সৌম্য দেখালেন তাঁর ব্যাটিংয়ের জায়গা কোনটি

সৌম্য সরকার আবারও প্রমাণ করলেন নিজেকেছবি: এএফপি

টেস্টের জায়গা হারিয়েছেন আগেই। ওয়ানডেতে কখনো টপ অর্ডার, কখনো লোয়ার অর্ডারে খেলে এলোমেলোই হয়ে পড়েছিলেন। বাদ পড়েছেন ৫০ ওভারের ক্রিকেট থেকেও। টি-টোয়েন্টি সংস্করণে অবশ্য টপ অর্ডারের জায়গাটা হারাতে হয়নি তাঁকে। দুই বছর ধরে ওপরে খেলেই রান পেয়েছেন নিয়মিত। টি-টোয়েন্টিই যেন বারবার বলে দিচ্ছে, সীমিত ওভারের ক্রিকেটে সৌম্য সরকারের জায়গাটা কোথায়।

জিম্বাবুয়ের বিপক্ষে তিন ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের সেরা খেলোয়াড় হয়েছেন তিনি। ২০ ওভারের ক্রিকেটে সবশেষ ১০ ইনিংসে সৌম্যর ফিফটি চারটি। এর তিনটিই শেষ পাঁচ ম্যাচে। গত মার্চে নিউজিল্যান্ডের বিপক্ষে নেপিয়ারে ঝোড়ো এক ইনিংসে তো বাংলাদেশকে প্রায় জিতিয়েই দিয়েছিলেন। জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজে দুই ম্যাচে করলেন ফিফটি। কাল সিরিজ নির্ধারণী ম্যাচে খেললেন ক্যারিয়ার-সেরা ৬৮ রানের ইনিংস।

জিম্বাবুয়েতে টি–টোয়েন্টি সিরিজের সেরা সৌম্য
ছবি: জিম্বাবুয়ে ক্রিকেট

এমন পারফরম্যান্সের পরও সৌম্য টিম ম্যানেজমেন্টের প্রথম পছন্দ হয়ে উঠতে পারেননি। মার্চে তামিম ইকবাল নিউজিল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ থেকে নাম প্রত্যাহার করে নেওয়ার পরই সুযোগ হয় সৌম্যর। জিম্বাবুয়েতেও একই অবস্থা। টি-টোয়েন্টিতে তামিম ছিলেন না। ওপেনিংয়ে মোহাম্মদ নাঈমের সঙ্গে লিটন দাসেরই খেলার কথা ছিল। কিন্তু লিটনের চোট সুযোগ করে দেয় সৌম্যর। সেই সুযোগকেই কী দারুণভাবেই না কাজে লাগালেন এ বাঁহাতি ব্যাটসম্যান।

সৌম্য অবশ্য এত কিছু নিয়ে ভাবছেন না। তিনি চান সুযোগ পেলেই নিজের ‘সেরা’টা দিতে। টি-টোয়েন্টিতে যেটি বারবার করে দেখাচ্ছেন তিনি। কাল ম্যাচ শেষে সেটিই বলেছেন, ‘ম্যান অব দ্য সিরিজ হয়েছি, এর অনুভূতি ভালো। তবে ভালো খেলেছি, এটা সবচেয়ে ভালো কথা। আর ব্যাটিং পজিশন নিয়ে চিন্তা করিনি। চিন্তা করেছি নিজের সেরাটা দিতে, সেটা যেকোনো জায়গায় হোক না কেন।’

সৌম্যর পারফরম্যান্সের কারণেই বাংলাদেশ টিম ম্যানেজমেন্ট এখন এক মধুর সমস্যায় পড়েছে। অভিজ্ঞ তামিম তো আছেনই। সাকিব আল হাসানও তিনে খেলতে পছন্দ করেন। ব্যাটিং অর্ডারের ১, ২ ও ৩ নম্বর জায়গার জন্য লড়ছেন লিটন, নাঈম ও সৌম্য। সামনেই আবার টি-টোয়েন্টি বিশ্বকাপ। বিশ্বকাপে শেষ পর্যন্ত কে হবেন বাংলাদেশের তিন টপ অর্ডার ব্যাটসম্যান, সেটিই এখন দেখার অপেক্ষা।

সবশেষ ১০ টি–টোয়েন্টি ম্যাচে দুর্দান্ত সৌম্য
ছবি: প্রথম আলো

বিশ্বকাপের আগেই টপ অর্ডার-প্রার্থীদের বড় পরীক্ষা হয়ে যাবে। সামনেই বাংলাদেশের খেলা অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড আর ইংল্যান্ডের বিপক্ষে। অক্টোবরের টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে এটা বাংলাদেশের জন্যও নিজেদের ঝালিয়ে নেওয়ার বড় সুযোগ।

প্রথমেই আসবে অস্ট্রেলিয়া। ফর্মের কারণেই অস্ট্রেলিয়ার বিপক্ষে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে সৌম্যর দলে জায়গা পাওয়া মোটামুটি নিশ্চিতই। টপ অর্ডারেই তিনি হয়তো খেলবেন। আর এখানে ভালো খেলে ব্যাটিং অর্ডার নিয়ে বিতর্কের চির অবসান তিনি ঘটাতে পারবেন কি না, দেখার বিষয় এখন সেটিই।