default-image

টেস্ট বোলিং র‌্যাঙ্কিংয়ে তিন ধাপ এগিয়ে ৩২ নম্বরে উঠে এসেছেন বাংলাদেশের অফ স্পিনার মেহেদী হাসান মিরাজ। তবে টেস্টে বাংলাদেশের শীর্ষ বোলার ডারবানে না খেলা তাইজুল ইসলাম। অন্যদের ওঠানামায় এক ধাপ এগিয়ে ২৪তম স্থানে উঠেছেন এই বাঁহাতি স্পিনার। তাইজুলের পরেই আছেন সাকিব আল হাসান (২৯)। তবে এক ধাপ পিছিয়েছেন বাংলাদেশের অলরাউন্ডার। পেসার ইবাদত এগিয়েছেন ছয় ধাপ, উঠেছেন ৭৯ নম্বরে। দুই ধাপ এগিয়ে তাসকিন আহমেদ উঠেছেন ৯১ নম্বরে। দ্বিতীয় ইনিংসে ৭ উইকেট নিয়ে বাংলাদেশের সর্বনাশ করা কেশব মহারাজ দুই ধাপ এগিয়ে উঠেছেন ২৮ নম্বরে।

ওয়ানডের ব্যাটিং র‌্যাঙ্কিংয়ের শীর্ষস্থান ধরে রেখেছেন পাকিস্তানের অধিনায়ক বাবর আজম। শীর্ষ দশে পরিবর্তন একটাই। আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় বলে দেওয়া নিউজিল্যান্ডের রস টেলর ক্যারিয়ার শেষ করলেন ৭ নম্বরে থেকে। আর এক ধাপ ওপরে উঠে তাঁর জায়গা নিয়েছেন ইংল্যান্ডের জনি বেয়ারস্টো।

default-image

টেস্টের ব্যাটিং র‌্যাঙ্কিংয়ের শীর্ষ দশে কোনো পরিবর্তন নেই। শীর্ষ দুটি স্থানে যথাক্রমে আছেন দুই অস্ট্রেলিয়ান মারনাস লাবুশেন ও স্টিভ স্মিথ। তৃতীয় স্থানে নিউজিল্যান্ডর কেইন উইলিয়ামসন। এরপর ইংল্যান্ডের অধিনায়ক জো রুট ও পাকিস্তানের বাবর। টেস্টের বোলিং র‌্যাঙ্কিংয়ের শীর্ষ দশে পরিবর্তন বলতে কাগিসো রাবাদা দুই ধাপ পিছিয়ে আছেন পঞ্চম স্থানে। পাকিস্তানের ফাস্ট বোলার শাহিন শাহ আফ্রিদি ও ভারতের যশপ্রীত বুমরা এক ধাপ করে এগিয়ে আছেন যথাক্রমে চতুর্থ ও তৃতীয় স্থানে। শীর্ষে যথারীতি প্যাট কামিন্স। দ্বিতীয় স্থান ধরে রেখেছেন ভারতের রবিচন্দ্রন অশ্বিন।

অলরাউন্ডার র‌্যাঙ্কিংয়ের শীর্ষ দশে কোনো পরিবর্তন নেই। প্রথম দুটি স্থানে যথাক্রমে ভারতের দুই অলরাউন্ডার রবীন্দ্র জাদেজা ও অশ্বিন, তৃতীয় স্থানে জেসন হোল্ডার। বাংলাদেশের সাকিব আল হাসান আছেন আগের চার নম্বর স্থানেই।

ক্রিকেট থেকে আরও পড়ুন
মন্তব্য করুন