default-image

কথাটা দুদিক থেকেই ঠিক। বেন স্টোকসের অর্জনটা বেশ বড়। তার চেয়েও বড় অর্জন হাতছানি দিচ্ছে সাকিব আল হাসানের সামনে। কাল সাউদাম্পটন টেস্টে নিজের সাফল্য দিয়ে সাকিবকে যেন সেটাই মনে করালেন স্টোকস।

সুদূর যুক্তরাস্ট্রে বসে সাকিব যদি সাউদাম্পটন টেস্ট দেখে থাকেন, স্টোকসের অর্জনে চোখটা তাঁর চকচক করে ওঠারই কথা। মনে মনে এটাও ভাবতে পারেন, খেলাই ফিরি, দেখবেন রেকর্ডটা আমারই হবে! ওয়েস্ট ইন্ডিজের অধিনায়ক ও অলরাউন্ডার জেসন হোল্ডার ইংল্যান্ডের প্রথম ইনিংসে নেন ৬ উইকেট। পরে ক্যারিবিয়দের প্রথম ইনিংসেও ভালো করেন ইংল্যান্ডের অধিনায়ক বেন স্টোকস। ৪ উইকেট এ অলরাউন্ডারের।


এই যা! আরেকটু হলেই রেকর্ড হয়ে যেত। স্টোকস আর ১ উইকেট নিতে পারলে টেস্ট ইতিহাসে এই প্রথম একই ম্যাচে ইনিংসে ৫ উইকেট নেওয়ার নজির গড়তে পারতেন দুই দলের পেসার অধিনায়কেরা। ক্যারিবিয়দের দ্বিতীয় ইনিংসে অবশ্য সে সুযোগ থাকছে। কাল সাউদাম্পটন টেস্টের তৃতীয় দিনে স্টোকস আপাতত নাম লিখিয়েছেন বিশেষ ঘরানার অলরাউন্ডারদের একটি কাতারে।

টেস্টে ১৫০ উইকেট ও ৪ হাজার রানের ক্লাবে খুব বেশি অলরাউন্ডার নেই। কপিল দেব, জ্যাক ক্যালিস, ইয়ান বোথাম, স্যার গারফিল্ড সোবার্স ও সর্বশেষ সদস্য হয়ে কাল তাদের সঙ্গে এ ক্লাবে যোগ দেন ইংল্যান্ড অধিনায়ক। এই তালিকায় স্টোকস নাম লিখিয়েছেন দ্বিতীয় দ্রুততম ক্রিকেটার হিসেবে (৬৪ টেস্ট)। তাঁর চেয়ে ১ ম্যাচ কম খেলে দ্রুততম সোবার্স (৬৩), কিন্তু আর কত দিন সিংহাসনটা ধরে রাখবেন তা বড় প্রশ্ন।


এক অর্থে সাকিবই সেই প্রশ্ন। অলরাউন্ডকুল শিরোমণিকে এ তালিকায় পেছনে ফেলার ‘সহজ’ সুযোগ সাকিবের সামনে। নিষেধাজ্ঞার কারণে আপাতত খেলার বাইরে আছেন তিনি। ভাগ্যটা নেহাত খারাপ বলা যাচ্ছে না, সাকিব নিষিদ্ধ হওয়ার পর থেকেই শুরু করোনা মহামারি। বাংলাদেশও এ বছর আর কোনো টেস্ট খেলছে না। তাই নিষিদ্ধ অবস্থায় সাকিবের ম্যাচ ছাড়ার কষ্টও থাকার কথা না।

সাকিব আন্তর্জাতিক ক্রিকেটে ফেলার পরই শুরু হয়ে যাবে ক্ষণগণনা। টেস্টে তাঁর রান ৩৮৬২। উইকেট ২১০। ম্যাচ খেলেছেন ৫৬টি। তাই হিসেব পরিষ্কার। টেস্টে দ্রুততম ১৫০ উইকেট ও ৪ হাজার রানের ক্লাবে ঢুকতে তাঁর লাগবে ১৩৮ রান। এ পথটুকু পাড়ি দিতে সাকিবের নিশ্চয়ই রেকর্ডটি নতুন করে লেখানোই স্বাভাবিক। টেস্টে দ্রুততম ১৫০ উইকেট ও ৪০০০ রান, যেখানে তাঁর পেছনে থাকবেন অলরাউন্ডারদের শেষ কথা সোবার্স, ক্যালিস, বোথাম, কপিল আর স্টোকস!

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0