পাকিস্তানের ব্যাটসম্যান মোহাম্মদ রিজওয়ান। জিম্বাবুয়ের বিপক্ষে আজ একাই পাকিস্তানের ইনিংস টেনেছেন তিনি।
পাকিস্তানের ব্যাটসম্যান মোহাম্মদ রিজওয়ান। জিম্বাবুয়ের বিপক্ষে আজ একাই পাকিস্তানের ইনিংস টেনেছেন তিনি।ছবি: টুইটার

ইনজামাম-উল–হকের মতে, প্রথম তিন ব্যাটসম্যানের পর পাকিস্তান ব্যাটিং অর্ডারে সবাই যেন ‘টেলএন্ডার’! মানে, পাকিস্তানের প্রথম তিন ব্যাটসম্যানের পর বাকিদের ব্যাটিং বোলারদের মতো।

আজ জিম্বাবুয়ের বিপক্ষে প্রথম টি-টোয়েন্টিতে পাকিস্তানের ব্যাটিং দেখে কথাটা বলেছেন ইনজামাম। দেশটির কিংবদন্তি এই ব্যাটসম্যান অবশ্য ধন্যবাদ দিতেই পারেন মোহাম্মদ রিজওয়ানকে। তাঁর ৮২ রানের ইনিংস পুঁজি করে পাকিস্তান লড়াকু সংগ্রহ পাওয়ার পর ম্যাচও জিতেছে।

হারারেতে টস হেরে আগে ব্যাটিংয়ে নেমেছিল পাকিস্তান। ১৬তম ওভারের মধ্যে দলীয় ১০০ রান তোলার আগেই নেই ৫ উইকেট!

ব্যাটিং অর্ডারে দুই থেকে ছয় পর্যন্ত ব্যাটসম্যানদের স্কোরগুলো একবার দেখুন—বাবর আজম (২), ফখর জামান (১৩), মোহাম্মদ হাফিজ (৫), দানিশ আজিজ (১৫), হায়দার আলী (৫)। রিজওয়ান এক প্রান্ত আগে ব্যাট করে গেছেন বলে রক্ষা।

বিজ্ঞাপন

ফখর ও দানিশের সঙ্গে ৩৪ রানের জুটি গড়ে বিপর্যয় সামাল দেওয়ার চেষ্টা করেছেন। কিন্তু অন্য প্রান্তে কেউ বেশিক্ষণ দাঁড়াতে পারেননি বলে পাকিস্তানের স্কোরও বড় হয়নি।

এমন নয় যে রিজওয়ান মন্থর ব্যাট করেছেন। ১০ চার ও ১ ছক্কায় ৬১ বলে ৮২ রানের অপরাজিত ইনিংস—হ্যাঁ, এমন মারকুটে ইনিংসের পরও রিজওয়ানকে আউট করতে পারেননি জিম্বাবুয়ের বোলাররা।

সাম্প্রতিক সময়ে টি-টোয়েন্টি ম্যাচে অপরাজিত থাকাটা যেন অভ্যাসে পরিণত করেছেন রিজওয়ান। শেষ পাঁচ ম্যাচের মধ্যে তিন ইনিংসেই অপরাজিত!

এর মধ্যে আজ ইনিংসের শেষ ওভারে একাই ২০ রান নিয়ে ম্যাচে পার্থক্য গড়ে দেন রিজওয়ান। কেননা, ম্যাচটা পাকিস্তান যে জিতেছে ১১ রানে।

তাড়া করতে নেমে জিম্বাবুয়ে ১০০ রান তুলেছে পাকিস্তানের চেয়ে ভালো ব্যাট করে। এ সময়ের মধ্যে জিম্বাবুয়েও ৫ উইকেট হারিয়েছে কিন্তু ওভারসংখ্যা তখন ১৩.২। জয়ের জন্য শেষ ৫ ওভারে ৫২ রান দরকার ছিল জিম্বাবুয়ের।

রায়ার্ন বার্ল ও লুক জঙ্গুয়ে শেষ ১২ বলে ২৮ রানের দূরত্বে নিয়ে যান জিম্বাবুয়েকে। ১৯তম ওভারে মোহাম্মদ হাসনাইন মাত্র ৮ রান দেওয়ায় শেষ ওভারে ২০ রানের লক্ষ্য আর পূরণ করতে পারেনি জিম্বাবুয়ে। ৩৪ রান এসেছে ক্রেগ আরভিনের ব্যাট থেকে। ২৩ বলে ৩০ রানে এক প্রান্ত ধরে রেখেছিলেন লুক জঙ্গুয়ে। পাকিস্তানের হয়ে ৩ উইকেট নেন উসমান কাদির।

বিজ্ঞাপন
ক্রিকেট থেকে আরও পড়ুন
মন্তব্য করুন