কাল রান আউট হয়েছেন রোহিত।
কাল রান আউট হয়েছেন রোহিত।ছবি: আইপিএল

চেন্নাইয়ের ধীরগতির উইকেটে মুম্বাই ইন্ডিয়ানস শুরুটা দেখেশুনে করেছিল। অধিনায়ক রোহিত শর্মা উইকেটে সেট হওয়ার চেষ্টায় ছিলেন। তখনই ঝামেলা! ওপেনিংয়ে রোহিতের সঙ্গী ক্রিস লিনের সঙ্গে ভুল-বোঝাবুঝিতে রানআউট রোহিত!

শেষ বল পর্যন্ত উত্তেজনা ছড়ানো ম্যাচে বিরাট কোহলির রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর কাছে কাল ২ উইকেটের হার দিয়ে শুরু হয়েছে রোহিতের মুম্বাইয়ের এবারের আইপিএল। টুর্নামেন্টের প্রথম দিনটা রোহিতের ভুলে যাওয়ার মতো কেটেছে। গত দুবারের শিরোপাজয়ী মুম্বাই হেরেছে, রোহিত নিজে রান পাননি। হঠাৎ রানআউট হওয়ায় তাঁর ইনিংস থেমেছে ১৫ বলে ১৯ রান করার পর।

যাঁর কারণে রানআউট হয়েছেন, সেই ক্রিস লিন অবশ্য ৩৫ বলে ৪৯ রান করে মুম্বাইয়ের ইনিংসের সর্বোচ্চ রান সংগ্রাহক। কিন্তু রোহিত তাঁর ভুলে আউট হয়েছেন, এই অপরাধে কি শাস্তি পেতে যাচ্ছেন লিন? অস্ট্রেলিয়ান ব্যাটসম্যান মজা করে তা-ই বললেন। তাঁর কথা, অধিনায়ককে রানআউট করায় এবারের আইপিএলে প্রথম ম্যাচেই হয়তো নিজের শেষ ম্যাচটা খেলে ফেলেছেন তিনি!

বিজ্ঞাপন
default-image

আগে ব্যাট করা মুম্বাইয়ের চতুর্থ ওভারের শেষ বলের কথা। কাভারে ঠেলে রান নেওয়ার জন্য ক্রিজ থেকে বেরিয়েছিলেন, তাঁকে দেখে রোহিতও নন-স্ট্রাইক প্রান্ত থেকে বেরিয়েছিলেন। কিন্তু কাভারে থাকা ফিল্ডার কোহলি দারুণ ক্ষিপ্রতায় ছুটে আসছেন দেখে লিন আবার নিজের ক্রিজে ফিরে আসেন, তা রোহিতকে জানাতে দেরি হয়ে যায়। রোহিতের নন-স্ট্রাইক প্রান্তের ক্রিজে ফিরতে হলো দেরি। ততক্ষণে কোহলির ছোড়া বল ধরে স্টাম্প উপড়ে দেন বোলার। আউট রোহিত।

নিজের ভুলের অবশ্য প্রায়শ্চিত্ত করেছেন লিন। ৩৫ বলে ৪ চার ও ৩ ছক্কায় ৪৯ রান করেছেন, মুম্বাইয়ের ইনিংসের সর্বোচ্চ। লিন আউট হওয়ার সময় ১৩ ওভার শেষ হওয়ার আগেই মুম্বাইয়ের রান ছিল ৩ উইকেটে ১০৫। কিন্তু এরপর মুম্বাইয়ের ইনিংস পথ হারায়, থামে ৯ উইকেটে ১৫৯ রানে। স্নায়ুক্ষয়ী ম্যাচে লক্ষ্যটা শেষ বলে ২ উইকেট হাতে রেখে পেরিয়ে যায় বেঙ্গালুরু।

