আজ সেঞ্চুরির পর রবিচন্দ্রন অশ্বিন।
আজ সেঞ্চুরির পর রবিচন্দ্রন অশ্বিন। ছবি: বিসিসিআই

বিশ্বসেরা অলরাউন্ডার—২০১৩ থেকে ২০১৭ সালের মধ্যে অনেকবারই রবিচন্দ্রন অশ্বিনের নামের পাশে লিখতে হয়েছে কথাটা। আইসিসির টেস্ট অলরাউন্ডার র‌্যাঙ্কিংয়ে যে বেশ কয়েকবারই শীর্ষ উঠেছিলেন ভারতীয় ক্রিকেটার। অফ স্পিনার হিসেবে পরিচিত অশ্বিন যে ব্যাটিংটা খারাপ পারেন না, তার প্রমাণ অনেকবারই দিয়েছেন। আজও যেমন দিলেন। চেন্নাইয়ের ‘কঠিন’ উইকেটে ইংল্যান্ডের বিপক্ষে ভারতের দ্বিতীয় ইনিংসে অসাধারণ এক সেঞ্চুরি করেছেন অশ্বিন। টেস্ট ক্যারিয়ারের পঞ্চম সেঞ্চুরিটা করে ক্রিকেট ইতিহাসের অনেকে বড় বড় অলরাউন্ডারের কীর্তিকে পেছনে ফেলে দিয়েছেন চেন্নাইয়ের ঘরের ছেলে।

চলমান টেস্টে ইংল্যান্ডের প্রথম ইনিংসে ৫ উইকেট নিয়েছিলেন অশ্বিন। এরপর আজ পেলেন সেঞ্চুরি। ১৪৮ বলে খেলা ১০৬ রানের এই ইনিংসটাই ক্রিকেট ইতিহাসের অনেক বড় বড় অলরাউন্ডের ওপরে উঠিয়ে দিয়েছে ৩৪ বছর বয়সী অশ্বিনকে। ৭৬ ম্যাচের টেস্ট ক্যারিয়ারে এই নিয়ে তৃতীয়বার এক ম্যাচে সেঞ্চুরি ও ইনিংসে ৫ উইকেট পেলেন অশ্বিন। টেস্টে ইতিহাসে এক ম্যাচে সেঞ্চুরি ও ৫ উইকেটের ‘ডাবল’ অশ্বিনের চেয়ে বেশি আছে শুধু একজনের। সেই নামটা সর্বকালের অন্যতম সেরা অলরাউন্ডার হিসেবে পরিচিত ইয়ান বোথামের। ইংল্যান্ডের সাবেক তারকা টেস্টে পাঁচবার একই ম্যাচে সেঞ্চুরি ও ইনিংসে ৫ উইকেট পেয়েছেন।

বিজ্ঞাপন

আজ তৃতীয়বার এই কীর্তি গড়ে অশ্বিন পেছনে ফেলেছেন বাংলাদেশের সাকিব আল হাসান, ওয়েস্ট ইন্ডিজের স্যার গ্যারি সোবার্স, দক্ষিণ আফ্রিকার জ্যাক ক্যালিস ও পাকিস্তানের মুশতাক মোহাম্মদকে।

এক টেস্টে সবচেয়ে বেশিবার সেঞ্চুরি ও ৫ উইকেট

অশ্বিন প্রথমবার এক ম্যাচে সেঞ্চুরি ও ইনিংসে ৫ উইকেট পেয়েছিলেন ২০১১ সালে। মুম্বাইয়ে ওয়েস্ট ইন্ডিজের প্রথম ইনিংসে ৫ উইকেট নেওয়ার পর ভারতের প্রথম ইনিংসে আটে নেমে ১০৩ রান করেন অশ্বিন। মাত্রই তৃতীয় টেস্ট খেলা অলরাউন্ডারের সেটিই ছিল প্রথম সেঞ্চুরি।

default-image

২০১৬ সালে সেই ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দ্বিতীয়বার এই কীর্তি গড়েন অশ্বিন। এবার অবশ্য ক্যারিবিয়ানে। অ্যান্টিগায় ম্যাচের প্রথম ইনিংসে ছয়ে নেমে ১১৩ রান করার পর ওয়েস্ট ইন্ডিজের দ্বিতীয় ইনিংসে ৭ উইকেট পেয়েছিলেন টেস্ট ক্রিকেটে সবচেয়ে কম ম্যাচ খেলে ৩০০ উইকেট নেওয়া অশ্বিন।

টেস্ট ক্যারিয়ারের পঞ্চম সেঞ্চুরিটি আরেকটি তালিকায় সবার ওপরে উঠিয়ে দিয়েছে অশ্বিনকে। টেস্টে যাদের কমপক্ষে পাঁচটি সেঞ্চুরি আছে তাঁদের মধ্যে সবচেয়ে বেশিবার ইনিংসে ৫ উইকেট নিয়েছেন অশ্বিনই। চলমান চেন্নাই টেস্টের প্রথম ইনিংস পর্যন্ত ২৯ বার ৫ উইকেট পেয়েছেন এই অফ স্পিনার। টেস্টে ১৪টি সেঞ্চুরির মালিক ইয়ান বোথাম ২৭ বার পেয়েছেন ৫ উইকেট। পাঁচ সেঞ্চুরি ও ১৮ বার ৫ উইকেট নিয়ে এই তালিকায় বাংলাদেশের সাকিব আছেন ছয় নম্বরে।

বিজ্ঞাপন
ক্রিকেট থেকে আরও পড়ুন
মন্তব্য করুন