রোহিতকে টি–টোয়েন্টির অধিনায়কত্ব না দিলেই ভালো: শেবাগ

রোহিত শর্মাফাইল ছবি: এএফপি

ব্যাটিংয়ে রান পাচ্ছেন না রোহিত শর্মা—এর নজির দেখা গেছে আইপিএলেই। সর্বশেষ আইপিএলে কোনো অর্ধশতক আসেনি তাঁর ব্যাট থেকে। ভারতের টি–টোয়েন্টি সংস্করণে দলের অধিনায়কত্ব পেয়েছেন গত বছর টি–টোয়েন্টি বিশ্বকাপের পরপরই।

দক্ষিণ আফ্রিকা সফরে ভারতের ওয়ানডে দলের গুরুদায়িত্বও বর্তেছে তাঁর ওপর। এরপর কোহলি টেস্টের অধিনায়কত্ব ছেড়ে দেওয়ায় সেটিও চলে আসে তাঁর কাঁধেই। তবে এখন সাবেক তারকা বীরেন্দর শেবাগ মনে করেন অন্তত টি–টোয়েন্টির অধিনায়কত্ব থেকে রোহিতকে মুক্তি দেওয়া উচিত। অধিনায়কত্বের দায়ভার তাঁর খেলার ওপর প্রভাব তৈরি করতে পারে।

আরও পড়ুন

তিন সংস্করণেই অধিনায়কত্ব পাওয়ার পর রোহিত ভারতের হয়ে খুব নিয়মিত যে খেলেছেন, ব্যাপারটি এমন নয়। চোটের কারণে দলের বাইরে ছিলেন বেশ কিছু ম্যাচে। এখন শেবাগ বয়স বিচারে তাঁর দায়িত্বের ভার কিছুটা কমিয়ে দেওয়ার পক্ষে।

ভারতের সাবেক ওপেনার বীরেন্দর শেবাগ
ফাইল ছবি: এএফপি

তিনি মনে করেন, ভারতীয় নির্বাচকেরা যদি টি–টোয়েন্টি সংস্করণে অন্য (তুলনামূলক তরুণ) কাউকে ভবিষ্যৎ অধিনায়ক হিসেবে বিবেচনায় রাখেন, তাহলে তাঁর ওপরই সেই দায়িত্ব ছেড়ে দেওয়া উচিত, ‘ভারতীয় টিম ম্যানেজমেন্ট ও নির্বাচকেরা যদি টি–টোয়েন্টির অধিনায়ক হিসেবে অন্য কারও নাম মাথায় রাখেন, তাহলে আমি মনে করি রোহিতকে অধিনায়কত্ব থেকে মুক্তিই দেওয়াই উচিত। এটি তার চাপ ব্যবস্থাপনায় (লোড ম্যানেজমেন্ট) সাহায্য করবে।’

আরও পড়ুন

তবে শেবাগ কথাটা বলেছেন, অন্য কাউকে বিবেচনা করা হচ্ছে কি না, সেটি ভেবেই। তবে টিম ম্যানেজমেন্ট রোহিতকেই যদি তিন সংস্করণেই অধিনায়ক হিসেবে চায় তাহলে তাঁর মতে সেরা পছন্দ রোহিতই, ‘একবার কেউ টি–টোয়েন্টির অধিনায়কত্ব গ্রহণ করলে অন্য ব্যাপার। সেটি টেস্ট ও ওয়ানডের মধ্যে রোহিতের চাপ কিছুটা কমাতে সাহায্য করবে। কিন্তু টিম ম্যানেজমেন্ট যদি রোহিত ছাড়া অধিনায়ক হিসেবে অন্য কাউকে না ভাবে, তাহলে রোহিতই সেরা পছন্দ।’

আরও পড়ুন