বিতর্ক শেষে দলে ফিরলেন রোহিত।
বিতর্ক শেষে দলে ফিরলেন রোহিত। ছবি: আইপিএল

অস্ট্রেলিয়া সফরের দল ঘোষণার পর থেকেই ঘুম হারিয়েছেন ভারতীয় দলের নির্বাচকেরা। তিন ধরনের ক্রিকেটের জন্য ৩২ জনের দল ঘোষণা করা হয়েছিল। চোটের কারণে দলে প্রথমে ডাকা হয়নি রোহিত শর্মাকে। এটুকুই আলোচনার জন্ম দেওয়ার জন্য যথেষ্ট ছিল। কিন্তু রোহিত সে আলোচনার আগুনে ঘি ঢেলে দিয়েছিলেন দল ঘোষণার দিনই অনুশীলনে ফিরে। জাতীয় দল-সংশ্লিষ্ট সবাই বারবার হ্যামস্ট্রিংয়ের কথা বলে রোহিতকে সাবধান হতে বলেছিলেন।

মুম্বাই ইন্ডিয়ানসের হয়ে মাঠে নেমে উল্টো রোহিত জানিয়ে দিয়েছেন, পুরোপুরিভাবেই সুস্থ তিনি। টানা বিতর্কের মুখে ভারতীয় বোর্ড অবশেষে সিদ্ধান্ত বদলেছে। অস্ট্রেলিয়া সফরের দলে ডাক পড়েছে মুম্বাই অধিনায়কের। তবে নিজেদের প্রাথমিক সিদ্ধান্তও যে ভুল ছিল না, সেটা প্রমাণ করতে শুধু টেস্ট দলে ডাকা হয়ে তাঁকে। হ্যামস্ট্রিং চোট থেকে সেরে ওঠার সময় দেওয়ার জন্য টি-টোয়েন্টি ও ওয়ানডে সিরিজে বিশ্রামে রাখা হবে রোহিতকে।

বিজ্ঞাপন

আজ ভারতীয় ক্রিকেট বোর্ড টেস্ট সিরিজের দল দুটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত জানিয়েছে। আনুষ্ঠানিক বার্তায় প্রথম টেস্টের পর থেকে অধিনায়ক বিরাট কোহলির ছুটিতে যাওয়া নিশ্চিত করা হয়েছে। জানুয়ারিতেই প্রথমবারের মতো বাবা হতে যাচ্ছেন কোহলি। এ সময়টায় স্ত্রীর পাশে থাকার জন্য তাঁকে পিতৃত্বকালীন ছুটি দেওয়া হয়েছে। সেখানেই দ্বিতীয় গুরুত্বপূর্ণ তথ্যটি দিয়েছে বোর্ড। এক দিনের ক্রিকেটের সহ-অধিনায়ক রোহিতকে টেস্ট দলে ডাকার ঘোষণাটা সেখানেই দেওয়া হয়েছে।

দল ঘোষণার পরই বোর্ড বলেছিল বাদ পড়লেও বোর্ডের চিকিৎসক দল নিয়মিত রোহিতের অবস্থা পরীক্ষা করে দেখবে। এরই মধ্যে মাঠে ফিরে আসা রোহিতের আগামীকাল আইপিএলের ফাইনালেও নেতৃত্ব দেওয়ার কথা। এ অবস্থায় রোহিতকে শুধু টেস্ট দলে ডাকার মতো উপযুক্ত মনে হচ্ছে বিসিসিআইয়ের। এ ব্যাপারে বোর্ডের মেইলে বলা হয়েছে, ‘বোর্ডের চিকিৎসক দল রোহিতের ফিটনেসের ওপর নজর রাখছিল এবং ভারতের নির্বাচকদের সঙ্গে এ ব্যাপারে নিয়মিত যোগাযোগ রেখেছে। শর্মার সঙ্গে কথা বলে তাঁকে অস্ট্রেলিয়া সফরের ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজে বিশ্রামে রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে, যেন পুরোপুরি ফিট হয়ে উঠতে পারেন। তাঁকে বোর্ডার-গাভাস্কার ট্রফির টেস্ট স্কোয়াডে রাখা হয়েছে।’

default-image

তিন মাসের সফরে কোয়ারেন্টিন পর্ব শেষে তিন ওয়ানডে, তিন টি-টোয়েন্টি ও দুই অনুশীলন ম্যাচের পরই চার টেস্টের সিরিজ খেলবে ভারত। নভেম্বরের ২৭ তারিখ প্রথম ওয়ানডে খেলা হলেও ভারত আইপিএল শেষ হতেই উড়াল দেবে অস্ট্রেলিয়ার দিকে। ১১ নভেম্বরই অস্ট্রেলিয়ার ফ্লাইটে চড়বে ভারত দলের সব খেলোয়াড় ও স্টাফ। রোহিত যে স্কোয়াডে ফিরবেন সে ইঙ্গিত গতকালই পাওয়া গিয়েছিল। বোর্ডের এক সূত্র পিটিআইকে বলেছিল, ‘এ ব্যাপারে খুব দ্রুত সিদ্ধান্ত নেওয়া হবে। দলের সঙ্গে রোহিতের যাওয়াটাই গ্রহণযোগ্য সিদ্ধান্ত। দলের সঙ্গে থেকে নিতিন প্যাটেল ও ট্রেনার নিক ওয়েবের অধীনে শক্তি ও কন্ডিশন নিয়ে কাজ করাটাই ভালো। দেখা যাক।’

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0