default-image

নাটক শেষে খেলা শুরু হয়। কিন্তু পাওয়েল পরের বল থেকে কোনো রান নিতে পারেননি। পরের বলে ২ রান নেন এবং শেষ বলে ছয় মারতে গিয়ে বল আকাশে তোলেন পাওয়েল। আউট হয়ে ফেরেন ১৫ বলে ৫টি ছয়ে ৩৬ রান করে। দিল্লিও ২০ ওভারে ৮ উইকেটে তুলতে পেরেছে ২০৭ রান। ম্যাচ হেরেছে তারা ১৫ রানে।

এর আগে টি-টোয়েন্টিতে অবিশ্বাস্য ছন্দটা ধরে রেখে আরেকটি শতক করলেন রাজস্থান রয়্যালসের ইংলিশ ব্যাটসম্যান। এবারের আইপিএলে এটা তাঁর তৃতীয় শতক। আইপিএলের এক মৌসুমে এর চেয়ে বেশি শতক আছে শুধু বিরাট কোহলিরই। ২০১৬ সালে চারটি শতক এসেছিল রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর ভারতীয় ব্যাটসম্যানের ব্যাট থেকে। সব মিলিয়ে আইপিএলে সবচেয়ে বেশি শতক ক্রিস গেইলের—ছয়টি। কালকেরটি নিয়ে আইপিএলে বাটলারের মোট শতক হয়ে গেল চারটি।

default-image

বাটলারের শতকে মোস্তাফিজদের দিল্লি ক্যাপিটালসের বিপক্ষে ২০ ওভারে ২ উইকেটে ২২২ রান করেছে রাজস্থান। ৬৫ বলে ৯টি করে চার ও ছয়ে ১১৬ রান করেছেন বাটলার, আউট হয়েছেন বাংলাদেশের পেসার মোস্তাফিজের বলে। ৪ ওভারে ৪৭ রান দিয়েছেন মোস্তাফিজ। রাজস্থানের পক্ষে দ্বিতীয় সর্বোচ্চ ৫৪ রান করেছেন দেবদূত পাড়িক্কাল। এই দুজন মিলে উদ্বোধনী জুটিতে ১৫.১ ওভারে তোলেন ১৫৫ রান। ৩৫ বলে ৭টি চার ও ২ ছক্কার ইনিংসটি খেলে পাড়িক্কাল ফিরেছেন খলিল আহমেদের বলে এলবিডব্লু হয়ে।

দিল্লি ক্যাপিটালসের বিপক্ষে বাটলার শুরুটা করেছিলেন ধীরগতিতেই। প্রথম ১৪ বলে করেছিলেন মাত্র ১৩ রান। পঞ্চম ওভারে গিয়ে যেন মনে হলো তাঁর—এখন বাউন্ডারির সময়। খলিলের করা ওই ওভারে মারলেন দুটি ছয়। এরপর থামেননি আর। দশম ওভারে শার্দূল ঠাকুরকে ছয় মেরে গেছেন ৪৯ রানে, পরের ওভারে কুলদীপ যাদবকে চার মেরে অর্ধশতক পেয়েছেন ৩৬ বলে। পরের পঞ্চাশে বাটলার সময় নিয়েছেন মাত্র ২১ বল।

default-image

বড় লক্ষ্য তাড়া করতে নেমে পাওয়ারপ্লের ৬ ওভারে ৫৫ রান তুললেও হারিয়ে ফেলে ২ উইকেট। ডেভিড ওয়ার্নার আর সরফরাজ খানকে হারালেও রান তোলার গতিতে ভাটার তেমন টান আসেনি। পৃথ্বী শ আর ঋষভ পন্ত মিলে এগিয়ে যাওয়ার চেষ্টা করেছেন লক্ষ্যের দিকে। কিন্তু দশম ওভারের শেষ বলে শ আউট হয়ে ফেরার পর ১২তম ওভারে ফিরেছেন দলের হয়ে সর্বোচ্চ ৪৪ রান (২৪ বল) করা অধিনায়ক পন্তও।

এরপর হয়তো জয়ের আশা ছেড়েই দেন দিল্লির সমর্থকেরা। কিন্তু ললিত যাদব আর পাওয়েল হাল ছাড়েননি। তাঁদের দুজনের চেষ্টার ফলেই শেষ ওভারের ওই নাটক পর্যন্ত পৌঁছাতে পেরেছে দিল্লি।

ক্রিকেট থেকে আরও পড়ুন
মন্তব্য করুন