টেস্ট সংস্করণে নতুন দায়িত্ব পেলেন বাবর আজম
টেস্ট সংস্করণে নতুন দায়িত্ব পেলেন বাবর আজম ছবি: টুইটার

কথাটা কয়েক দিন ধরেই ঢাক ঢাক গুড় গুড় শোনা যাচ্ছিল। পাকিস্তানের টেস্ট অধিনায়কত্ব আর আজহার আলীর দখলে থাকছে না। তাঁকে সরিয়ে দায়িত্ব তুলে দেওয়া হবে বাবর আজমের কাঁধে।

পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি) আজ টুইটারে খবরটি নিশ্চিত করেছে। দেশটির টেস্ট দলের অধিনায়ক এখন সময়ের অন্যতম সেরা ব্যাটসম্যান বাবর। এর মধ্যে তিন সংস্করণেই পাকিস্তানের অধিনায়ক হলেন তিনি।

বিজ্ঞাপন
default-image

পিসিবির টুইটে বলা হয়, ‘পাকিস্তানের টেস্ট অধিনায়কের দায়িত্ব দেওয়া হয়েছে বাবর আজমকে। এর মধ্য দিয়ে তিন সংস্করণেই অধিনায়ক হলেন তিনি।

পাকিস্তানের টেস্ট অধিনায়ক হিসেবে আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে নিউজিল্যান্ডের মুখোমুখি হওয়া হবে তাঁর প্রথম দায়িত্ব।’ ডিসেম্বরে দুই টেস্ট খেলতে নিউজিল্যান্ড সফরে যাবে পাকিস্তান।

সর্বশেষ ইংল্যান্ড সফরে পাকিস্তানের নেতৃত্ব দিয়েছিলেন আজহার আলী। তাঁর নেতৃত্বগুণ নিয়ে সে সিরিজেই প্রশ্ন তুলেছিলেন অনেকে। আজ সন্ধ্যায় আজহারের সঙ্গে আলোচনা করেই টেস্ট অধিনায়ক পাল্টানোর সিদ্ধান্ত নেওয়ার কথা নিশ্চিত করেছেন পিসিবি সভাপতি এহসান মানি।

আজ জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজের শেষ টি-টোয়েন্টিতে পাকিস্তানের জয়ের পর এ সংস্করণের অধিনায়ক বাবরের সঙ্গে কথা বলে সুখবরটি জানান মানি। জিম্বাবুয়ের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ ৩-০ ব্যবধানে জিতল বাবরের পাকিস্তান।

বিজ্ঞাপন

সংবাদমাধ্যমকে মানি বলেন, ‘গত বছর অধিনায়কের দায়িত্ব নিতে এগিয়ে আসার জন্য আজহার আলীকে ধন্যবাদ জানাই। আমি মনে করি, পাকিস্তান দলের টপ অর্ডার ব্যাটসম্যান হিসেবে আজহারের আরও অনেক দেওয়ার আছে। বাবর আজম নেতৃত্ব দিতে পারবেন, সেটি তাঁর উঠে আসার সময় থেকেই ভাবা হয়েছে। গত বছর তাঁকে সাদা বলের (ওয়ানডে ও টি-টোয়েন্টি) খেলায় অধিনায়ক বানানো হয়। নেতৃত্বগুণ ও পারফরম্যান্স দিয়ে তিনি প্রমাণ করেছেন, অধিনায়ক হিসেবে আরও দায়িত্ব পালন করতে পারবেন। ভবিষ্যতে তাকিয়েই আমরা বাবর আজমকে অধিনায়ক করেছি। বাবরের সফলতা কামনা করি।’

টেস্ট অধিনায়ক হওয়ার অনুভূতি জানিয়ে বাবর বলেন, ‘টেস্ট অধিনায়ক হতে পেরে খুবই গর্বিত। ক্রিকেটের সবচেয়ে শুদ্ধ এ সংস্করণে পাকিস্তানকে আগে নেতৃত্ব দিয়েছেন, এমন অভিজাত কিছু ক্রিকেটারের সারিতে যেতে পারলাম। এখন বলতেই পারি, সততা ও একাগ্রতা থাকলে স্বপ্ন সত্যি হয়। গত মৌসুমে আজহার আলী যেভাবে নেতৃত্ব দিয়েছেন, সে জন্য তাঁকে ধন্যবাদ জানাই। এটা কঠিন দায়িত্ব। তবে দলকে সাহায্য করতে আজহার আলী যে চেষ্টার ত্রুটি রাখবেন না, তা আমি জানি।’

২০১২ সালে পাকিস্তান অনূর্ধ্ব-১৯ দলের নেতৃত্ব দিয়েছেন বাবর। এর সাত বছর পর সাদা বলের সংস্করণের জাতীয় দলের অধিনায়কত্ব পান তিনি। এবার পেলেন টেস্ট অধিনায়কের দায়িত্ব। ১৯৫২ সাল থেকে এ পর্যন্ত পাকিস্তানের টেস্ট অধিনায়কদের লম্বা তালিকায় ৩৩ নম্বর অধিনায়ক হলেন বাবর।

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0