বাংলাদেশের মেয়েদের এবার টেস্ট খেলার অপেক্ষা।
বাংলাদেশের মেয়েদের এবার টেস্ট খেলার অপেক্ষা।ফাইল ছবি

২০০০ সালে টেস্ট মর্যাদা পায় বাংলাদেশ পুরুষ ক্রিকেট দল। দুই দশক পর বাংলাদেশের নারীরাও ক্রিকেটের কুলীন সংস্করণে নাম লেখাল। বৃহস্পতিবার আইসিসি এক বিজ্ঞপ্তিতে নিশ্চিত করেছে এই খবর।

নারী ক্রিকেটের এই বড় অর্জনের দিনে বড় স্বপ্ন দেখালেন বিসিবি নারী ক্রিকেট বিভাগের প্রধান শফিউল আলম চৌধুরী। আগামী ২০২২ সালের মধ্যে বাংলাদেশের মেয়েদের টেস্ট খেলানোর স্বপ্ন দেখছেন তিনি।

default-image
বিজ্ঞাপন

প্রথম আলোকে তিনি বলেছেন, ‘আমরা আশা করছি আগামী দেড় বছরের মধ্যে মেয়েদের টেস্ট খেলাব। আইসিসিকে ধন্যবাদ আমাদের এই সুযোগ করে দেওয়ার জন্য। আইসিসির এই স্বীকৃতির কারণে আমাদের সবার দায়িত্বও বেড়ে গেল।’

এখন পর্যন্ত টেস্ট খেলেছে বিশ্বের দশটি নারী ক্রিকেট দল। এত দিন শুধু অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, নিউজিল্যান্ড, ভারত, পাকিস্তান, ওয়েস্ট ইন্ডিজ, শ্রীলঙ্কা, নেদারল্যান্ডস এবং আয়ারল্যান্ড টেস্ট খেলত। আইসিসির সহযোগী সদস্য হয়েও টেস্ট মর্যাদা পেয়েছে নেদারল্যান্ডস ও আয়ারল্যান্ড।

নারী ক্রিকেটে সবচেয়ে বেশি টেস্ট খেলেছে ইংল্যান্ড (৯৫)। ৭৪ টেস্ট খেলে দ্বিতীয় অবস্থানে অস্ট্রেলিয়া। এ ছাড়া নিউজিল্যান্ড (৪৫), ভারত (৩৬), দক্ষিণ আফ্রিকা (১২) এবং ওয়েস্ট ইন্ডিজ (১২) দশটির বেশি টেস্ট খেলেছে। পাকিস্তান খেলেছে ৩টি, শ্রীলঙ্কা মাত্র ১টি টেস্ট ম্যাচ।

ক্রিকেট থেকে আরও পড়ুন
মন্তব্য করুন