পাঞ্জাবের বিপক্ষে এই ম্যাচেই হ্যামস্ট্রিংয়ের চোটে পড়েছেন রোহিত।
পাঞ্জাবের বিপক্ষে এই ম্যাচেই হ্যামস্ট্রিংয়ের চোটে পড়েছেন রোহিত। ছবি: আইপিএল।

এই অস্ট্রেলিয়া সফর নিয়ে কত দিন ধরে কত অপেক্ষা! ডিসেম্বরে ভারত সেখানে যাবে, চারটি টেস্ট, তিনটি ওয়ানডে আর টি-টোয়েন্টি মিলিয়ে মোট ১০টি ম্যাচ খেলবে—করোনার প্রভাব কাটিয়ে হতে যাওয়া এত বড় সিরিজ নিয়ে মাতামাতি হওয়াই স্বাভাবিক। কিন্তু সেটির শুরুতেই জড়িয়ে গেল বিতর্ক। সফরের কোনো সংস্করণের দলেই সহ-অধিনায়ক রোহিত শর্মাকে রাখেনি ভারত।

কারণ হিসেবে চোটের কথা বলা হয়েছে। কিন্তু দল ঘোষণার কিছুক্ষণ পর আইপিএলে রোহিতের দল মুম্বাই ইন্ডিয়ানসের হয়ে রোহিতের অনুশীলনের ভিডিও সেটিকেও ফেলে দিয়েছে বিতর্কে। এরই মধ্যে এল চমক জাগানোর মতো নতুন খবর। সামাজিক যোগাযোগমাধ্যম ইনস্টাগ্রাম ও টুইটারে নিজের পরিচিতি বা ‘বায়ো’ থেকে ‘ইন্ডিয়ান ক্রিকেটার’ শব্দজোড়া মুছে দিয়েছেন রোহিত!

অবসরের ঘোষণা-টোষণা দেননি রোহিত। সামাজিক যোগাযোগমাধ্যমে পরিচিতির জায়গা থেকে এভাবে নিজের ভারতীয় ক্রিকেটার পরিচয় মুছে দেওয়া যে বড় কোনো অর্থ বহন করে, সেটিও রোহিত নিজে থেকে না বললে নিশ্চিত হওয়ার সুযোগ নেই। কিন্তু সেটি মুছে দেওয়ার সময়টাই এমন যে, তা নিয়ে বিতর্ক ছড়াবেই! সামাজিক যোগাযোগমাধ্যমে গুঞ্জন, অধিনায়ক বিরাট কোহলির সঙ্গে রোহিতের দ্বন্দ্বের যে গুঞ্জন, সেটিই সত্যিকারে আরও কদর্য রূপ নিয়েছে। সে কারণেই কি রোহিতের এভাবে অস্ট্রেলিয়া সফর থেকে বাদ পড়া?

default-image
বিজ্ঞাপন

বাদ পড়ার ব্যাপারটা সন্দেহজনক তো বটেই। অস্ট্রেলিয়া সফর নভেম্বরে, ২৭ নভেম্বর ওয়ানডে দিয়ে শুরু হবে সফর। এখনো মাসখানেক বাকি আছে সফরের। তিন সংস্করণ মিলিয়ে একবারেই দল নিয়ে যাচ্ছে বলে সব মিলিয়ে ৩২ জন ক্রিকেটারকে দলে ডেকেছে ভারত। সঙ্গে আরও চার বাড়তি বোলারও নিয়ে যাবেন কোহলিরা। অথচ এক মাস আগে ঘোষিত এত বড় দলেও রোহিতকে রাখা হয়নি!

রোহিতের চোট কতটা গুরুতর, তা নিয়েও সংশয় আছে। ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই) রোহিতের চোটের বিশদ কোনো ব্যাখ্যা দেয়নি। শুধু বলেছে, তারা চোটটা পর্যবেক্ষণ করছে। আইপিএলে গত ২৩ অক্টোবর চেন্নাই সুপার কিংসের বিপক্ষে ম্যাচের আগে রোহিতের দল মুম্বাই ইন্ডিয়ানস জানিয়েছে, ১৬ অক্টোবর কিংস ইলেভেন পাঞ্জাবের বিপক্ষে ম্যাচে হ্যামস্ট্রিংয়ে চোট পেয়েছেন রোহিত। ভারতীয় দৈনিক টাইমস অব ইন্ডিয়া লিখেছে, আইপিএলের শেষ দিকে মুম্বাই অধিনায়কের দলে ফেরার সম্ভাবনা আছে।

এর মধ্যে ভারতের দল ঘোষণার কিছুক্ষণ পরই মুম্বাই ইন্ডিয়ানসের টুইটারে প্রকাশিত ভিডিও আরও বিতর্ক ছড়িয়েছে। ৪৫ সেকেন্ডের ভিডিওতে দেখা যায়, ‘আনফিট’ রোহিতই মুম্বাইয়ের অনুশীলনে ঝড় তুলছেন। এ থেকে স্পষ্ট যে আইপিএলে শিগগিরই ফিরছেন মুম্বাই অধিনায়ক। আর আইপিএলে যদি ফিরতে পারেন, তাহলে এক মাস পরের অস্ট্রেলিয়া সফরে খেলতে পারারই কথা!

ভারতীয় কিংবদন্তি সুনীল গাভাস্কারও তাই এ নিয়ে স্পষ্ট করে জানতে চেয়েছেন। ‘টেস্ট ম্যাচের কথা বলছি আমরা, সেটি তো দেড় মাস পরে। ওর সমস্যাটা কোন জায়গায়, সেটা জানতে পারলে সবারই লাভ। ও যদি মুম্বাই ইন্ডিয়ানসের হয়ে নেটে অনুশীলন করে, তাহলে সত্যি বলতে ওর চোটটা কী তা নিয়েই নিশ্চিত নই আমি’—পাঞ্জাবের বিপক্ষে ম্যাচ চলার সময়ে আইপিএল সম্প্রচারক চ্যানেল স্টার স্পোর্টসে বলেছেন গাভাস্কার। ভারতীয় বোর্ডের প্রতি তাঁর আহ্বান, ‘ওকে নিয়ে কী চলছে, এটা নিয়ে একটু স্বচ্ছতা, একটু খোলামেলা হলে সবার জন্যই সেটা ভালো।’

চারিদিকে যখন এত বিতর্ক, এর মধ্যে রোহিতের ইনস্টাগ্রাম-টুইটারে ‘ভারতীয় ক্রিকেটার’ পরিচয় ঝেড়ে ফেলা আগুনে ঘি ঢালবে নিশ্চিত। রোহিত নিজে অবশ্য বিতর্কের মধ্যে ফুরফুরেই আছেন। তাঁর ইনস্টাগ্রাম বলছে, স্ত্রী-সন্তানকে নিয়ে কাল সমুদ্রসৈকতে ঘুরতে গেছেন। স্ত্রীকে নিয়ে একটি ছবি দিয়ে ক্যাপশনে লিখেছেন, ‘সৈকতে সুন্দর, শান্ত একটি বিকেল।’

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0