ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওয়ানডে সিরিজে নতুন নকশার জার্সি পরে খেলেছে বাংলাদেশ দল
ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওয়ানডে সিরিজে নতুন নকশার জার্সি পরে খেলেছে বাংলাদেশ দলছবি: প্রথম আলো

একটি স্বাধীন দেশ, একটি মানচিত্র, একটি লাল–সবুজ পতাকা। বিশ্ব ভূখণ্ডে লাল সূর্য হয়ে ভোরের আভা ছড়াতে শুরু করে বাংলাদেশ পা রাখছে ৫০ বছরে।

স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে বাংলাদেশ ক্রিকেট দলের জার্সিতেও এবার ফুটে উঠেছে দেশের ঐতিহ্য আর ইতিহাস। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে এবারের ওয়ানডে সিরিজে নতুন নকশার এই লাল–সবুজ জার্সি পরেই খেলেছে বাংলাদেশ দল।

জার্সিটির নকশা করেছেন আহমেদ স্বপন নামের খেলাপ্রেমী এক তরুণ।একটি বিজ্ঞাপনী সংস্থায় গ্রাফিক ডিজাইনার হিসেবে কর্মরত তিনি।

জার্সির নকশা তৈরি তাঁর শখ। ক্রিকেট দলের নতুন জার্সির নকশা ছাড়াও তিনি নকশা করেছেন ঐতিহ্যবাহী মোহামেডান স্পোর্টিং ক্লাব লিমিটেডের ফুটবল দলের জার্সি।

বিজ্ঞাপন

স্বপন জানান, জাতীয় ফুটবল দলের অনুশীলনের জার্সির নকশাও তাঁরই করা।

স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে ক্রিকেট দলের জন্য ভিন্নধর্মী জার্সি তৈরি করতে পেরে খুবই আনন্দিত স্বপন, ‘স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে বাংলাদেশ দলের বিশেষ জার্সিটির নকশা আমার করা, এটি ভাবলেই আনন্দ লাগে। টিভিতে ক্রিকেটারদের গায়ে জার্সিটি দেখলে গর্ব হয়। আমি খুব করে চেষ্টা করেছি এতে আমাদের মুক্তিযুদ্ধ ও ঐতিহ্য ফুটিয়ে তুলতে।’

default-image

ওয়ানডে সিরিজে ক্রিকেটারদের গায়ে এই জার্সি দেখে অনেকেই জ্যাকওয়ার্ড ফেব্রিকসে তৈরি আসল জার্সিটি কেনার আগ্রহ প্রকাশ করেছেন। বাংলাদেশে ও বাংলাদেশের বাইরে অনলাইনে এই জার্সি বিক্রির স্বত্ব আদি বিডি লিমিটেডের।

ইংল্যান্ডে অনুষ্ঠিত গত বিশ্বকাপেও প্রতিষ্ঠানটি অনলাইনে বাংলাদেশ দলের জার্সি বিক্রি করেছে। আগে যৌথভাবে জার্সি বিক্রির সুযোগ পেলেও এবার এককভাবেই স্বত্ব পেয়েছে আদি।

আদি বিডির বিপণন বিভাগের প্রধান বিজয় লক্ষ্মী রায় বলেছেন, ‘এবারের জার্সিটি খুবই উন্নত মানের সুতা ও প্রযুক্তিতে তৈরি। স্বাধীনতার ৫০ বছর উপলক্ষে আমরা জার্সিটি মানুষের কাছে পৌঁছে দেওয়ার চেষ্টা করছি।

আমাদের হাতে এখনো সীমিতসংখ্যক জার্সি আছে। অনলাইনে দেশ ও দেশের বাইরে থেকে যে কারও পক্ষে জার্সিটি কেনা খুবই সহজ।’ জার্সিটির মূল্য রাখা হচ্ছে ১ হাজার ৯৯৯ টাকা।

বিজ্ঞাপন
ক্রিকেট থেকে আরও পড়ুন
মন্তব্য করুন