পাকিস্তান সফরে গিয়ে টি–টোয়েন্টি সিরিজ খেলবে ইংল্যান্ড ক্রিকেট দল
পাকিস্তান সফরে গিয়ে টি–টোয়েন্টি সিরিজ খেলবে ইংল্যান্ড ক্রিকেট দলছবি: টুইটার

পাকিস্তানে আন্তর্জাতিক ক্রিকেট ফেরাতেই হবে—এমন লক্ষ্য নিয়েই পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) প্রধান নির্বাহীর দায়িত্ব নিয়েছিলেন ওয়াসিম খান। ওয়াসিম দায়িত্ব নেওয়ার পর বিশ্ব একাদশ, এমসিসি, জিম্বাবুয়ে, ওয়েস্ট ইন্ডিজ ও বাংলাদেশ পাকিস্তান সফর করেছে।

ফ্র্যাঞ্চাইজি টি-টোয়েন্টি টুর্নামেন্ট পাকিস্তান সুপার লিগও এখন পাকিস্তানে হচ্ছে। ২০০৯ সালে শ্রীলঙ্কা দলের ওপর জঙ্গি হামলার পর অনেক দিন কোনো বিদেশি দল যায়নি পাকিস্তান সফরে।

বিজ্ঞাপন

কিন্তু শীর্ষ টেস্ট খেলুড়ে দেশগুলো এখনো পাকিস্তান সফর না করায় এত দিন নিজেদের পুরোপুরি সফল দাবি করতে পারছিল না পিসিবি। ওই অতৃপ্তিও দূর হচ্ছে পাকিস্তান ক্রিকেটের।

ইংল্যান্ড ক্রিকেট দলের পাকিস্তান সফর যে শেষ পর্যন্ত নিশ্চিত হলো আজ। ২০২১ সালের অক্টোবরে টি-টোয়েন্টি সিরিজ খেলতে পাকিস্তান যাবে ইংল্যান্ড।

আজ এক সংবাদ বিবৃতিতে ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ড নিশ্চিত করেছে দুই ম্যাচের টি-টোয়েন্টি সিরিজটি। আগামী বছরের ১৪ ও ১৫ অক্টোবর হবে ম্যাচ দুটি। দুই ম্যাচেরই ভেন্যু করাচিতে।

সিরিজটি নিয়ে আলোচনা অনেক দিনের। এবারের ইংলিশ গ্রীষ্মে পাকিস্তান দল ইংল্যান্ড সফর করার পর থেকেই আলোচনা চলছিল সিরিজটি। অবশেষে দুই বোর্ডের আলোচনা আলোর মুখ দেখল। ১৬ বছর পর পাকিস্তান সফরে যাবে ইংল্যান্ড।

ইসিবির প্রধান নির্বাহী টম হ্যারিসন বলেন, ‘আনন্দের সঙ্গে জানাচ্ছি যে ইংল্যান্ডের টি-টোয়েন্টি দল ২০২১ সালের অক্টোবরে পাকিস্তানে খেলতে যাচ্ছে। ২০০৫ সালের পর এটা হবে ইংল্যান্ড দলের পাকিস্তানে প্রথম সফর।’

বিজ্ঞাপন

সিরিজটিকে ইংল্যান্ড দেখছে ২০২১ টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রস্তুতি হিসেবে। ভারতের মাটিতে বিশ্বকাপটি অনুষ্ঠিত হবে। হ্যারিসন জানালেন, ভারতে যাওয়ার আগে পাকিস্তানে হাত পাকিয়ে যেতে চায় গত টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালিস্টরা, ‘২০২১ সালের অক্টোবর ও নভেম্বরে ভারতে হতে যাওয়া আইসিসির টি-টোয়েন্টি বিশ্বকাপ সামনে রেখে ইংল্যান্ডের জন্য এই দুই ম্যাচের সিরিজ হবে আদর্শ প্রস্তুতি।’

পাকিস্তান আশায় আছে অস্ট্রেলিয়ার বিপক্ষে ঘরের মাঠে সিরিজ আয়োজনের। ইংল্যান্ডের বিপক্ষে সিরিজ নিশ্চিত হওয়ায় অস্ট্রেলিয়াকে রাজি করানোর কাজটাও সহজ হবে, এমন প্রত্যাশা পিসিবির প্রধান নির্বাহীর।

দ্বিপক্ষীয় সিরিজের জন্য নিরপেক্ষ ভেন্যু সংযুক্ত আরব আমিরাতে আর পাড়ি জমাতে চায় না একবারের বিশ্ব চ্যাম্পিয়নরা।

ওয়াসিম খান বলেছেন, ‘দেশের মাটিতে আমরা নিউজিল্যান্ডের বিপক্ষে সাদা বলের সিরিজ খেলার পর আসবে পূর্ণ শক্তির ইংল্যান্ড দল। আমরা আশা করছি, এফটিপিতে থাকা সিরিজ খেলতে ২০২২ সালের শুরুতে অস্ট্রেলিয়াও পাকিস্তান সফর করবে। আর ২০২২-২৩ মৌসুমে ইংল্যান্ড আসবে টেস্ট ও সাদা বলের সিরিজের জন্য।’

মন্তব্য পড়ুন 0