ভারতের সব ব্যাটসম্যান ক্যাচ আউট হয়েছেন।
ভারতের সব ব্যাটসম্যান ক্যাচ আউট হয়েছেন। ছবি: বিসিসিআই

চেন্নাই টেস্টে ভারতের প্রথম ইনিংসের স্কোরকার্ডের দিকে তাকালে থমকে যেতে হয়। এতে ‘কটআউট’ ছাড়া অন্য কোনো আউটের হিসাব নেই।

রোহিত শর্মা থেকে শুরু করে যশপ্রীত বুমরা পর্যন্ত ১০ ব্যাটসম্যানকেই ইংল্যান্ডের ফিল্ডাররা আউট করেছেন ক্যাচ ধরে। ব্যাপারটা একটু অদ্ভুত মনে হলেও টেস্ট ইতিহাসে এমন ঘটনা নতুন কিছু নয়। টেস্ট ক্রিকেটের ১৪৪ বছরের ইতিহাস এমন কিছুর সাক্ষী হয়েছে ৭৭ বার। আর এক ইনিংসে ভারতের ১০ ব্যাটসম্যান ‘কটআউটের’ শিকার হয়েছেন এর আগে ১২ বার।

বিজ্ঞাপন

১৯০৪ সালে টেস্ট ক্রিকেট প্রথম এমন ঘটনার সাক্ষী হয়। মেলবোর্নে ইংল্যান্ডের বিপক্ষে টেস্টের এক ইনিংসে অস্ট্রেলিয়ার সব ব্যাটসম্যান ক্যাচ আউট হয়ে ফেরেন। দ্বিতীয় ঘটনাটি ঘটে ১৯৩২ সালে। সেটিও মেলবোর্নে। সেবার অস্ট্রেলিয়ার বিপক্ষে টেস্টের এক ইনিংসে দক্ষিণ আফ্রিকার সব ব্যাটসম্যান ক্যাচ আউট হন।

default-image

ভারতের ক্ষেত্রে এমন কিছু প্রথম ঘটে ১৯৭১ সালে। সেবার ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে পোর্ট অব স্পেনে টেস্টের এক ইনিংসে ভারতের সব ব্যাটসম্যান ক্যাচ আউট হন। একই বছর ইংল্যান্ডের বিপক্ষেও লর্ডসে একই ঘটনা ঘটে ভারতের ইনিংসে। এরপর ১৯৮৩ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ব্রিজটাউনে আবারও ১০ ব্যাটসম্যান ক্যাচ আউট হয় ভারতের। সাম্প্রতিক সময়ের হিসাব করতে গেলে, ২০১৮ সালে অ্যাডিলেডে অস্ট্রেলিয়ার বিপক্ষে ১০ জনকে ক্যাচ আউট হতে দেখেছিল ভারত।

ভারত এমন ঘটনার শিকার চেন্নাই টেস্ট নিয়ে মোট ১২ বার হলেও টেস্ট খেলুড়ে দেশগুলোর মধ্যে ইংল্যান্ডের বিপক্ষেও এমনটা হয়েছে ১২ বার। ইংল্যান্ড অবশ্য উল্টো দিকেও সবার ওপরে, অর্থাৎ প্রতিপক্ষের সব ব্যাটসম্যানকে কটআউট করেছে, এমন ‘কীর্তি’ সবচেয়ে বেশিবার গড়েছে ইংলিশরা—১৫ বার।

এক ইনিংসে নিউজিল্যান্ডের ১০ ব্যাটসম্যান কটআউট হয়েছেন ১১ বার। অস্ট্রেলিয়া, ওয়েস্ট ইন্ডিজ ও পাকিস্তান হয়েছে ৯ বার করে। শ্রীলঙ্কা সাতবার আর দক্ষিণ আফ্রিকা পাঁচবার টেস্টের এক ইনিংসে অলআউট হয়েছে ১০ ক্যাচ আউটের শিকার হয়ে। বাংলাদেশ আর জিম্বাবুয়ে টেস্টে কখনোই এক ইনিংসে ১০ ক্যাচ আউটের ঘটনার মুখোমুখি হয়নি।

বিজ্ঞাপন
ক্রিকেট থেকে আরও পড়ুন
মন্তব্য করুন