শোয়েব আখতার মনে করেন, এবারও অস্ট্রেলিয়া টেস্ট জেতার সম্ভাবনা আছে ভারতের
শোয়েব আখতার মনে করেন, এবারও অস্ট্রেলিয়া টেস্ট জেতার সম্ভাবনা আছে ভারতেরফাইল ছবি

কদিন পরই আরেকটি ভারত-অস্ট্রেলিয়া রণ। এবার অস্ট্রেলিয়া সফরে ভারতীয় দল কেমন করবে, সময় বলে দেবে।

শোয়েব আখতার মনে করেন, বিশেষ কিছু জায়গায় ভারতীয় ক্রিকেটাররা যদি নিজেদের মেলে ধরতে না পারে, তাহলে এই লড়াইটা তাদের জন্য কঠিনই হয়ে যাবে। তাঁর মতে, মিডল অর্ডারে ধারাবাহিকতা না থাকলে ভারতকে তার মূল্য দিতে হতে পারে।

ইংল্যান্ড-অস্ট্রেলিয়ার অ্যাশেজের পরই এখন আকর্ষণীয় সিরিজ হয়ে দাঁড়িয়েছে ভারত-অস্ট্রেলিয়ার টেস্ট সিরিজ। অস্ট্রেলিয়ান কন্ডিশনে দুই দলের আসন্ন চার টেস্টের সিরিজটাও উপভোগ্য হবে বলেই ধারণা করা হচ্ছে।

বিজ্ঞাপন
default-image

২০১৮-১৯ মৌসুমে অস্ট্রেলিয়ার মাটিতেই অস্ট্রেলিয়াকে ২-১ ব্যবধানে হারিয়ে সিরিজ জিতে ফিরেছিল কোহলির ভারত। বল টেম্পারিংয়ের অভিযোগে এক বছর নিষিদ্ধ থাকায় সিরিজটা খেলার সুযোগ ছিল না স্টিভ-স্মিথ আর ডেভিড ওয়ার্নারের।

এবার পূর্ণ শক্তি নিয়ে আগের সিরিজ হারের প্রতিশোধ নিতে নামবে অস্ট্রেলিয়া। আবার ভারতীয় দল পুরো সফরে পাচ্ছে না বিরাট কোহলিকে। সন্তানসম্ভবা স্ত্রী আনুশকা শর্মার পাশে থাকতে ভারতীয় অধিনায়ক চলে যাবেন ছুটিতে।

ভারতীয় দলের মিডল, লোয়ার মিডল অর্ডার সামলানোর গুরুত্বপূর্ণ দায়িত্ব থাকবে চেতেশ্বর পূজারা, আজিঙ্কা রাহানে, শুবমান গিল, রিশভ পান্ত কিংবা ঋদ্ধিমান সাহার ওপর।

পাকিস্তানের সাবেক গতিতারকা শোয়েব আখতার মনে করেন, এবারও অস্ট্রেলিয়ার বিপক্ষে টেস্ট সিরিজে ভারতের ভালো করার সম্ভাবনা আছে।

তবে তাঁর মতে, ভালো করতে হলে ভারতকে অবশ্যই মিডল অর্ডার ব্যাটসম্যানদের নিয়মিত জ্বলে উঠতে হবে, ‘এবারও ভারতের জেতার সম্ভাবনা আছে। যদি মিডল অর্ডার ভালো না করে, তাহলে তাদের ভুগতে হবে। এই সিরিজটা অনেক আগ্রহ নিয়ে মানুষ দেখবে। এমনকি আমিও দেখব।’

সিরিজের চার টেস্টের প্রথমটি হবে অ্যাডিলেডে। এই টেস্ট দিয়ে প্রথমবারের মতো দুই দল খেলবে দিবা-রাত্রির টেস্ট। শোয়েব বলেছেন, টেস্টটা ভারতের কাছে খুবই চ্যালেঞ্জিং হবে, দিবা–রাত্রির টেস্টটা খুবই কঠিন হবে তাদের জন্য।

বিজ্ঞাপন
default-image

যদি এই কন্ডিশনে ভারত ভালো খেলে তাহলে অনেক কিছুই হতে পারে। প্রথম টেস্টের প্রথম দুটি ইনিংস দেখলেই বোঝা যাবে সিরিজটা কোন দিকে যাবে।

অস্ট্রেলিয়ার মাটিতে এবার ভালো করতে দ্রুতই কন্ডিশনের সঙ্গে ভারতীয় ব্যাটসম্যানদের মানিয়ে নেওয়ার পরামর্শ দিচ্ছেন পাকিস্তানের সাবেক এই তারকা ফাস্ট বোলার, দেশের বাইরে কন্ডিশনে মানিয়ে নিতে দু-তিনটা ইনিংস লেগে যায়।

অস্ট্রেলিয়ার বাউন্স ও গতিময় উইকেটে মানিয়ে নিতে শোয়েবের পরামর্শ, বলটা একটু দেরিতে খেলতে হবে, শরীরের কাছাকাছি এলে।

মন্তব্য পড়ুন 0