বিজ্ঞাপন
বিজ্ঞাপন

বিরল রেকর্ডটা হয়তো করতে পারেননি। কিন্তু যা করেছেন, তাতেই পাকিস্তান ক্রিকেট ইতিহাসে ঠাঁই হয়ে গেছে তাঁর। পাকিস্তানের হয়ে টেস্টে এক ইনিংসে ৯ উইকেট আছে মাত্র দুই বোলারের—দুজনই কিংবদন্তি। আবদুল কাদির ও সরফরাজ নওয়াজ। ১৯৮৭ সালে লাহোরে কাদির ইংল্যান্ডকে স্পিন-বিষে নীল করেছিলেন। ৫৬ রানে পেয়েছিলেন ৯ উইকেট। সেটিই টেস্টে পাকিস্তানের পক্ষে এক ইনিংসে সেরা বোলিং। সরফরাজ নওয়াজ তাঁর গতি আর রিভার্স সুইং দিয়ে ১৯৭৯ সালে মেলবোর্নে অস্ট্রেলিয়ান ব্যাটসম্যানদের কাবু করেছিলেন। ৯ উইকেট তুলে নিয়েছিলেন ৮৬ রানে। সেটি এখনো পর্যন্ত পাকিস্তানের পক্ষে টেস্টে দ্বিতীয় সেরা বোলিং। তৃতীয় সেরা বোলিং অবশ্য সাম্প্রতিককালেই। ২০১৮ সালে লেগ স্পিনার ইয়াসির শাহ দুবাইতে ৪১ রানে নিয়েছিলেন ৮ উইকেট।

default-image

সাজিদ অল্পের জন্য এ তালিকায় তৃতীয় স্থানে আসতে পারেননি। ঢাকায় বাংলাদেশের বিপক্ষে তিনি ৮ উইকেট নিয়েছেন ৪২ রানের খরচায়। তবে সাজিদ পেছনে ফেলেছেন টেস্টের এক ইনিংসে ৮ উইকেট পাওয়া পাকিস্তান ক্রিকেটের বেশ কয়েক কিংবদন্তিকে। ইমরান খান টেস্টে পাকিস্তানের হয়ে দুবার ৮ উইকেট নিয়েছেন। দুটি ঘটনাই ১৯৮২ সালের। তিনি লাহোরে শ্রীলঙ্কার বিপক্ষে ৮ উইকেট নেন ৫৮ রানে। করাচিতে চিরপ্রতিদ্বন্দ্বী ভারতের বিপক্ষে ৮ উইকেট নিতে তিনি খরচ করেন ৬০ রান। টেস্টের পাকিস্তানের পক্ষে সেরা বোলিংয়ের তালিকায় পঞ্চম ও ষষ্ঠ—দুটি স্থানই বর্তমান প্রধানমন্ত্রীর।

পরের দুটি স্থান যথাক্রমে ফাস্ট বোলার সিকান্দার বখত এবং অফ স্পিনার ও বর্তমানে পাকিস্তান দলের কোচ সাকলায়েন মুশতাকের। সিকান্দার বখত দিল্লিতে ভারতের বিপক্ষে ১৯৭৯ সালে ৮ উইকেট নিয়েছিলেন ৬৯ রানে। সাকলায়েন ২০০০ সালে লাহোরে ইংল্যান্ডের বিপক্ষে ৮ উইকেট নিয়েছিলেন ১৬৪ রান দিয়ে।

default-image

সাজিদের জন্ম ১৯৯৩ সালের ৩ সেপ্টেম্বর খাইবার পাখতুনখোয়ায়। প্রথম শ্রেণির ক্রিকেট খেলেছেন পেশোয়ার ও খাইবার পাখতুনখোয়ার হয়ে। প্রথম শ্রেণির ক্রিকেটে অভিষেক ২০১৬ সালে পেশোয়ারের হয়ে পাকিস্তান ওয়াপদার বিপক্ষে। লিস্ট ‘এ’ অভিষেক ২০১৭ সালে। টি-টোয়েন্টিতে প্রথম খেলেছেন ২০১৮ সালে। বাংলাদেশের বিপক্ষে দুটি টেস্টেই বল হাতে দাপট দেখিয়েছেন। ৪৩টি প্রথম শ্রেণির ম্যাচ খেলে এরই মধ্যে ১৬৮ উইকেট নিয়েছেন তিনি। ব্যাট হাতেও কম যান না। এরই মধ্যে প্রথম শ্রেণির ক্রিকেটে একটি শতরান ও দুটি পঞ্চাশ আছে। রান করেছেন ৯৪৭। লিস্ট ‘এ’ ক্রিকেটে একটি অর্ধশতক করেছেন। টি-টোয়েন্টিতে ব্যাট হাতে খেলেছেন অপরাজিত ৩৩ রানের একটি ইনিংস।

ক্রিকেট থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন