মাহমুদউল্লাহ আজ খেলতে পারবেন?
মাহমুদউল্লাহ আজ খেলতে পারবেন?ছবি: এএফপি

দুঃস্বপ্নের নিউজিল্যান্ড সফরের শেষ ম্যাচ আজ অকল্যান্ডে। গত পরশু নেপিয়ারে বৃষ্টিবিঘ্নিত ম্যাচে ২৮ রানে হেরে ওয়ানডের পর টি-টোয়েন্টি সিরিজও হাতছাড়া হয়ে গেছে বাংলাদেশের। আজ শেষ ম্যাচটা তাই কেবলই নিয়মরক্ষার। বাংলাদেশের ‘মুখরক্ষা’রও ম্যাচ এটি।

কাঁধের চোটের কারণে প্রথম দুই টি-টোয়েন্টি খেলেননি মুশফিকুর রহিম। আজ অকল্যান্ডেও তাঁর খেলার সম্ভাবনা কম। তামিম ইকবাল তো ওয়ানডে সিরিজ খেলেই ফিরে এসেছেন দেশে ‘ব্যক্তিগত কারণে’। এমন যখন অবস্থা, তখন টি-টোয়েন্টি অধিনায়ক মাহমুদউল্লাহরও আজকের ম্যাচে খেলা নিয়ে সংশয় দেখা দিয়েছে। ঊরুর মাংসপেশির চোটে পড়েছেন তিনি। চোট গুরুতর না হলেও আজ ম্যাচের আগে তাঁর ফিটনেস পরীক্ষার পর বোঝা যাবে তিনি আদৌ এ ম্যাচটি খেলতে পারবেন কিনা।

default-image
বিজ্ঞাপন

যদিও সম্ভাবনা কম, কিন্তু মুশফিক যদি আজ খেলেন, তাহলে একাদশের জায়গা ছেড়ে দিতে হবে মোহাম্মদ মিঠুনকে। মোহাম্মদ সাইফউদ্দিনের জায়গায় দলে আসতে পারেন রুবেল হোসেন। মাহমুদউল্লাহ না খেললে দলের অধিনায়কত্বের ভার কার কাঁধে উঠবে, সেটি অবশ্য জানা যায়নি।

আজকের ম্যাচটি হারলে নিউজিল্যান্ডের মাটিতে নিউজিল্যান্ডের বিপক্ষে জয় আরও একটা সফরে অধরাই থেকে যাবে। ২০০১ সাল থেকে এখনো পর্যন্ত তিন সংস্করণ মিলিয়ে কিউইদের বিপক্ষে তাদের মাটিতে ৩১টি ম্যাচ হেরেছে বাংলাদেশ।

আজ অকল্যান্ডের বৃষ্টির পূর্বাভাস আছে। নেপিয়ারের মতো এ শহরের ম্যাচেও হানা দিতে পারে বৃষ্টি। গত ম্যাচে ম্যাচ রেফারি জেফ ক্রো যে কাণ্ড করেছেন, তা ক্রিকেট ইতিহাসেই বিরল। বৃষ্টির কারণে অসমাপ্ত নিউজিল্যান্ডের ইনিংসের পর ডাকওয়ার্থ লুইস পদ্ধতির হিসাব ভুল করেন তিনি। ব্যাপারটা এমন ছিল যে নিউজিল্যান্ডের রান তাড়া করতে নামার সময় বাংলাদেশের ব্যাটসম্যানরা জানতেনই না তাদের লক্ষ্য কত। ১.৩ ওভার ভুল লক্ষ্যে ব্যাটিং করার পর জানা যায়, তাদের লক্ষ্যটা আরও কঠিন।

আজ এমন কিছু না হলেই হয়।

ক্রিকেট থেকে আরও পড়ুন
মন্তব্য করুন