কিন্তু সব মিলিয়ে খুশি নন লিন। একে তো লিন দলে নিয়মিত নাম নন, কাল ওপেনিংয়ে সুযোগ পেয়েছেন পাকিস্তানের বিপক্ষে সিরিজ থেকে আইপিএলে আসা দক্ষিণ আফ্রিকান ব্যাটসম্যান ডি ককের কোয়ারেন্টিন শেষ হয়নি বলে।

ডি কক আবার দলে ফিরলে লিনের আর দলে থাকা এমনিতেই অনিশ্চিত ছিল। এর মধ্যে এভাবে মুম্বাইয়ের ব্যাটিংয়ের বড় ভরসাকে আউট হতে হলো লিনের ভুলে! সব মিলিয়ে মুম্বাইয়ের হয়ে প্রথম ম্যাচ নিয়ে ম্যাচ শেষে লিনের বিশ্লেষণ, ‘দেখুন, অবশ্যই আমি একটু নার্ভাস ছিলাম। এটা নিয়ে কোনো সংশয় নেই। মুম্বাইয়ের হয়ে আমার প্রথম ম্যাচ এটা, রোহিতের সঙ্গেও এই প্রথম ব্যাটিং করছিলাম। ক্রিকেটে এমনটা হতেই পারে।’

সুযোগ থাকলে রোহিতকে বাঁচাতে নিজের উইকেটটাই বিসর্জন দিতেন বলে জানালেন ৩১ বছর বয়সী অস্ট্রেলিয়ান, ‘ভেবেছিলাম একটা রান নেওয়া যাবে। পরে বুঝলাম, রান নেওয়া সম্ভব নয়। কিন্তু হ্যাঁ, যদি এমন হতো যে দৌড়ে (ক্রিজের মাঝপথ পেরিয়ে) আমার ওকে (রোহিত) পেরিয়ে যাওয়ার সুযোগ আছে, তাহলে আমি অবশ্যই নিজের উইকেট বিসর্জন দিতাম। কিন্তু সেটাও হয়নি।’

বিজ্ঞাপন
default-image

এরপরই এবারের আইপিএলে নিজের ভবিষ্যৎ নিয়ে লিনের কৌতুক, ‘যেমনটা বললাম, এমন হতেই পারে। নিজের ওপর একটু বেশি চাপ নিয়ে নিয়েছিলাম। (দলে অভিষেকে) অধিনায়ককে রানআউট করিয়ে দেওয়া, ব্যাপারটা আদর্শ মোটেও নয়। প্রথম ম্যাচটাই আমার শেষ হয়ে যেতে পারে (হাসি)!’

পরে অবশ্য নিজের ভুলে দলের কী ক্ষতি হলো, সে ব্যাখ্যা সহজভাবেই দিয়েছেন লিন, ‘যা-ই হোক, এটা মুহূর্তের মধ্যে ঘটে যাওয়া একটা ঘটনা। ম্যাচে এমন হতেই পারে। তেমন না হলেই (রানআউট না হলে) ভালো হতো। বল ওর ব্যাটে আসছিল, আমরা শেষ পর্যন্ত ১০-১৫ রান কম করে ফেললাম। ও (রোহিত) অবশ্যই বড় একটা ব্যবধান গড়ে দিত। তবে ম্যাচে পার্থক্য গড়ে দেওয়া আরও অনেক ব্যাপারই ছিল, ওই রানআউটই একমাত্র ব্যাপার নয়।’

টুর্নামেন্টে মুম্বাইয়ের পরের ম্যাচ ১৩ এপ্রিল, সাকিব আল হাসানের দল কলকাতা নাইট রাইডার্সের বিপক্ষে। তত দিনে ডি ককের সাত দিনের কোয়ারেন্টিন শেষ হয়ে যাওয়ার কথা। কয়েক মৌসুম ধরে মুম্বাইয়ের প্রথম পছন্দের উইকেটকিপার-ব্যাটসম্যান ফিরলে লিনের হয়তো দলে সুযোগ আর না-ও পাওয়া হতে পারে।

লিনের কৌতুকই তো তাহলে সত্যি হয়ে যাবে!

ক্রিকেট থেকে আরও পড়ুন
মন্তব্য করুন