টি-টোয়েন্টি এশিয়া কাপ জেতা বাংলাদেশ ওয়ানডে র‍্যাঙ্কিংয়েও এগিয়ে গেল এবার।
টি-টোয়েন্টি এশিয়া কাপ জেতা বাংলাদেশ ওয়ানডে র‍্যাঙ্কিংয়েও এগিয়ে গেল এবার। ফাইল ছবি

মুশফিক-তামিমেরা শ্রীলঙ্কা সফর উপলক্ষে দলীয় অনুশীলন করেছেন বেশ কিছুদিন। সফর শেষ পর্যন্ত স্থগিত হয়ে গেলেও বহুদিন পর অন্তত ব্যাট বল হাতে নেওয়ার স্বস্তি পেয়েছেন জাতীয় দলের পুরুষ ক্রিকেটাররা। কিন্তু নারী ক্রিকেট দলের সে সুযোগটা ওভাবে হয়নি। মেয়েদের ক্রিকেট এখনো সেভাবে মাঠে নামেনি।

এর মাঝেই একটি খুশি হওয়ার উপলক্ষ এনে দিয়েছেন সালমা খাতুন ও জাহানারা আলম। আগামী নভেম্বরের মেয়েদের আইপিএলে সুযোগ পেয়েছেন সালমা-জাহানারা। এর মধ্যেই আইসিসি জানিয়ে দিয়েছে, গত কয়েক বছরে নারী ক্রিকেটে বাংলাদেশের উন্নতির কথা। সদ্য প্রকাশিত আইসিসি র‍্যাঙ্কিংয়ে ওয়ানডেতে শ্রীলঙ্কাকে টপকে আটে উঠে এসেছে বাংলাদেশ।

বিজ্ঞাপন
এশিয়া কাপ জয়ী বাংলাদেশ ওয়ানডেতে আপাতত ৬১ রেটিং পয়েন্ট নিয়ে আছে আটে।

ওয়ানডেতে এর আগের র‍্যাঙ্কিংয়ে ৫৪ রেটিং পয়েন্ট নিয়ে নয়ে ছিল বাংলাদেশ। ওদিকে ৫৫ পয়েন্ট নিয়ে ঠিক ওপরেই ছিল শ্রীলঙ্কা দল। কিন্তু বার্ষিক র‍্যাঙ্কিংয়ে ২০১৬-১৭ মৌসুম বাদ দেওয়ার পরই সাম্প্রতিক চিত্রটা ফুটে উঠেছে। ২০১৭-১৮ ও ২০১৮-১৯ মৌসুমের পাওয়া পয়েন্টের ৫০ ভাগ ও ২০১৯-২০ মৌসুমে পাওয়া পয়েন্টের শতভাগের ওপর তৈরি করা এ রেটিং পয়েন্ট অনুযায়ী ৭ পয়েন্ট বেড়েছে বাংলাদেশের। ওদিকে ৮ পয়েন্ট কমে গেছে শ্রীলঙ্কার। বর্তমান এশিয়া কাপ জয়ী বাংলাদেশ আপাতত ৬১ পয়েন্ট পেয়ে আছে আটে। ওদিকে ৪৭ পয়েন্ট নিয়ে নয়ে নেমে গেছে শ্রীলঙ্কা। এশিয়ার অন্য দুই দলের মধ্যে পাকিস্তান ৭৭ পয়েন্ট নিয়ে আছে সাতে। আর ভারতের রেটিং ৪ পয়েন্ট (১২১) কমলেও দ্বিতীয়স্থান ধরে রেখেছে।

ওয়ানডেতে বরাবরের মতোই শীর্ষে আছে অস্ট্রেলিয়া। ১৬০ রেটিং পয়েন্ট নিয়ে রীতিমতো ধরাছোঁয়ার বাইরে তারা। ১১৯ পয়েন্ট নিয়ে তিনে আছে ইংল্যান্ড।

টি-টোয়েন্টিতেও শীর্ষে আছে অস্ট্রেলিয়া। সদ্য বিশ্বকাপ জেতা অস্ট্রেলিয়ার (২৯১) চেয়ে ১১ পয়েন্ট পিছিয়ে দুইয়ে আছে ইংল্যান্ড। বিশ্বকাপের ফাইনাল খেলার সুবাদে এক ধাপ এগিয়ে তিনে চলে এসেছে ভারত (২৭০)। টি-টোয়েন্টিতে অবশ্য রেটিং পয়েন্টে কোনো উন্নতি হয়নি বাংলাদেশের। ১৯২ পয়েন্ট নিয়ে আগের মতোই নয়ে আছেন সালমারা। ওদিকে শ্রীলঙ্কা ও পাকিস্তানের এক পয়েন্ট করে বেড়েছে। আগের মতোই সাত ও আটে থাকা পাকিস্তান ও শ্রীলঙ্কার রেটিং যথাক্রমে ২৩০ ও ২০২।

বাংলাদেশের চেয়ে ২৪ রেটিং কম নিয়ে দশে আছে আয়ারল্যান্ড। র‍্যাঙ্কিংয়ে সবচেয়ে বড় উন্নতি অবশ্য ব্রাজিলের মেয়েদের। ১১ ধাপ এগিয়ে ২৭-এ উঠে এসেছে ব্রাজিল। ওদিকে গত তিন বছরে কোনো ম্যাচ না খেলায় র‍্যাঙ্কিং খুইয়ে বসেছে ডেনমার্ক ও কাতার। আর অন্তত ছয় ম্যাচ খেলতে না পারায় সে ভাগ্য মেনে নিতে হয়েছে কাতারকেও।

বিজ্ঞাপন
মন্তব্য করুন