আইপিএলে কাল দারুণ এক সেঞ্চুরি করেছেন স্টোকস।
আইপিএলে কাল দারুণ এক সেঞ্চুরি করেছেন স্টোকস।ছবি: টুইটার

কাল মুম্বাই ইন্ডিয়ানসের মুখোমুখি হওয়ার আগে আইপিএলে পাঁচ ম্যাচ মিলিয়ে মোট ১০৩ বলে ১১০ রান করেছিলেন বেন স্টোকস। মারতে পারেননি একটি ছক্কাও। গড়বড় হচ্ছিল টাইমিংয়ে। রাজস্থান রয়্যালসের ‘মেন্টর’ শেন ওয়ার্ন পরামর্শ দিয়েছিলেন, স্টোকসকে চারে খেলানো হোক। রাজস্থান কথাটা কানে না তুললেও স্টোকসকে দিয়েই কাল তারা ইনিংস শুরু করিয়েছে। শেষ পর্যন্ত ফলও মিলেছে হাতেনাতে। ১৯৫ রান তাড়া করে রাজস্থানের জয়ে ইংলিশ অলরাউন্ডারের অবদান ৬০ বলে অপরাজিত ১০৭। মেরেছেন তিনটি ছক্কাও।

ম্যাচ জেতানো এ সেঞ্চুরি ক্যানসার আক্রান্ত বাবাকে উৎসর্গ করেছেন স্টোকস। নিউজিল্যান্ডে ক্যানসারের সঙ্গে লড়ছেন স্টোকসের বাবা জেরার্ড স্টোকস—দেশটির সাবেক রাগবি খেলোয়াড় ও কোচ। কাল সেঞ্চুরির পর স্টোকস উদ্‌যাপনও করেছেন বাবাকে ঘিরে। খেলোয়াড়ি জীবনে থাকতে হাতের ‘মধ্যমা’ আঙুল হারিয়েছিলেন জেরার্ড স্টোকস। কাল সেঞ্চুরির পর মাঝের আঙুল ভাঁজ করে ডান হাতটা তুলে ধরেন বেন স্টোকস।

default-image
বিজ্ঞাপন

১৪ চার ও ৩ ছক্কায় সাজানো ইনিংসটির মাহাত্ম্য স্টোকসের কাছে অনেক। সেটি শুধু রাজস্থানের জন্যই নয় কিংবা আইপিএলে নিজের সর্বোচ্চ রানের ইনিংসের জন্যও নয়—তিন অঙ্কের এই ইনিংস তাঁর পরিবারেও কিছুটা শান্তির সুবাতাস বইয়ে দেবে বলে আশা করেন স্টোকস। নিউজিল্যান্ডে জন্ম নেওয়া স্টোকস বরাবরই তাঁর পরিবার বিশেষ করে বাবার প্রতি ভীষণ আবেগী। বাবার অসুস্থতার সংবাদ শুনে সিরিজ মাঝপথে রেখেও স্টোকস ফিরে গেছেন পরিবারের কাছে।

বাবাকে কালকের সেঞ্চুরি উৎসর্গ করে স্টোকস বলেন, ‘সময়টা এখন কঠিন। তবে আশা করি বাসায় এটা (সেঞ্চুরি) একটু হলেও শান্তি এনে দেবে।’ মস্তিষ্কের ক্যানসারে ভুগছেন জেরার্ড স্টোকস। এ কারণে এবার আইপিএলে একটু দেরিতে রাজস্থানের সঙ্গে যোগ দিয়েছেন তিনি। বাবা অসুস্থ বলেই স্টোকসের কাছে এ সেঞ্চুরি ‘অম্লমধুর’ অভিজ্ঞতা। তবে কাল তাঁর ইনিংসকে প্রশংসায় ভাসিয়ে দেন অনেকেই। শচীন টেন্ডুলকারের টুইট, ‘বড় মাপের খেলোয়াড়! বড় ধরনের প্রভাব! অসাধারণ বেন স্টোকসের জন্য রানা তাড়াটা খুব সহজ মনে হয়েছে।’ ভারতের ধারাভাষ্যকার এবং বিশ্লেষক হর্শা ভোগলের ভাষায়, ‘মনে রাখার মতো এক ইনিংস।’

মন্তব্য পড়ুন 0