বিজ্ঞাপন
বিজ্ঞাপন

অস্ট্রেলিয়ার সেমিফাইনালে ওঠা এখনই নিশ্চিত হয়নি। আজ বাংলাদেশ সময় রাত ৮টায় এই গ্রুপের শেষ ম্যাচে ইংল্যান্ডের মুখোমুখি হবে দক্ষিণ আফ্রিকা। ইংল্যান্ড এ ম্যাচে জিতলে অস্ট্রেলিয়াকে কোনো হিসেব করতে হবে না, সুপার টুয়েলভ থেকে সোজা নাম লেখাবে সেমিফাইনালে। কিন্তু দক্ষিণ আফ্রিকা (‍+০.৭৪২) জিতলে রান রেটের হিসেব সামনে চলে আসবে। ৪ ম্যাচে মোট ৬ পয়েন্ট নিয়ে পয়েন্ট তালিকায় তৃতীয় দক্ষিণ আফ্রিকা।

default-image

আগে ব্যাট করে ৭ উইকেটে ১৫৭ রান তোলে ওয়েস্ট ইন্ডিজ। ডেভিড ওয়ার্নার ও মিচেল মার্শের অপরাজিত ফিফটিতে অস্ট্রেলিয়া ২৩ বল হাতে রেখে জয় তুলে নেয়। ৫৫ বলে ৮৫ রানে অপরাজিত ছিলেন ওয়ার্নার। ৩ ছক্কা ও ৮ চারে ইনিংসটি সাজান এ বাঁহাতি।

অন্য প্রান্তে ৩২ বলে ৫২ রানের ইনিংস খেলেন মিচেল মার্শ। ১১ বলে ৯ রান করা ফিঞ্চ চতুর্থ ওভারে আকিল হোসেনের বলে আউট হন। জয় থেকে ১ রান দূরে থাকতে মার্শকে তুলে নেন ক্রিস গেইল।

গেইল ও ডোয়াইন ব্রাভোর জন্য এ ম্যাচটি মনে রাখবেন ক্যারিবিয়ান সমর্থকেরা। ৯ বলে ১৫ রান করে প্যাট কামিন্সের বলে আউট হওয়ার পর গেইল যেভাবে গ্যালারির দিকে ব্যাট উঁচিয়ে ধরলেন তাতে অনেকেরই মনে হয়েছে, ওয়েস্ট ইন্ডিজের হয়ে শেষ আন্তর্জাতিক ম্যাচটা বুঝি গেইল খেলে ফেললেন!

যদিও এখনো আনুষ্ঠানিক কোনো ঘোষণা তিনি দেননি। কিন্তু গ্যালারির দর্শকদের নিজের গ্লাভস দিয়ে দেওয়া, অস্ট্রেলিয়া জেতার পর হাস্যোজ্জ্বল মুখে মজা করার ভান করা-এসব আবহে অনেকে বুঝে নিয়েছেন এটাই ক্রিস্টেফার হেনরি গেইলের শেষ আন্তর্জাতিক ম্যাচ। খেলা শেষে পাওয়া ‘গার্ড অব অনার’ এ বিষয়টি আরও নিশ্চিত হয়।

ডোয়াইন ব্রাভো আগেই ঘোষণা দিয়েছিলেন, ওয়েস্ট ইন্ডিজের হয়ে এটাই হবে তাঁর শেষ ম্যাচ-সুপার টুয়েলভে এটা ওয়েস্ট ইন্ডিজেরও শেষ ম্যাচ। গেইলের সঙ্গে ব্রাভোকেও গার্ড অব অনার দেয় দুই দল।

ওয়েস্ট ইন্ডিজের হয়ে কাইরন পোলার্ড ছাড়া কেউ সেভাবে দাঁড়াতে পারেননি। ৩১ বলে ৪৪ রান করেন তিনি। ২৬ বলে ২৯ রান করেন এভিন লুইস। শিমরন হেটমায়ারের ব্যাট থেকে এসেছে ২৮ বলে ২৭ রানের ইনিংস। ৩৯ রানে ৪ উইকেট নেন জস হ্যাজলউড।

শারজায় দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ইংল্যান্ড জিতলেই সেমিফাইনালে উঠবে অস্ট্রেলিয়া। দক্ষিণ আফ্রিকার জন্য পথটা অনেক কঠিন। অস্ট্রেলিয়াকে বিদায় করে সেমিফাইনালে উঠতে হলে ইংল্যান্ডকে বড় ব্যবধানে হারাতে হবে প্রোটিয়াদের।

ক্রিকেট থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন