default-image

১০ দলের আইপিএলে কে কার সঙ্গে খেলবে

আইপিএলে প্রতিটি দল দুবার মুখোমুখি হয়। একবার ঘরের মাঠে খেলে, এরপর প্রতিপক্ষের মাঠে খেলতে হয় দলগুলোকে। করোনার কারণে গত দুই বছর ঘরে-বাইরে খেলা না গেলেও দুবার মুখোমুখি ঠিকই হতে হয়েছে। এবার দলের সংখ্যা বেড়ে যাওয়াতে বদলে গেছে লিগের কাঠামোও। এবার পাঁচটি করে দল নিয়ে দুটি গ্রুপ করা হয়েছে। এর মধ্যে সবচেয়ে সফল দুই দলকে দুই গ্রুপে রাখা হয়েছে।

প্রত্যেক দল নিজেদের গ্রুপের বাকি চার দলের সঙ্গে দুবার করে খেলবে। অন্য গ্রুপের একটি দলের (পূর্বনির্ধারিত) সঙ্গে দুবার খেলবে এবং বাকি চার দলের সঙ্গে একবার খেলবে। এভাবে মোট ১৪টি ম্যাচ খেলবে এক দল। গ্রুপ পর্বে ৭০টি ম্যাচ হবে এবার। ৮ দলের আইপিএলে গ্রুপ পর্বে হতো ৫৬ ম্যাচ।

আইপিএল এবার চলবে কত দিন

২৬ মার্চ শুরু হয়ে গ্রুপ পর্ব চলবে ২২ মে পর্যন্ত। ফাইনাল হবে ২৯ মে। অর্থাৎ ৬৫ দিন হবে এবারের আইপিএল।

default-image

ম্যাচ হবে কোন কোন ভেন্যুতে

ঘরের মাঠে নিজের দল নিয়ে উল্লাসে ফেটে পড়ার সুযোগ এবারও পাচ্ছেন না সমর্থকেরা। করোনা সংক্রমণের ঝুঁকি যথাসম্ভব কমাতে এবার আইপিএলের ম্যাচ মাত্র চারটি ভেন্যুতে রাখা হয়েছে। মুম্বাইয়ের ওয়াংখেড়ে, ব্র্যাবোর্ন স্টেডিয়ামের সঙ্গে নাবি মুম্বাইয়ের ডিওয়াই পাতিল স্টেডিয়ামেও খেলা হবে। সে সঙ্গে পুনের এমসিএ স্টেডিয়ামেও খেলা হবে।

কোন ভেন্যুতে কার খেলা

হোম অ্যান্ড অ্যাওয়ে পদ্ধতিতে যেহেতু খেলা হচ্ছে না, তাই সমতা রাখার চেষ্টা করা হয়েছে। ওয়াংখেড়ে ও পাতিল স্টেডিয়ামে সব দলের চারটি ম্যাচ থাকবে। আর ব্র্যাবোর্ন ও এমসিএ স্টেডিয়ামে হবে তিনটি করে ম্যাচ। এদিক থেকে মুম্বাই কিন্তু বাড়তি সুবিধা পাচ্ছেই। কারণ, ওয়াংখেড়ে স্টেডিয়াম যে মুম্বাই স্টেডিয়ামের ঘরের মাঠ।

কোনো খেলোয়াড় করোনায় আক্রান্ত হলে কী হবে

কেউ টেস্টে পজিটিভ হলে তাঁকে সাত দিন আইসোলেশনে থাকতে হবে। ষষ্ঠ ও সপ্তম দিনে আবার পরীক্ষা করা হবে। ২৪ ঘণ্টা ব্যবধানে দুটি আরটি-পিসিআর টেস্টে নেতিবাচক ফল এলেই শুধু দলের জৈব সুরক্ষাবলয়ে ঢুকতে পারবেন তিনি।

default-image

যদি কোনো দলের একাধিক খেলোয়াড় আক্রান্ত হন

যদি অন্তত ১২ জন খেলোয়াড় সুস্থ থাকেন, তাহলেই একটি দল মাঠে নামতে পারবে। তাঁদের মধ্যে অন্তত সাতজনকে ভারতীয় হতে হবে। কোনো দলের খেলোয়াড় যদি ১২-এর কম হয়, তাহলে সূচি পরিবর্তন করার চেষ্টা করবে বিসিসিআই। আর তা সম্ভব না হলে আইপিএলের টেকনিক্যাল কমিটিকে সিদ্ধান্ত নেওয়ার দায়িত্ব দেওয়া হবে।

এবারের আইপিএলে নতুন নিয়ম কী

আগে এক ইনিংসে মাত্র একটি রিভিউ নেওয়ার সুযোগ ছিল। এবারের আইপিএলে প্রতি ইনিংসে দুটি রিভিউ পাবে দলগুলো। ক্যাচ আউট হলে নতুন ব্যাটসম্যানই স্ট্রাইক নেবেন। প্রান্ত বদল হলে অন্য প্রান্তের ব্যাটসম্যানের আর স্ট্রাইক নেওয়ার সুযোগ রাখছে না আইপিএল।

স্টেডিয়ামে কি দর্শক থাকবে

আপাতত গ্যালারিতে ২৫ ভাগ দর্শক ঢোকার অনুমতি দিয়েছে। তবে অন্তত দুটি টিকা নেওয়া দর্শকই ঢুকতে পারবেন স্টেডিয়ামে।

ক্রিকেট থেকে আরও পড়ুন
মন্তব্য করুন