দারুণ এক ইনিংস খেলেছেন রায়না।
দারুণ এক ইনিংস খেলেছেন রায়না।ছবি: আইপিএল

গত আইপিএলটা ভুলে যাওয়ার চেষ্টা করবে চেন্নাই সুপার কিংস। আইপিএল শুরু হওয়ার পর থেকে প্রতিবারই অন্তত প্লে-অফ খেলেছে দলটি। সে দলই কিনা সবার আগে বাদ পড়েছে। এমন ঘটনার পেছনে বেশ কিছু কারণ ছিল। সবচেয়ে বড় কারণ, সুরেশ রায়নার অনুপস্থিতি।

গতবার রায়নার আইপিএল থেকে সরে যাওয়া বেশ আলোচনার জন্ম দিয়েছিল। প্রথমে শোনা গিয়েছিল, করোনা সংক্রমণ থেকে বাঁচার জন্য নাম কাটিয়ে নিয়েছেন রায়না। পরে পারিবারিক কারণের কথা জানা গেছে। ভয়ংকর এক বিপর্যয় নেমে আসায় তড়িঘড়ি করে দেশে ফিরেছিলেন রায়না। আর সংযুক্ত আরব আমিরাতে ফেরা হয়নি। তাঁর দলও টুর্নামেন্টের শুরুতে এতটাই ভুগেছে যে সবার আগে বিদায় নিশ্চিত করেছে।

সেই রায়না ২০২১ আইপিএলের শুরু থেকেই আছেন। আজ খেলতে নেমে বুঝিয়েও দিয়েছেন কেন চেন্নাইয়ের তাঁকে এত দরকার। রায়নার এক দুর্দান্ত ইনিংসে দিল্লি ক্যাপিটালসের বিপক্ষে ১৮৮ রান তুলেছে চেন্নাই।

বিজ্ঞাপন
default-image

আইপিএলে এবার রান তাড়ার দিকেই আগ্রহ দলগুলোর। আজও টসে জেতা দল ব্যাটিং বেছে নিয়েছে। ব্যাটিংয়ে নামতে বাধ্য হওয়া চেন্নাইয়ের শুরুটা ছিল ভয়ংকর। ৭ রানের মধ্যে দুই ওপেনার ফিরে গেছেন। শূন্য রানে ফিরেছেন ফাফ ডু প্লেসি। গত মৌসুমে আলোকাড়া রুতুরাজ গায়কোয়ার করেছেন ৫ রান। এরপরই শুরু হলো রায়না শো।

মঈন আলীকে নিয়ে প্রথমে ৫৩ রানের জুটি গড়েছেন। ৩৮ বলের সে জুটি থামিয়েছেন অশ্বিন। মঈন (৩৬) ফেরার পর আম্বাতি রাইডুকে সঙ্গী করে নিয়েছেন রায়না। এবার ৩২ বলে এসেছে ৬৩ রান। ১৬ বলে ২৩ রান করা রাইডু ফিরেছেন ১৪তম ওভারে।

default-image

রাইডু ফিরলেও এবারের আইপিএলের প্রথম ফিফটি আদায় করে নিয়েছেন রায়না। ৩২ বলে ফিফটি ছোঁয়া রাইডু অবশ্য শেষটা সুন্দর করতে পারেননি। যখন ঝড় তোলার সময়, তখন আউট হয়ে গেছেন ৫৪ রানে। ৩৬ বলের ইনিংসে ৩ চার ও ৪ ছক্কা ছিল।
১৫ ওভার শেষে ১৩৭ রান তোলা চেন্নাইয়ের ইনিংস গতি হারায়রায়না ফেরার পর।

মহেন্দ্র সিং ধোনি শূন্য হাতে ফিরেছেন। রবীন্দ্র জাদেজাও ঝড় তুলতে পারেননি। কিন্তু স্যাম কারেন শেষ দুই ওভারে দলকে ৩৩ রান এনে দিয়েছেন। ১৫ বলে ৩৪ রান করেছেন ৪ চার ও ২ ছক্কা মারা কারেন। জাদেজা অপরাজিত ছিলেন ২৬ রানে। ১৮ রানে ২ উইকেট পেয়েছেন ক্রিস ওকস। আর সবাইকে চমকে দিয়ে আভেস খানকে নামিয়ে ভালোই ফল পেয়েছে দিল্লি। এই পেসার ৪ ওভারে ৪৩ রান দিয়ে ২ উইকেট পেয়েছেন।

বিজ্ঞাপন
ক্রিকেট থেকে আরও পড়ুন
মন্তব্য করুন