default-image
খেলা ও অনুশীলন মিলিয়ে প্রায় আড়াই মাসের টুর্নামেন্ট। লম্বা এই সময়ে অবসাদ দূর করার জন্য গিটার বাজানো ও তাস খেলার পরামর্শ দিয়েছেন ব্রেট লি

আইপিএল মানেই অনেক ক্রিকেটারের কাছে খেলার বাইরে বিনোদনের এক জগৎ। অনুশীলন ও খেলার বাইরে এক সঙ্গে দল বেঁধে রেস্টুরেন্টে যাওয়া, বিজ্ঞাপনের শুটিং, মালিকের বাড়িতে ডিনারে অংশগ্রহণসহ আরও কত কী। কিন্তু করোনার এই সময়ে আরব আমিরাতে শুরু হতে যাওয়া এবারের টুর্নামেন্টে এই সুযোগগুলো থাকছে না তা অনুমেয়ই। তাহলে সময় কাটানোর উপায়? সেই রাস্তাটাই দেখিয়ে দিয়েছেন অস্ট্রেলিয়ার সাবেক পেস বোলার ব্রেট লি। গিটার বাজিয়ে কিংবা তাস খেলে সময় কাটানোর পরামর্শ দিয়েছেন তিনি।

আগামী মাসের ১৯ সেপ্টেম্বর আইপিএল শুরু হয়ে ১০ নভেম্বর অনুষ্ঠিত হবে ফাইনাল। ৫৩ দিনের লম্বা এই টুর্নামেন্ট ক্রিকেটারদের থাকতে হবে জৈব–সুরক্ষা বলয়ে। অনুশীলন ও খেলা ছাড়া তেমন বাইরে যাওয়ার অনুমতি থাকবে না। এর ফলে হোটেল–বন্দী হয়েই থাকতে হবে ক্রিকেটারদের। যেহেতু খেলার অনেক আগেই মরুর দেশে পৌঁছে যাবে ফ্র্যাঞ্চাইজি দলগুলো। ফলে সব মিলিয়ে প্রায় আড়াই মাসের লম্বা এই সময়ে অবসাদে পেয়ে বসতে পারে ক্রিকেটারদের। তাই এখন থেকেই গিটার বাজানো শিখতে বলেছেন ব্রেট লি আর সঙ্গে নিতে বলেছেন তাস।

তবে সবার আগে ক্রিকেটারদের স্বাস্থ্যবিধি মেনে চলার পরামর্শ দিয়েছেন ব্রেট লি। স্মরণ করিয়ে দিয়েছেন আইপিএল না হলে সৃষ্টি হতে পারত একটি বিপর্যয়ও, ‘প্রথমত স্বাস্থ্যের কথা ভেবে আপনাকে সামাজিক দূরত্ব এবং কোভিড নির্দেশনা মেনে চলতে হবে। আমি মনে করি কোনো খেলোয়াড়ই বাইরে যাবে না বা নিয়ম বহির্ভূত কিছু করবে। তাদের দল ও সমর্থকদের জন্য বিষয়টি ভালো হবে। কারণ আইপিএল অনুষ্ঠিত না হলে বিপর্যয় হতো, তাই না?’ ক্রিকেটপ্রেমীদের কাছে আইপিএলের জনপ্রিয়তা তুঙ্গে। তাই সবার চোখই থাকবে আরব আমিরাতে। সে ক্ষেত্রে বাড়তি দায়িত্ব নিয়ে ক্রিকেটারদের নিয়ম কানুন মেনে চলার পরামর্শ দিয়েছেন তিনি।

অস্ট্রেলিয়ার সাবেক গতি তারকার গিটার প্রীতির কথা সবারই জানা। ভারতে আইপিএল খেলতে এসে গানও গেয়েছেন তিনি। অন্য খেলোয়াড়েরাও যেন তাঁর দেখানো পথে হাঁটতে পারে, তাই নিজের অভিজ্ঞতা বর্ণনা করেছেন ব্রেট লি, ‘আট থেকে নয় সপ্তাহের টুর্নামেন্ট। তাঁরা সত্যিকার অর্থে ভালো বেতন দিচ্ছে। তাঁরা বিশ্বকে ভালো কিছু উপহার দিতে চায়। তাই আটটি সপ্তাহ উপভোগ করুন। গিটার শিখুন। দেখুন আমি আমার ঘরের মধ্যে থাকতেই পছন্দ করি। আমার বাইরে যাওয়ার প্রয়োজন পড়ত না বা গলফ খেলতে হতো না। গিটার শেখো। কার্ড খেলো। মজা করো।’ আইপিএলে কিংস ইলেভেন পাঞ্জাবের হয়ে খেলার অভিজ্ঞতা আছে লির। এবারের আইপিএলে নিজের পুরোনো দলের জন্য শুভকামনাও জানিয়েছেন তিনি।

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0