বিজ্ঞাপন
বিজ্ঞাপন

বাজে ফর্মের এ সময়েই লিটনের টিম ম্যানেজমেন্ট এবং বোর্ডের সমর্থনটা বেশি প্রয়োজন ছিল। কিন্তু সেটি তিনি পাচ্ছেন কি না, সে সন্দেহ থেকেই যাচ্ছে। প্রথম ওয়ানডের পরপরই বিসিবি সভাপতি নাজমুল হাসান সমালোচনা করেছিলেন লিটনের। সেই সমালোচনা রানে না থাকা লিটনের লাভের চেয়ে ক্ষতিই বেশি করেছে। যেকোনো ক্রিকেটারই এমন পরিস্থিতিতে চাপে পড়ে যেতে বাধ্য।

default-image

হঠাৎ করে নাঈমকে দলে আনায় দল নির্বাচন প্রক্রিয়া নিয়ে একটা প্রশ্ন উঠেই যায়। লিটনের জায়গায় যদি কাউকে নিতেই হয়, তাহলে তো ১৫ জনের স্কোয়াডে থাকা সৌম্য সরকারকেই নেওয়া উচিত ছিল! স্কোয়াডে তামিম ইকবাল আর লিটনের সঙ্গে বাড়তি ওপেনার হিসেবে সৌম্যকে রাখা হলেও স্ট্যান্ডবাই নাঈমকে দলে নেওয়া মানে নির্বাচন প্রক্রিয়াকেই এলোমেলো করে দেওয়া। যে নাঈমকে যে আজ স্কোয়াডের বাইরে থেকে এনে হঠাৎ খেলিয়ে দেওয়া হলো সেটি তাঁর নিজের জন্যইবা কতটা ভালো হলো?

জাতীয় দলের নির্বাচক হাবিবুল বাশার অবশ্য বলছেন, তাঁরা এ ম্যাচে নাঈমকে পরখ করে নেওয়ার সুযোগটাই কেবল নিয়েছেন, ‘লিটন আজকে খেলছে না, তার মানে এই নয় যে সে পুরোপুরি বাদ পড়ে গেছে। আমরা নাঈমকে পরখ করে দেখার একটা সুযোগ খুঁজছিলাম। এ ম্যাচ সে সুযোগ এনে দিয়েছে। আমরা জানি, সৌম্য দলে আছে। তারপরও আমরা নাঈমকে সুযোগ দিয়ে দেখতে চেয়েছি।’

default-image

নাঈম এর আগে মাত্র একটি ওয়ানডেই খেলেছেন। ২০২০ সালে জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজের তৃতীয় ওয়ানডেতে তাঁর অভিষেক হলেও সেদিন ব্যাটিংয়ের সুযোগ পাননি তিনি। এরা আগে ২০১৯ সালে ভারত সফরে টি-টোয়েন্টি অভিষেক হয় নাঈমের। ২০২০ সালের জানুয়ারিতে পাকিস্তান সফরেও টি-টোয়েন্টি খেলেছেন এই ওপেনার। জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজের পর করোনার প্রাদুর্ভাবে খেলা বন্ধ হয়ে গেলে বাংলাদেশ পরের ওয়ানডে সিরিজ খেলেছে এ বছরের জানুয়ারিতে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে, নাঈমকে সে সিরিজে খেলানো হয়নি। এখন আবার সৌম্যকে ডিঙিয়ে হুট করেই তাঁকে দলে ঢোকানো হলো।

বাংলাদেশের পরের ওয়ানডে সিরিজ জিম্বাবুয়েতে। প্রশ্ন হচ্ছে, জিম্বাবুয়ে সফরে দলের ওপেনার হবেন কে? আজ যদি নাঈম রান করতে ব্যর্থ হন? তাহলে কী হবে! ধরা যাক, নাঈমও রান করলেন, ৩১ মে থেকে শুরু হতে যাওয়া প্রিমিয়ার লিগে যদি লিটনও ভালো করেন, তাহলে জিম্বাবুয়ে সিরিজে কজন ওপেনার থাকবেন দলে? আবার নাঈম রান পেলেন না, লিটনও প্রিমিয়ার লিগে ভালো করলেন না, তাহলে জিম্বাবুয়ে সিরিজে ওপেনিংয়ে তামিমের সঙ্গী কে হবেন?

দল নির্বাচনের ধারাবাহিকতাটা বোঝাটা দিন দিন কঠিন হয়ে যাচ্ছে আসলে।

মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন