আজ ৩৪-এ পা রেখেছেন সাকিব।
আজ ৩৪-এ পা রেখেছেন সাকিব।ছবি : প্রথম আলো

সকাল সকাল ড্রেসিংরুম থেকে বেরিয়ে এলেন। ব্যাট-প্যাড পরে একদম প্রস্তুত। মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামের মূল মাঠটা পেরিয়ে গেলেন ইনডোরে। যেন ঘরের ছেলে ঘরেই ফিরেছেন। কে বলবে? আজ এই ভদ্রলোকের জন্মদিন?

আজ ৩৪-এ পা রাখলেন দেশসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। জন্মদিনে নিজেকে একটু সময় দেবেন কী, উলটো আজকেও সাকিবকে দেখা গেল মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে। ঘাম ঝরিয়েছেন বেশ কিছুক্ষণ। ব্যাটিং-বোলিং দুটোই চালিয়ে গেছেন সমানতালে। যুক্তরাষ্ট্র থেকে দেশে ফিরেছেন গত পরশু রাতে। দেশে এসেছেন একাই, স্ত্রী ও তিন সন্তানকে রেখে। গতকাল বিশ্রামে কাটিয়ে আজ অনুশীলনে নেমেছেন তিনি। তাই স্ত্রী-সন্তানহীন ক্রিকেটময় এক অন্যরকম জন্মদিনই কাটছে সাকিবের।

বিজ্ঞাপন
default-image

চোট মাথায় রেখেই হয়তো আজ অনুশীলনটা করলেন হালকা মেজাজে। বেশি ঝুঁকি নিতে চাইলেন না। থ্রো ডাউনের বিপক্ষে ব্যাটিং করেছেন প্রায় এক ঘণ্টা। যতক্ষণ ব্যাটিং করেছেন ক্রিজে থেকেই খেলেছেন। ক্রিজ ছেড়ে তেড়েফুঁড়ে বেরিয়ে এসে খেলার চেষ্টা করেননি। অনেকটা জায়গায় দাঁড়িয়ে মিনিট দশেক হাতও ঘুরিয়েছেন। এই সময় বিসিবি ফিজিও বাইজেদুল ইসলাম সঙ্গে ছিলেন। একবারও মনে হয়নি এই সাকিবই কদিন আগে মাঠের বাইরে কী ঝড়টাই না তুলেছেন!

আগামী মাসের ৯ তারিখ থেকে শুরু হতে যাচ্ছে আইপিএল। এবার আবারও তাঁকে কিনেছে শাহরুখ খানের ফ্র্যাঞ্চাইজি কলকাতা নাইট রাইডার্স, ৩ কোটি ২০ লাখ রুপির বিনিময়ে। ২০১৮ সাল পর্যন্ত কলকাতায় থাকার পর মাঝের দুই মৌসুম খেলেছিলেন সানরাইজার্স হায়দরাবাদের হয়ে, গত মৌসুমে খেলা হয়নি একেবারেই। মূলত আইপিএলের প্রস্তুতির জন্যই সাকিবের এই অনুশীলন। বিশ্বের অন্যত্র সেরা টি-টোয়েন্টি ফ্র্যাঞ্চাইজি এই টুর্নামেন্ট খেলতে যাওয়ার আগে কিছুদিন অনুশীলন করবেন তিনি। সঙ্গে ওয়েস্ট ইন্ডিজ সিরিজের পাওয়া কুঁচকির চোটের পুনর্বাসনের কাজও করবেন।

দেশে এসে সাকিব যে অনুশীলন করবেন, এটা আগেই জানিয়ে রেখেছিলেন বিসিবিকে। বিসিবিও সে ব্যাপারটা মাথায় রেখেই নিশ্চিত করেছে, সাকিব যেন প্রয়োজনীয় সব সুযোগ-সুবিধা পান। প্রথম আলোকে ব্যাপারগুলো জানিয়েছেন বিসিবির প্রধান ইর্বাহী নিজাম উদ্দিন চৌধুরী, ‘সাকিব আগেই জানিয়েছে, ও দেশে কয়েক দিন অনুশীলন করবে। অনুশীলন-সংশ্লিষ্টদের বলে দেওয়া আছে যেন সব সুযোগ-সুবিধা প্রস্তুত রাখা হয়। সে আজ এসেছিল। আমার সঙ্গে কথাও হয়েছে। তবে সেটি পুরোপুরি সৌজন্যমূলক।’

আইপিএলের খেলতে দেশ ছাড়ার আগে সাকিবের ২৬ মার্চের স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর অনুষ্ঠানেও যোগ দেওয়ার কথা। বর্তমান পরিস্থিতি বলছে, সাকিবের ফেসবুক লাইভ বিতর্ক বেশি দূর গড়াচ্ছে না। তবে বিষয়টি বোর্ড সভায় আলোচনা হবে সেটি জানিয়েছেন ক্রিকেট পরিচালনা বিভাগের প্রধান আকরাম খান।

বিজ্ঞাপন
ক্রিকেট থেকে আরও পড়ুন
মন্তব্য করুন