মিরপুর শেরে বাংলা স্টেডিয়ামে অনুশীলনে সাকিব আল হাসান।
মিরপুর শেরে বাংলা স্টেডিয়ামে অনুশীলনে সাকিব আল হাসান। ফাইল ছবি প্রথম আলো

আইপিএল খেলা হচ্ছে না নিষেধাজ্ঞার কারণে। তবে সাকিব আল হাসানের সামনে সুযোগ আছে নতুন এক ফ্র্যাঞ্চাইজি লিগে নাম লেখানোর। আগামী ২৮ অক্টোবর নিষেধাজ্ঞা কেটে যাচ্ছে সাকিব আল হাসানে। আর নিষেধাজ্ঞা কেটে গেলে লঙ্কা প্রিমিয়ার লিগে (এলপিএল) খেলার সুযোগ থাকছে সাবেক বিশ্ব সেরা অলরাউন্ডারের।
সাকিবের সঙ্গে ক্রিস গেইল, ড্যারেন স্যামি, ড্যারেন ব্রাভো, শহীদ আফ্রিদি, রবি বোপারা, কলিন মানরো, ভারনন ফিলান্ডার ও মুনাফ প্যাটেলসহ প্রায় ১৫০ ক্রিকেটারের নাম তোলা হবে এলপিএল নিলামে।

বিজ্ঞাপন

১ অক্টোবর হবে নতুন এ টুর্নামেন্টের নিলাম। পাঁচ ফ্র্যাঞ্চাইজির এই টুর্নামেন্টে প্রতি দলে খেলতে পারবে ৬ জন বিদেশি ক্রিকেটার। মোট ৩০ জন আন্তর্জাতিক ক্রিকেটার ৬৫ জন স্থানীয় ক্রিকেটার খেলতে পারবেন। প্রতিটি দলে থাকবে ১৯ ক্রিকেটার।
১৪ নভেম্বর থেকে ৬ ডিসেম্বর পর্যন্ত চলবে প্রথমবারের মতো হতে যাওয়া এলপিএল। ম্যাচ হবে ২৩টি। ডাম্বুলা, পাল্লেকেলে ও হাম্বানটোটা—এই তিন ভেন্যুতে খেলা হবে। টুর্নামেন্টের উদ্বোধন হবে হাম্বানটোটায়।

বিজ্ঞাপন

গত আগস্টে হওয়ার কথা ছিল এ টুর্নামেন্ট। শ্রীলঙ্কান সরকার কোয়ারেন্টিন শিথিল করতে রাজি না হওয়ায় টুর্নামেন্ট পেছাতে বাধ্য হয় লঙ্কান ক্রিকেট বোর্ড। এই সময় বাংলাদেশের বিপক্ষে তিন ম্যাচের টেস্ট সিরিজ আয়োজন করতে যাচ্ছে শ্রীলঙ্কা। সাকিব ক্রিকেট ফিরবেন এই শ্রীলঙ্কা সিরিজের দ্বিতীয় টেস্ট দিয়েই। এলপিএলে দল পেয়ে গেলে সফর শেষে শ্রীলঙ্কায় থেকে যেতে পারেন সাকিব।

মন্তব্য পড়ুন 0