১০০ নম্বর ১০০–টা গুরবাজের

বাংলাদেশের মাটিতে ১০০ নম্বর ওয়ানডে শতকটি পেয়েছেন আফগানিস্তানের রহমানউল্লাহ গুরবাজছবি: বিসিবি

শেষ ম্যাচে হেরে যাওয়ায় ’বাংলাওয়াশ’ আর হলো না। আফগানিস্তান ৭ উইকেটের জয়ে বড় একটা ব্যক্তিগত অর্জনও আছে রহমানউল্লাহ গুরবাজের। ওয়ানডেতে বাংলাদেশের মাটিতে ১০০তম শতকটিতে লেখা হয়ে গেল তাঁর নাম। তৃতীয় ওয়ানডে আর সিরিজে উল্লেখযোগ্য আর যা যা হয়েছে, তারই সংখ্যারূপ—  

১০০

১৯৮৮ এশিয়া কাপে বাংলাদেশের মাটিতে ওয়ানডেতে প্রথম শতকটি পেয়েছিলেন পাকিস্তানের মঈন–উল–আতিক। সেটি চট্টগ্রামের এম এ আজিজ স্টেডিয়ামে বাংলাদেশের বিপক্ষে। গুরবাজের ব্যাট থেকে আসা বাংলাদেশে ১০০ নম্বর ১০০–টাও চট্টগ্রামেই, তবে বদলে গেছে স্টেডিয়াম।

• বাংলাদেশের মাটিতে ওয়ানডেতে সবচেয়ে বেশি শতক বাংলাদেশের তামিম ইকবালের (৭টি)। ৫ শতক নিয়ে দুইয়ে ভারতের বিরাট কোহলি।
• সবচেয়ে বেশি ২৮টি শতক বাংলাদেশের ব্যাটসম্যানদের। ১৭ শতক নিয়ে দুইয়ে ভারত।
• সবচেয়ে বেশি ৫০টি শতক মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে। ২২ শতক নিয়ে দুইয়ে বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়াম।
• সর্বোচ্চ ১২টি শতক হয়েছে ২০১০ ও ২০১৪ সালে।

সিরিজে সবচেয়ে বেশি রান বাংলাদেশের লিটন দাসের

ওয়ানডেতে তৃতীয়বার সিরিজের তৃতীয় ম্যাচ হেরে প্রতিপক্ষকে ধবলধোলাই করার সুযোগ হারাল বাংলাদেশ। এর আগে ২০১৫ সালে ভারত ও গত বছর শ্রীলঙ্কার বিপক্ষে হাতছাড়া হয়েছে এই সুযোগ ।

ওয়ানডেতে চতুর্থবার তিন ম্যাচের সিরিজে অপরিবর্তিত একাদশ নিয়ে খেলল বাংলাদেশ। আগের তিনবার ২০০৮ সালে আয়ারল্যান্ডের বিপক্ষে ঘরের মাঠে এবং ২০১৭ সালে শ্রীলঙ্কা ও ২০১৮ সালে ওয়েস্ট ইন্ডিজ সফরে।

২০১১

গতকালের আগে চট্টগ্রামে ওয়ানডেতে বাংলাদেশ সর্বশেষ অলআউট হয়েছিল ২০১১ সালে পাকিস্তানের বিপক্ষে। ৯ ম্যাচ পর চট্টগ্রামে অলআউট হলো বাংলাদেশ

সিরিজে সবচেয়ে বেশি উইকেট আফগান পেসার ফজলহক ফারুকির

ওয়ানডেতে তৃতীয়বার ১০০ পেরিয়ে দ্বিতীয় উইকেট হারানোর পর ২০০ রানের কমে অলআউট বাংলাদেশ। আগের দুবার ২০০৪ সালে জিম্বাবুয়ের বিপক্ষে ও ২০১৬ সালে নিউজিল্যান্ডের বিপক্ষে।

৭৯

রহমানউল্লাহ গুরবাজ ও রিয়াজ হাসানের উদ্বোধনী জুটি। বাংলাদেশের বিপক্ষে এই প্রথম ৫০ ছাড়াল আফগানদের উদ্বোধনী জুটি।

১০৬*

প্রথম আফগান ব্যাটসম্যান হিসেবে বাংলাদেশের বিপক্ষে ওয়ানডে শতক পেলেন রহমানউল্লাহ গুরবাজ। আগের সর্বোচ্চ অপরাজিত ৯০ রান আসগর আফগানের, ২০১৪ এশিয়া কাপে ফতুল্লায়।

১৫১

ওয়ানডেতে রশিদ খানের উইকেটসংখ্যা। বাংলাদেশের ইয়াসির আলীকে ফিরিয়ে ৭৭তম বোলার হিসেবে ১৫০ উইকেটের মাইলফলক ছুঁলেন আফগান লেগ স্পিনার। ১৫০ উইকেট নেওয়ায় রশিদ তৃতীয় দ্রুততম (৮০ ম্যাচ)। ৭৭ ম্যাচে ১৫০ ছুঁয়ে দ্রুততম অস্ট্রেলিয়ার মিচেল স্টার্ক। দুইয়ে পাকিস্তানের সাকলায়েন মুশতাক (৭৮)।