বিজ্ঞাপন
বিজ্ঞাপন
default-image

গত মঙ্গলবার নিজেদের পায়ে নিজেরাই কুড়াল মেরেছে রাজস্থান রয়্যালস। প্লে-অফের সমীকরণ নিজেদের হাতে রাখতে মুম্বাই ইন্ডিয়ানসের বিপক্ষে জিততে হতো, সে ম্যাচ উল্টো ৯০ রানে অলআউট হয়ে ৮ উইকেটে হেরে গেছে রাজস্থান! ৭০ বল হাতে রেখে ম্যাচটা জিতেছে মুম্বাই!

আজ গ্রুপ পর্বে নিজেদের শেষ ম্যাচে নামার আগে ৮ দলের আইপিএলে পয়েন্ট তালিকার ৭ নম্বরে থাকা রাজস্থানের পয়েন্ট ১৩ ম্যাচে ১০। চারে থাকা কলকাতার পয়েন্ট ১৩ ম্যাচে ১২, ৫ নম্বরে থাকা মুম্বাইয়েরও তা-ই।

কিন্তু কলকাতার রান রেট যেখানে (+)০.২৯৪, মুম্বাইয়ের কাছে বিশাল ব্যবধানের হারের পর রাজস্থানের রানরেট (-) ০.৭৩৭। মুম্বাইয়ের (-) ০.০৪৮।

default-image

কলকাতার সঙ্গে রান রেটে প্রায় ১.০৩১ ব্যবধান ঘুচিয়ে দেওয়া জয় পাবে রাজস্থান, অন্যদিকে মুম্বাই নিজেদের শেষ ম্যাচে আগামীকাল হেরে যাবে পয়েন্ট তালিকার তলানিতে থাকা সানরাইজার্স হায়দরাবাদের কাছে, পয়েন্ট তালিকার ৬ নম্বরে থাকা পাঞ্জাব কিংসও আজ জিতবে না চেন্নাই সুপার কিংসের বিপক্ষে...এত সমীকরণ মেলা প্রায় অসম্ভবই!

কলকাতার ভাগ্য অবশ্য নিজেদের হাতেই। গত তিন দিনে ম্যাচ ছিল না কলকাতার, এ সময়ে প্লে-অফের দৌড়ে তাদের সম্ভাব্য প্রতিদ্বন্দ্বীদের মধ্যে রাজস্থান ও পাঞ্জাব হেরেছে। শুধু মুম্বাই ইন্ডিয়ানসকে নিয়েই এখন যা ভাবতে হবে কলকাতাকে। অবশ্য রান রেটে অনেক এগিয়ে থাকায় কলকাতার জন্য শুধু একটাই কাজ—আজ রাজস্থানকে হারানো।

default-image

সে ক্ষেত্রে মুম্বাই কাল হায়দরাবাদকে অনেক বেশি বড় ব্যবধানে না হারালে ক্যালকুলেটর নিয়ে আর বসতে হবে না কলকাতাকে। রানরেটে মুম্বাইয়ের চেয়ে +০.৩৪২ ব্যবধানে এগিয়ে কলকাতা।

আজকের ম্যাচে কলকাতার জন্য যা সুসংবাদ, তা সাকিবভক্তদের জন্য দুঃসংবাদ হতে পারে বলে জানাচ্ছে ক্রিকেটবিষয়ক ওয়েবসাইট ক্রিকইনফো। গত কয়েকটি ম্যাচে না খেলা আন্দ্রে রাসেল ও লকি ফার্গুসনকে আজ দলে পেতে পারে কলকাতা।

তাঁদের আজ খেলা না খেলা নিয়ে আনুষ্ঠানিকভাবে কিছু জানায়নি ফ্র্যাঞ্চাইজিটি, তবে দুজনই গতকাল বুধবার নেটে অনুশীলন করেছেন বলে লিখেছে ক্রিকইনফো। এ দুজন ফিরলে সাকিব ও টিম সাউদিকে একাদশে জায়গা হারাতে হতে পারে।

ক্রিকেট থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন