জনি বেয়ারস্টো বাদ পড়েছেন টেস্টের চুক্তি থেকে
জনি বেয়ারস্টো বাদ পড়েছেন টেস্টের চুক্তি থেকেফাইল ছবি

এই ইংলিশ গ্রীষ্মে টেস্টে খেলার সুযোগ পাননি জনি বেয়ারস্টো। আজ আরেকটি দুঃসংবাদ পেয়েছেন ৩১ বছর বয়সী ইংলিশ উইকেটকিপার ব্যাটসম্যান। বাদ পড়েছেন ইংল্যান্ড ক্রিকেট বোর্ডের (ইসিবি) টেস্ট চুক্তি থেকে। আগামী এক বছর বেয়ারস্টো থাকছেন শুধু সাদা বলের চুক্তিতে।

     
ব্যাটসম্যান জ্যাক ক্রলি, ওলি পপ ও ডম সিবলি প্রথমবারের মতো সুযোগ পেয়েছেন টেস্টের চুক্তিতে। অলরাউন্ডার টম কারেন আছেন সাদা বলের চুক্তিতে। আর জো ডেনলি বাদ পড়েছেন সব ধরনের চুক্তি থেকে।

বিজ্ঞাপন
default-image

আগামী এক বছরের জন্য ২৩ খেলোয়াড়কে রাখা হয়েছে ইসিবির কেন্দ্রীয় চুক্তিতে। রীতি অনুযায়ী এই চুক্তিতেও টেস্ট খেলোয়াড়দের বেশি মূল্যায়ন করেছে ইসিবি। একজন টেস্ট খেলোয়াড় বছরে বেতন পাবেন প্রায় ৭ লাখ পাউন্ড, বাংলাদেশি মুদ্রায় যেটি ৭ কোটি ৬১ লাখ টাকা। এর সঙ্গে পারফরম্যান্সের ভিত্তিতে বোনাস তো আছেই। সাদা বলের চুক্তির খেলোয়াড়েরা বছরে পাবেন ১ লাখ ৭০ হাজার পাউন্ড, বাংলাদেশি মুদ্রায় যেটি ১ কোটি ৮৫ লাখ টাকা। পারফরম্যান্স, মাঠের বাইরে অবদান, ফিল্ডিং ও ফিটনেসের ওপর ভিত্তি করে খেলোয়াড়দের রাখা হয় কেন্দ্রীয় চুক্তিতে।

বিজ্ঞাপন

ইসিবি ‘ইনক্রিমেন্টাল কন্ট্রাক্ট’ নামের নতুন একটি ক্যাটাগরিতে রেখেছে ডম বেস, ক্রিস জর্ডান, জ্যাক লিচ ও ডেভিড ম্যালানকে। যে ক্রিকেটাররা এখনো আন্তর্জাতিক ক্রিকেটে নিজেদের প্রমাণ করার চেষ্টা করছেন, সাদা বলে এরই মধ্যে এই খেলোয়াড়ের নিজেদের আগমনী বার্তা দিতে পেরেছেন তবে টেস্ট ক্রিকেটে প্রমাণ করার বাকি—তাঁরাই থাকবেন এই শ্রেণিতে। আর ভবিষ্যতের ভালো ফাস্ট বোলার পেতে পেস বোলিং উন্নয়ন চুক্তিতে রাখা হয়েছে সাকিব মেহমুদ, ক্রেগ ওভারটন ও ওলি স্টোনকে।

বিজ্ঞাপন

ইংল্যান্ডের চুক্তিতে ২৩ ক্রিকেটার:


টেস্ট ও সাদা বল: জফরা আর্চার, জস বাটলার, জো রুট, বেন স্টোকস, ক্রিস ওকস।
টেস্ট: জেমস অ্যান্ডারসন, স্টুয়ার্ট ব্রড, ররি বার্নস, জ্যাক ক্রলি, স্যাম কারেন, ওলি পপ, ডম সিবলি।
সাদা বল: মঈন আলী, জনি বেয়ারেস্টো, টম কারেন, এউইন মরগান, আদিল রশিদ, জেসন রয়, মার্ক উড।
ইনক্রিমেন্টাল চুক্তি: ডম বেস, ক্রিস জর্ডান, জ্যাক লিচ, ডেভিড ম্যালান।
পেস বোলিং ডেভলপমেন্টাল চুক্তি: সাকিব মেহমুদ, ক্রেগ ওভারটন, ওলি স্টোন।

মন্তব্য পড়ুন 0