প্রথম টেস্টের দল ঘোষণা করা হয়েছে আজ।
প্রথম টেস্টের দল ঘোষণা করা হয়েছে আজ।ছবি: এএফপি

পাল্লেকেলেতে আগামীকাল শুরু হচ্ছে বাংলাদেশ-শ্রীলঙ্কা টেস্ট সিরিজ। প্রথম টেস্টের জন্য দল ঘোষণা করা হয়েছে। শ্রীলঙ্কা সফরের জন্য ঘোষিত প্রাথমিক দল থেকে বাদ পড়ছেন খালেদ আহমেদ, নাঈম হাসান, মুকিদুল ইসলাম, শহিদুল ইসলাম, শুভাগত হোম ও নুরুল হাসান। কাল শুরু হতে যাওয়া প্রথম টেস্টের জন্য ঘোষিত ১৫ সদস্যের দলে টিকে গেছেন তরুণ বাঁহাতি পেসার শরিফুল ইসলাম।

এর আগে ওয়ানডে ও টি-টোয়েন্টি দলে থাকলেও এবারই প্রথম টেস্ট দলে জায়গা পেয়েছেন অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপজয়ী শরিফুল। বাংলাদেশ দলের নিউজিল্যান্ড সফরে টি-টোয়েন্টি অভিষেক হয় শরিফুলের। নিউজিল্যান্ডে ৩টি টি-টোয়েন্টি খেলে ২ উইকেট নিয়েছেন। ১৯ বছর বয়সী এই তরুণ খুব বেশি প্রথম শ্রেণির ম্যাচ খেলেননি। মাত্র ৮ ম্যাচে ১১ ইনিংসে বল করেছেন। উইকেট নিয়েছেন ২২টি। ৩৩ রানে ৪ উইকেট শরিফুলের প্রথম শ্রেণিতে সেরা বোলিং বিশ্লেষণ।

বিজ্ঞাপন
default-image

শ্রীলঙ্কা সফরের জন্য ২১ সদস্যের প্রাথমিক দল ছোট করে আনা হবে, আগেই জানিয়েছিলেন প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন। কাল তিনি জানান, ‘আমরা পাল্লেকেলের উইকেট, কন্ডিশন কিছুই দেখিনি। না দেখে তো দল দেওয়া যাবে না! আর ছেলেরা দেশে যেতে পারছে না। সবাই থেকে যাচ্ছে। তাই কাল (আজ) অনুশীলন শেষে দেখি, কী করা যায়।’ পাল্লেকেলের উইকেটে সাধারণত বাড়তি বাউন্স থাকে। গতকাল দেখা গেছে উইকেটে সবুজ ঘাসও আছে। আজ বাংলাদেশ দল অনুশীলনেও হয়তো উইকেটের পেস বোলিং-সহায়ক আচরণই আঁচও করতে পারছে। সে জন্যই হয়তো ৬ ফুট ৩ ইঞ্চি দীর্ঘ বাঁহাতি শরিফুলকে দলে রাখা।

আজ দলের পেসারদের নিয়ে প্রথম টেস্টের আগে আনুষ্ঠানিক সংবাদ সম্মেলনে টেস্ট অধিনায়ক মুমিনুল হক বলেছেন, ‘যারা আগে খেলেছে তারাই তো সবচেয়ে বেশি আস্থার হবে। রাহি, ইবাদত, তাসকিন। তারপর যদি বলেন শরিফুল, খালেদ, শহিদুল... ৫-৬ জন যারা আছে আমার কাছে মনে হয় ওরাই সবচেয়ে আস্থাভাজন হবে।’

২১ সদস্যের দল থেকে বাদ পড়া ৬ ক্রিকেটার এখনই দেশে ফিরছেন না। দলের সঙ্গেই থাকবেন তাঁরা। তবে ম্যাচের সময় হোটেলে থাকতে হবে তাঁদের। প্রথম টেস্টের জন্য ঘোষিত ১৫ সদস্যের দল শুধু ড্রেসিং রুমে থাকবে।

শ্রীলঙ্কা সফরের ১৫ সদস্যের দল : মুমিনুল হক, লিটন কুমার দাস, মোহাম্মদ মিঠুন, মুশফিকুর রহিম, তামিম ইকবাল খান, সাদমান ইসলাম, আবু জায়েদ চৌধুরী, তাইজুল ইসলাম, নাজমুল হোসেন, মেহেদী হাসান মিরাজ, তাসকিন আহমেদ, ইবাদত হোসেন চৌধুরী, সাইফ হাসান, ইয়াসির আলী চৌধুরী, শরিফুল ইসলাম।

ক্রিকেট থেকে আরও পড়ুন
মন্তব্য করুন