সাকিব আল হাসান ৬৯

  • বিজে ওয়াটলিং ৬৩

  • মাহেলা জয়াবর্ধনে ৬২

  • রস টেলর ৬২

মন্তব্য পড়ুন 0