রোহিতের মুম্বাইয়ের হারের হ্যাটট্রিক

মুম্বাইয়ের বিপক্ষে দলকে জেতাতে ৪২ বলে ৫১ রান করেছেন বেঙ্গালুরুর অধিনায়ক কোহলিছবি: বিসিসিআই

মুম্বাই ইন্ডিয়ানস সর্বশেষ আইপিএলের শিরোপা জিতেছে রোহিত শর্মার নেতৃত্বে। সেবার মুম্বাই শিরোপা জয়ের পর অনেকেই বলেছিলেন, বিরাট কোহলির বদলে ভারতের টি–টোয়েন্টি অধিনায়ক করা উচিত রোহিতকে। টি–টোয়েন্টি বিশ্বকাপের পর ভারতের এ সংস্করণের নেতৃত্ব ছাড়ার ঘোষণা দিয়েছেন কোহলি। অনেকেই মনে করছেন, তাঁর জায়গা নেবেন রোহিত। এমন সময়েই কিনা আইপিএলে তাঁর দল ধুঁকতে শুরু করেছে।

আইপিএলের পরের অংশ শুরু হওয়ার পর নিজেদের আগের দুই ম্যাচই হেরেছে মুম্বাই ইন্ডিয়ানস। আগের দুই ম্যাচে হেরেছে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুও। এ দুই দলই দুবাইয়ে আজ মুখোমুখি হয়েছিল। দুই দলের জন্যই লড়াইটা ছিল জয়খরা কাটানোর। সেই লড়াইয়ে জিতেছে কোহলির বেঙ্গালুরু। রোহিতের মুম্বাই ইন্ডিয়ানসকে তারা হারিয়েছে ৫৪ রানে। আগে ব্যাট করে ৬ উইকেটে ১৬৫ রান তোলে বেঙ্গালুরু। লক্ষ্য তাড়া করতে নেমে ১৮.১ ওভারে ১১১ রান তুলে অলআউট হয়ে যায় মুম্বাই।

২৮ বলে ৪৩ রান করেও দলকে জেতাতে পারেননি মুম্বাইয়ের অধিনায়ক রোহিত শর্মা
ছবি: বিসিসিআই

এ হারের পর শীর্ষ চারে থেকে আইপিএলের প্রথম পর্ব শেষ করার কাজ অনেকটাই কঠিন হয়ে গেছে রোহিতদের জন্য। ১০ ম্যাচ শেষে ৮ পয়েন্ট নিয়ে তালিকার সপ্তম স্থানে আছে তারা। অন্যদিকে মুম্বাইকে হারিয়ে কোহলির বেঙ্গালুরু শীর্ষ চারে থেকে প্রথম পর্ব শেষ করার দৌড়ে নিজেদের অবস্থানটা আরও শক্ত করেছে। ১০ ম্যাচ শেষে ৬ জয়ে তাদের পয়েন্ট এখন ১২। তৃতীয় স্থানে আছে তারা। ১০ ম্যাচে ১৬ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে চেন্নাই। সমান ম্যাচে সমান পয়েন্ট নিয়ে দিল্লি ক্যাপিটালস আছে দুইয়ে।

লক্ষ্য তাড়া করতে নেমে রোহিত আর কুইন্টন ডি কক ভালো শুরু এনে দেন মুম্বাইকে। উদ্বোধনী জুটিতে ৬.৪ ওভারে ৫৭ রান তোলেন তাঁরা। জুটি ভাঙে ২৩ বলে ২৪ রান করে ডি কক আউট হয়ে গেলে। এরপর আউট হয়ে ফেরেন ২৮ বলে ৪৩ রান করা রোহিতও। এ দুজনের বিদায়ের পর নিয়মিত বিরতিতে পড়তে থাকে উইকেট। শেষ ৭ উইকেট তারা হারায় ৩০ রানে। রোহিত আর ডি কক ছাড়া কোনো ব্যাটারই আর দুই অঙ্ক ছুঁতে পারেননি। ১৭ রান দিয়ে বেঙ্গালুরুর পক্ষে সর্বোচ্চ ৪ উইকেট নিয়েছেন হার্শাল প্যাটেল। যুজবেন্দ্র চাহাল নিয়েছেন ৩ উইকেট।

বেঙ্গালুরুর হার্শাল প্যাটেল ১৭ রানে নিয়েছেন ৪ উইকেট
ছবি: বিসিসিআই

টসে হেরে ব্যাটিংয়ে নামা বেঙ্গালুরু দ্বিতীয় ওভারেই হারিয়ে ফেলে দেবদূত পাড়িক্কালকে। শ্রীকর ভারতকে নিয়ে এরপর অবশ্য পুনর্গঠনের কাজটা ভালোই করেছেন বিরাট কোহলি। পাওয়ার প্লে-তেও উঠেছে ৪৮ রান।

২৪ বলে ৩২ রান করে ভারত ফিরলেও ঠিকই ফিফটি পেয়েছেন বেঙ্গালুরু অধিনায়ক কোহলি। ১৬তম ওভারে অ্যাডাম মিলনের বলে ক্যাচ দেওয়ার আগে ৪২ বলে ৫১ রান করেছেন তিনি, মেরেছেন তিনটি করে চার ও ছয়। এ ইনিংসের পথে একটা মাইলফলকও হয়ে গেছে তাঁর। টি-টোয়েন্টিতে ক্রিস গেইল, কাইরন পোলার্ড, শোয়েব মালিক ও ডেভিড ওয়ার্নারের পর পঞ্চম ব্যাটসম্যান হিসেবে ১০ হাজার রানের রেকর্ড স্পর্শ করেছেন কোহলি।

বেঙ্গালুরুর অস্ট্রেলীয় ব্যাটার গ্লেন ম্যাক্সওয়েল করেছেন ম্যাচ সর্বোচ্চ ৫৬ রান
ছবি: বিসিসিআই

এদিন আউট হওয়ার আগে গ্লেন ম্যাক্সওয়েলের সঙ্গে জুটিতে কোহলি তুলেছেন ৫১ রান। ম্যাক্সওয়েল নিজে খেলেছেন ৩৭ বলে ৫৬ রানের দারুণ ইনিংস। ম্যাক্সওয়েল তাঁর ইনিংসে মেরেছেন ৬টি চারের সঙ্গে ৩টি ছয়। ম্যাক্সওয়েল ও এবি ডি ভিলিয়ার্সের ব্যাটিংয়ের সময় ১৮০ রানের স্কোরের সম্ভাবনা ছিল ভালোই। তবে ১৯তম ওভারে এসে পরপর দুই বলে এ দুজনকে ফিরিয়ে মোমেন্টাম বদলে দেন যশপ্রীত বুমরা। এরপর শেষ ওভারে ৩ রান দেন ট্রেন্ট বোল্ট। বেঙ্গালুরুও থামে ১৬৫ রানেই। বুমরা শেষ পর্যন্ত ৩ উইকেট নিয়েছেন ৩৬ রান দিয়ে। আর ৪ ওভারে মাত্র ১৭ রান দিয়ে ১ উইকেট নিয়েছেন বোল্ট।