default-image

সাবেক ভারতীয় বিশ্বকাপজয়ী ওপেনার বীরেন্দর শেবাগের সঙ্গে কথার যুদ্ধে জড়ালেন অস্ট্রেলীয় ব্যাটসম্যান গ্লেন ম্যাক্সওয়েল। কদিন আগে শেষ হওয়া আইপিএলে ম্যাক্সওয়েলের পারফরম্যান্স ছিল গড়পড়তা।

কিন্তু এই ম্যাক্সওয়েলকে পাওয়ার জন্যই ১০ কোটি রুপি খরচ করেছিল কিংস ইলেভেন পাঞ্জাব। এত অর্থ খরচ করে ১৩ ম্যাচে ম্যাক্সওয়েল থেকে মাত্র ১০৩ রান পেয়েছে দলটি।

তাই শেবাগ ম্যাক্সওয়েলকে ডেকেছেন ‘১০ কোটির চিয়ারলিডার’ বলে। এমন অপমানের পর চুপ থাকেননি ম্যাক্সওয়েল। উল্টো জবাব দিয়েছেন ঠিকই।

বিজ্ঞাপন

সম্প্রতি নিজের সামাজিক যোগাযোগমাধ্যম অ্যাকাউন্টে আইপিএলের সেরা পাঁচ ব্যর্থ ক্রিকেটারের তালিকায় ম্যাক্সওয়েলকে রাখেন শেবাগ।

সেখানে ম্যাক্সওয়েলকে নিয়ে তিনি বলেন, ‘গ্লেন ম্যাক্সওয়েল—এই ১০ কোটির চিয়ারলিডার পাঞ্জাবের জন্য ক্ষতির কারণ হলো। কয়েক বছর ধরে ম্যাক্সওয়েলের আইপিএল মানেই কাজে ফাঁকি দেওয়া। কিন্তু এবার আগের সব রেকর্ড ভেঙেছে। এটাকেই বলে চড়া মূল্যের ছুটি কাটানো।’

ম্যাক্সওয়েলও অবাক হননি শেবাগের এমন বিরূপ মন্তব্যে। কয়েক বছর ধরেই শেবাগ ম্যাক্সওয়েলকে কটু কথা বলে এসেছেন।

default-image

তাই এবারও খুব বেশি অবাক হননি এই অস্ট্রেলিয়ান। তবে জবাব ঠিকই দিয়েছেন তিনি, ‘ঠিক আছে। বীরু সব সময়ই খোলামেলাভাবে আমার সমালোচনা করে এসেছে। আমার এতে কোনো সমস্যা নেই। সে যা ইচ্ছে বলতে পারে। এমন মন্তব্য করার জন্যই সে মিডিয়ায় আছে। আমি এসব কানে না নিয়ে এগিয়ে যাই। আমার মনে হয় আমি এখন আগের থেকে এসব ভালো সামলাতে পারি।’

ম্যাক্সওয়েল দীর্ঘদিন ধরেই মানসিক সমস্যার সঙ্গে লড়ছেন। খেলা থেকেও মাঝে কিছুদিন দূরে থাকতে হয়েছে তাঁকে।

বিজ্ঞাপন

কঠোর পরিস্থিতি সামাল দিয়ে আসায় নাকি এখন মানসিকভাবে ম্যাক্সওয়েল আরও শক্ত, ‘পেছনে ফিরে তাকালে বলতেই হয়, এসব কঠিন পরিস্থিতির মাঝে দিয়ে যাওয়া ভালো অভিজ্ঞতা ছিল। আমি সমস্যা সামলে কীভাবে চলতে হয়, সেটা জেনেছি। এই বছরটা বড় পরীক্ষা ছিল। কঠিন সময়ে মানুষদের সাহায্য করা ও নিজেকে সাহায্য করা আমার জন্য গুরুত্বপূর্ণ ছিল।’

পরিসংখ্যানের দিক থেকে এবারের আইপিএল ম্যাক্সওয়েলের ক্যারিয়ারের সবচেয়ে বাজে আইপিএল। দলের জন্য ব্যাট হাতে কিছুই করতে পারেননি তিনি। নিজের অফ স্পিনের কারণে একাদশে জায়গা পাচ্ছিলেন তিনি।

অথচ ম্যাক্সওয়েলের কাজ ব্যাট হাতে ম্যাচ জেতানো। আইপিএলের ঠিক আগেই ইংল্যান্ডের মাটিতে ম্যাক্সওয়েল ছিলেন দুর্দান্ত। আইপিএলে এলেই যেন কী হয়ে যায় এই তারকা অস্ট্রেলিয়ানের।

মন্তব্য পড়ুন 0